নির্ঘুম রাত কাটছে পানি বন্দি মানুষের

vমো: রুবেল ইসলাম: মাওয়া কান্দিপাড়া যোলদিয়া অব্যহত বর্ষনে যোয়ারের পানিতে তলিয়ে প্রায় ৫০০ ঘরবাড়ি। আশ্রয়ের অভবে নিঘুম রাত কাটছে পানি বন্দি মানুষের ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় কৃষকের পরিবারের চলছে হাহাকার। অসংখ্য কিছু পুকুর ভেসে যাওয়ায় মাছ চাষীদের ও মাথায় হাত পড়ছে। এলাকাবাসিরা জানায় নদীর প্রচন্ড ঢেউয়ে পানি বন্দি হয়ে মান বেতর দিন কাটছে এক সপ্তাহ তবে এই তিন চারটি গ্রামের উপর জেলা সদরের কোন উপস্থাপনা নেই বেশ কিছু স্থানে পানি কমতে শুরু করলেও জেলা উপদেষ্টারা বেড়িবাদ করে দেবে তা জানিয়েছে।


এতে করে নানা মিডিয়াতে বিশ্ব ব্যাপি জানাচ্ছে তবে কোন স্থানে উন্নতি দেখা যাচ্ছে না এতবাঅবস্থায় যাবে কত দিন কাটবে কত রাত এটা দুরভোগ এলাকাবাসির অর্তনাদ অভিরাম বর্ষণে লৌহজং উপজেলার দশটি ইউনিয়নের দেরশতাদিক গ্রামের বিভিন্ন এলাকার পাকা ধান সহ অবানচিত পানিতে ডোবে থাকায় উঠতি পাকে ধানে এখন পচন ধরতে শুরু করেছে। উপজেলা কৃষি অফিসের সূত্রে যানা গেছে চলতি ইরিবুড়– মৌসুমে দশটি ইউনিয়নে দুই হাজার আটশ বাইশ হেকটর জমিতে ইড়ি বুরু সহ আউস ধান তিল পাট সাকশবজি ইত্যাদি আবাদ করা হয়। গত কয়েকদিনের টানা বর্ষণে লৌহজং মাওয়া যোলদিয়া কান্দিপাড়া এই দশটি ইউনিয়নের শত শত একর জমি পানিতে ডুবে আছে।

v
=================

ভাগ্যকুলে পদ্মার ভাঙনে দোকান ও বসতঘর বিলীন

মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলার ভাগ্যকুলে পদ্মার ভাঙনে বিলীন হয়ে গেছে ভাগ্যকুল বেড়িবাঁধসহ আটটি দোকান ও বসতবাড়ি।

রোববার ভাগ্যকুলে ভাঙনে মাছ বাজারসহ অর্ধশতাধিক দোকানঘর নদীতে যাওয়ার আশংকা রয়েছে এবং বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় মাওয়া-ভাগ্যকুল সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে।

এদিকে হুমকির মুখে রয়েছে প্রাথমিক বিদ্যালয়সহ একাধিক বসতবাড়ি। স্থানীয় গ্রামবাসী বাঁশ দিয়ে ভাঙন ঠেকাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

গ্রামবাসী বিলাস বাংলানিউজকে জানান, নিম্নচাপ ও অতিবর্ষণে পদ্মা উত্তাল হয়ে উঠে। ফলে ভাগ্যকুল গ্রামসহ নদী তীরবর্তী আশপাশ গ্রামগুলোতে ভাঙন দেখা দিয়েছে।


মজিব রহমান বাংলানিউজকে জানান, ভাগ্যকুল বাজারের আটটি দোকানঘর পদ্মার গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া ভাগ্যকুল বেড়িবাঁধ ও তীরবর্তী পাঁচটি বসতবাড়ি বিলীন হয়ে গেছে।

তিনি জানান, ভেঙে যাওয়া বসতবাড়ির মানুষজন বর্তমানে বেড়িবাঁধের উপর আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

ভাগ্যকুল বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় কয়েকটি গ্রামের প্রায় ১০ হাজার মানুষের ভাঙনে আশঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয়রা অভিযোগ করে জানান, দীর্ঘদিন ধরে ভাগ্যকুলসহ আশপাশ গ্রামে পদ্মার ভাঙন অব্যাহত থাকলেও প্রতিরোধে সরকারি ভাবে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। সঠিক সময়ে উদ্যোগ নেওয়া হলে বড়িবাঁধ রক্ষা করা যেত।


মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আমজাদ হোসেন জানান, ভাঙনের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এছাড়া ভাঙনের ছবিসহ লিখিত আবেদন জমা দেওয়া হয়েছে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে।

তিনি আরও জানান, বরাদ্ধ না পাওয়ায় ভাঙন ঠেকাতে কোনো ব্যবস্থা নিতে পারছেন না। বরাদ্ধ কবে পাওয়া যাবে তাও বলা যাচ্ছে না।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply