১০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন

শেখ মো.রতন: গরমে প্রচন্ড তাপদাহের মাঝে বিদ্যুত বিল বকেয়া থাকায় বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত মুন্সীগঞ্জ সদরের ১০ টি প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। সদর উপজেলার ওই সব বিদ্যালয়ে গত বছরের জুন থেকে চলতি জুন পর্যন্ত বিদ্যুত বিল বকেয়া রয়েছে বলে পল্লী বিদ্যুত কর্তৃপক্ষ জানিয়েছে। এদিকে, নোটিশ ছাড়াই ক্ষুদে শিক্ষার্থীর বিদ্যাপিঠ গুলোতে বিদ্যুত সংযোগ কেটে দেওয়া হয়েছে বলে দাবী করেন স্ব-স্ব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষয়ত্রীরা।

পল্লী বিদ্যুতের সদর জোনাল অফিসের ডিজিএম আকমল হোসেন সদরের ১০ টি প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যুত বিচ্ছিন্ন করার সত্যতা নিশ্চিত করেন। তিনি জানান, সদরে কেওয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর কেওয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাঁতরা পাড়া প্রাথমিক বিদ্যালয়, ধমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরকিশোরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইদ্রাকপুর ২ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সর্বমোট ১০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যুত বিল বকেয়া রয়েছে। এতে বুধবার সকাল থেকে দুপুর ১ টা পর্যন্ত পল্লীবিদ্যুত অফিসের বিদ্যুত কর্মীরা বিদ্যালয় গুলোর বিদ্যুত সংযোগ কেটে দেয়।

পল্লী বিদ্যুত অফিসের ডিজিএম আকমল হোসেন বলেন, বিদ্যালয় গুলোতে পুনরায় বিদ্যুত সংযোগ পেতে হলে কড়া-গন্ডায় বিল পরিশোধ করতে হবে। ১ টাকা বকেয়া থাকলেও বিদ্যুত সংযোগ পাবেন না তারা।


এদিকে, কেওয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাবুদ্দিন বলেন- সরকারি পর্যায় থেকে বিদ্যুত বিল পরিশোধে কোন বরাদ্ধ না পেলে তো আমরা বিল পরিশোধ করতে পারবো না। গেলো ২ মাসের বিদ্যুত বিল শিক্ষক-শিক্ষয়ত্রীদের কাছ থেকে পরিশোধ করা হয়েছে। অথচ কাউকে না জানিয়ে ও কোন নোটিশ না দিয়েই পল্লী বিদ্যুত কর্তৃপক্ষ বুধবার ভোরের দিকে অজ্ঞাতসারে বিদ্যুত সংযোগ কেটে দিয়ে গেছে। চরকিশোরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম জানান, মাত্র ২ হাজার ৯’শ টাকার বিল বকেয়া থাকায় বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দেয় পল্লী বিদ্যুতের কর্মীরা। প্রচন্ড গরমের তাপদাহে বিদ্যুতহীন অবস্থায় ক্ষুদে শিক্ষার্থীদের শ্রেনী কাস করা কষ্ঠসাধ্য।
সদর উপজেলার শিক্ষা অফিসার তাসলিমা বেগম জানান, সরকারি ভাবে বিদ্যুত বিল পরিশোধ করার বাজেট এখনো হাতে পাননি তারা। সামান্য বরাদ্ধ পাওয়া গেছে, যা দিয়ে সবক’টি বিদ্যালয়ের বিল পরিশোধ করা সম্ভব হবে না। তাই পল্লী বিদ্যুত কর্তৃপক্ষকে এই প্রচন্ড গরমের মধ্যে এখনি বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন না করার জন্য অনুরোধ জানিয়ে ছিলাম। কিন্তু বিদ্যুত কর্তৃপক্ষ কোন কথাই কানে শুনেনি।

টাইমস্ আই বেঙ্গলী

Leave a Reply