অবৈধ বালু উত্তোলন: টঙ্গিবাড়ীতে পদ্মার ভাঙন

অবৈধভাবে খননের মাধ্যমে বালু উত্তোলনের ফলে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার পদ্মার তীর জুড়ে ভাঙন দেখা দিয়েছে। বিগত কয়েক বছরের ভাঙনে উপজেলার পদ্মা নদী সংলগ্ন চারটি ইউনিয়নের প্রায় ৩০টি মৌজা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ইতোমধ্যে উপজেলার মাইজগাঁও, বাঘবাড়ি, হাইয়্যারপাড়, মুলচর এলাকার বেশ কিছু বাড়িঘর নদীতে বিলীন হয়ে গেছে। ফলে উপজেলার হাসাইল, কামাড়খাড়া, দিঘিরপাড় ও পাচঁগাঁও ইউনিয়নবাসীর মনে আতঙ্ক বিরাজ করছে।

এছাড়া হুমকির মুখে পড়েছে হাসাইল-চিত্রকড়া নদী রক্ষা বাঁধ, বড়াইল প্রাথমিক বিদ্যালয় ও দিঘিরপাড় বাজারসহ আশে-পাশের বেশ কিছু এলাকা। তারপরও থেমে নেই নদীতে অবৈধ খনন।

স্থানীয় গ্রামবাসীরা জানান, দীর্ঘদিন ধরে চার সদস্যের একটি সিন্ডিকেট পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। গ্রামবাসী ওই সিন্ডিকেটের বিরুদ্ধে প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না। বিষয়টি জেলা প্রশাসকের বরাবরে লিখিত অভিযোগ দাখিল করেও প্রতিকার পায়নি তারা।

তারা আরও জানান, বর্তমানে মুলচর, মাইজগাঁও, দিঘিরপাড় অঞ্চলে তীর ঘেঁষে খননের মাধ্যমে বালু উত্তেলন চলছে। ফলে নদী তীরের ফসলি জমিগুলো ক্রমেই নদীতে বিলীন হচ্ছে।

এছাড়া গত কয়েক দিনের প্রবল বর্ষণ, আর ঝড়ো বাতাসে ব্যাপক ঢেউয়ের কারণে বর্ষার শুরুতেই ভাঙন শুরু হয়েছে। বিগত কয়েক বছরের ভাঙনে উপজেলার পদ্মা নদী সংলগ্ন চারটি ইউনিয়নের প্রায় ৩০টি মৌজা নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

জানা গেছে, পদ্মার ভাঙন থেকে এ অঞ্চলকে রক্ষা জন্য ২০০৭-০৮ ও ২০০৯-১০ অর্থ বছরে ৯০ কোটি টাকা ব্যায়ে উপজেলার হাসাইল থেকে চিত্রকড়া গ্রাম পর্যন্ত ২.৪৪৩ কিলোমিটার পদ্মা নদী তীর রা বাঁধ নির্মাণ করা হয়।

এরফলে ভাঙন বন্ধ হওযার বছর খানেক পর ২০১২ সালে বাঁধটির গারুরগাঁও নামক স্থানের প্রায় ৬শ’ ফিট এলাকা দেবে যায়। পরে গত বছর এ বাঁধটিতে বালুর বস্তা ফেলে সংস্কার করা হলেও বর্ষার পানিতে তা অনেকাংশই বিলীন হয়ে যায়।

এ বছর গত কয়েক দিনের অবিরাম বৃষ্টি আর ঝড়ো বাতাসে বালুর বস্তা পানিতে মিশে গিয়ে ভাঙন দেখা দিয়েছে। ফলে হুমকির মুখে পড়েছে পুরো তীর সংরক্ষণ বাঁধটি।

গ্রামবাসীর মতে, বাঁধটি এখনই সংস্কার করা না হলে পুরো বাঁধটি নদীতে বিলীন হয়ে যাবে। গত জোট সরকারের আমলেও ১৩ কোটি টাকা ব্যায়ে এ স্থানটিতে বাঁধ নির্মাণ করা হয়েছিলো। কিন্তু ব্যাপক লুটপাটের কারণে নির্মাণের কয়েকদিন পরেই বাঁধটি নদী গর্ভে বিলীন হয়ে যায়।


কামাড়খাড়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল বাংলানিউজকে জানান, বাঘবাড়ি এলাকায় প্রবল ভাঙন দেখা দিয়েছে। গত কয়েকদিনের ভাঙনে বরাইল প্রাথমিক বিদ্যালয়টি হুমকির মুখে পড়েছে। যেকোন মুহূর্তে বিদ্যালয়টি নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

পানি উন্নায়ন বোর্ডের মুন্সীগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী আমজাদ হোসেন বাংলানিউজকে জানান, বাঁধটি সংস্কারের জন্য ইতোমধ্যে ৪ কোটি টাকা বরাদ্ধ চাওয়া হয়েছে। বরাদ্ধ পেলে সংস্কার কাজ শুরু করা হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল বাংলানিউজকে জানান, পদ্মায় অবৈধভাবে ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলনের খবর পেয়ে সোমবার ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে অভিযান চালানো হয়েছে। এ সময় ড্রেজিংয়ের চাবিসহ বিভিন্ন সরঞ্জাম আটক করা হয়।

এছাড়া যেসব ব্যক্তি অবৈধ ভাবে বালু উত্তোলন কাজে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply