ডিসিসি দক্ষিণের মেয়র প্রার্থী হতে ১৮ দলের সমর্থন চান মাহী

mahiঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হচ্ছেন বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহী বি চৌধুরী। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে নির্বাচন করতে পারেন বলে জানা গেছে। নির্বাচনের জন্য ইতোমধ্যে তিনি নিজেকে প্রস্তুত শুরু করেছেন এবং দলীয় নেতাকর্মীদের সেভাবে প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছেন বলে একটি সূত্র জানিয়েছে। এ নির্বাচনে তিনি পুরোপুরি বিএনপির না হয়ে ১৮ দলীয় জোটের হয়ে নির্বাচন করতে চান। জানা গেছে, ১৮ দলীয় জোটের অন্য শরিকরা তাকে সমর্থন দেবে কি না, সে ব্যাপারে জোটের শরিকদের সঙ্গে কথা বলবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জোটের সমর্থন পেতে ইতোমধ্যে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন মাহী বি চৌধুরী। রোববার রাত পৌনে নয়টায় তিনি খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে বৈঠক করেন। ঘণ্টাব্যাপী বৈঠকে সিটি করপোরেশনের প্রার্থিতা, সরকার পতনের আন্দোলন, সরকারের সভা-সমাবেশ নিষিদ্ধের বিষয়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে বিএনপি সূত্রে জানা গেছে। সূত্রটি জানিয়েছে, বিকল্পধারা বাংলাদেশ ১৮ দলীয় জোটের সঙ্গে না থাকলেও তারা পরোক্ষভাবে রয়েছে। এই জোটের সব কর্মকা- সমর্থন করে বিকল্পধারা বাংলাদেশ। উদাহরণস্বরূপ সূত্রটি জানায়, সরকারঘোষিত সভা-সমাবেশ নিষিদ্ধের বিষয়ে বিএনপি যে সুরে কথা বলেছে, একই সুরে কথা বলেছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরী। গত রোববার এক বিবৃতিতে তিনি বলেছেন, সারা দেশের মানুষ জরুরি অবস্থা অথবা একদলীয় শাসনের আতঙ্কে রয়েছে।


সভা-সমাবেশের বিরুদ্ধে সরকারি নিষেধাজ্ঞার তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানান তিনি। বি চৌধুরী বলেন, সভা-সমাবেশ বন্ধ করার সরকারের আচমকা সিদ্ধান্তে আমি বিচলিত। সারা দেশের মানুষও জরুরি অবস্থা অথবা একদলীয় শাসনের আতঙ্কে রয়েছে। দেশের দক্ষিণাঞ্চলে যে হঠাৎ সমুদ্র বন্যার প্রকোপ সৃষ্টি হয়েছে, অতীতে এর চেয়েও অনেক প্রলয়ংকরী প্রাকৃতিক দুর্যোগ আমাদের দেশে এসেছে। আমরা সে সব দুর্যোগ সাহসের সঙ্গে মোকাবিলা করেছি। সরকারি-বেসরকারি এবং বিদেশি সাহায্যের পূর্ণ সুযোগ আমরা ব্যবহার করেছি।

ওই সব দুর্যোগের সময় সভা-সমাবেশ নিষিদ্ধ করার কোনো প্রয়োজন হয়নি। এতে পরিষ্কার বোঝা যায় সভা-সমাবেশ নিষিদ্ধ করার সরকারের এই সিদ্ধান্ত সম্পূর্ণভাবে রাজনৈতিক উদ্দেশ্যমূলক। বিএনপিও এ বিষয়টিকে অগণতান্ত্রিক ও অসাংবিধানিক বলে উল্লেখ করেছে। এদিকে মাহী বি চৌধুরীর ডিসিসি নির্বাচনে প্রার্থী হওয়ার কথা শুনে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে বিএনপির সমর্থিত ঢাকা দক্ষিণ সিটি থেকে নির্বাচন করতে আগ্রহী এক সম্ভাব্য প্রার্থী বলেন, দল করি আমরা। এত দিন ধরে বিভিন্নভাবে প্রচার-প্রচারণা চালিয়ে আসছি। অথচ জোট থেকে নাকি তিনি প্রার্থী হচ্ছেন।


ম্যাডাম (খালেদা জিয়া) যদি তাকে সমর্থন দেন, তাহলে আমরাও দলের সমর্থন ছাড়াই প্রার্থী হয়ে নির্বাচন করব। বিএনপির অপর একটি সূত্র জানিয়েছে, এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না বলে শুরু থেকেই বলে আসছে বিএনপি। আবার ডিসিসি নির্বাচন কোনোভাবেই হাতছাড়া করতে চায় না দলটি। কারণ এ মুহূর্তে সাধারণ মানুষ সরকারের ওপর প্রচ- ক্ষিপ্ত। এ সুযোগ হাতছাড়া করতে চায় না তারা। যে কারণে এখন বিকল্প প্রার্থী খুঁজছে দলটি। সরাসরি দলীয় প্রার্থী না দিয়ে বাইরের কাউকে দিয়ে ফায়দা হাসিল করতে চাইছে তারা। যে কারণে হয়তো মাহী বি চৌধুরীকে আপাতত সিলেক্ট করা হতে পারে। তবে এ ব্যাপারে মাহী বি চৌধুরীর পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আজকালের খবর

Leave a Reply