মাওয়ায় উদ্বোধনের অপেক্ষায় ‘নির্ভীক’ ও ‘প্রত্যয়’

নৌ দুর্ঘটনায় উদ্ধার কাজে গতি বাড়াতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বহরে যুক্ত হওয়ার অপেক্ষায় রয়েছে ‘নির্ভীক’ ও ‘প্রত্যয়’ নামে দু’টি উদ্ধারকারী জাহাজ। মঙ্গলবার বিকেলে মুন্সীগঞ্জের মাওয়া লঞ্চঘাটে অত্যাধুনিক এ উদ্ধারকারী জাহাজ দুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ লক্ষে পদ্মা নদীর তীর সংলগ্ন মাওয়া লঞ্চঘাট এলাকায় আধুনিক ব্যবস্থাপনায় সাজসজ্জা করা হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, উদ্বোধন অনুষ্ঠানস্থলে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা, ওয়াল টিভিসহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে।

অন্যদিকে জনসভাস্থলের নিরাপত্তার দায়িত্বে থাকা এসএসএফ, র‌্যাব, বিজিবি, আর্মড পুলিশ ও পুলিশের একাধিক টিম জনসভাস্থল ও আশপাশ এলাকায় অবস্থান করছেন। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও তাদের দায়িত্ব পালন করছেন। র‌্যাব সদস্যরা ডগ স্কোয়াড নিয়ে এলাকায় রেকি করছেন।


জানা গেছে, দক্ষিণ কোরিয়ার দায়েউ ইন্টারন্যাশনাল করপোরেশনের শিপইয়ার্ড নির্মিত জাহাজ দু’টির নির্মাণে ব্যয় হয়েছে ৩৫৬ কোটি ৬৫ লাখ টাকা। কোরিয়া সরকারের দেওয়া লোনে নির্মিত জাহাজ দুটি অত্যাধিক উত্তোরণ ক্ষমতা সম্পন্ন। ৪০ বছর মেয়াদী লোনের কিস্তি পরিশোধ করতে হবে ৩০ বছর পর থেকে।

উদ্ধারকারী জাহাজ দু’টির প্রতিটির উত্তোলন ক্ষমতা ২৫০ টন। নতুন এ উদ্ধারকারী জাহাজ দু’টি (বিআইডব্লউটিএ) বহরে যুক্ত হওয়ার ফলে নদীতে ডুবে যাওয়া নৌযান উদ্ধার সহজতর হবে। পুরনো উদ্ধাকারী জাহাজ হামজা ও রুস্তমের চেয়ে এগুলো অনেক বেশি কার্যকর হবে।

এসব জাহাজে রয়েছে অত্যাধুনিক সুযোগ সুবিধা । ডুবে যাওয়া জাহাজ পানির নিচেই দ্রুত সনাক্ত করা সম্ভব হবে। ৫০ মিটার গভীর থেকে যেকোনো নৌযান তুলে আনা সম্ভব হবে।

এছাড়া জাহাজ দু’টিতে রয়েছে পানির গভীরে হারিয়ে যাওয়া নৌযান শনাক্তকরণের বিশেষ শব্দ তরঙ্গ ও ছবি সংগ্রহ প্রযুক্তি, যা দিয়ে জাহাজের নিয়ন্ত্রণ কক্ষে বসেই ডুবে যাওয়া বস্তুর অবস্থান সম্পর্কে দ্রুত নিশ্চিত হওয়া যাবে।


নির্ভীক ও প্রত্যয় নামের প্রতিটি জাহাজের উচ্চতা ৭৫ ফুট লম্বা এবং ২০৭ ফুট প্রস্থ । উদ্ধারকারী এ জাহাজের কোনো ইঞ্জিন নেই। এদেরকে গন্তব্যস্থানে টেনে নিয়ে যাবে দুর্বার ও দুরন্ত নামে দুটি টাগবোট। পৃথকভাবে টাগবোটের ইঞ্জিনের দক্ষতা তিন হাজার ছয়শত হর্স পাওয়ার। ঘণ্টায় প্রায় আট নটিক্যাল গতিতে ছুটতে পারবে দুর্বার ও দুরন্ত।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply