মুন্সীগঞ্জে কিলার ওদলা সেলিম আতঙ্ক

Odla-Selimমুন্সীগঞ্জে এক অজানা আতঙ্কের নাম কিলার সেলিম ওরফে ওদলা সেলিম। তার পুরো নাম সাইফুল ইসলাম সেলিম (৪২)। মুন্সীগঞ্জ সদর থানার তালিকাভুক্ত সন্ত্রাসী লিস্টের প্রথম সারিতেই রয়েছে তার নাম। মুন্সীগঞ্জ শহরের মধ্যকোর্টগাঁও গ্রামের প্রয়াত মোসলেমউদ্দিনের ছেলে ওদলা। ক্ষমতাসীন দলের এ সন্ত্রাসী দীর্ঘ বছর ধরে সন্ত্রাসী কর্মকা- করে বেড়াচ্ছে। সামান্য ঘটনায় ছুড়ে গুলি। গুলি আর মানুষ খুন তার নেশা। এছাড়া, বাড়ি দখল, ব্যাংক দখল, জমি দখলসহ অপরাধ কর্মকা- তার নিত্যদিনের পেশা। আওয়ামী লীগ অধুষ্যিত এলাকা হিসেবে পরিচিত শহরের কোর্টগাঁও গ্রামের জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের ক্যাডার হিসেবে কাজ করেছেন দীর্ঘ বছর। ওই নেতা ও নেতার ছেলে ফয়সাল বিপ্লবের সঙ্গে বনিবনা না হওয়ায় এখন শেল্টার হিসেবে বেছে নিয়েছেন স্থানীয় আওয়ামী লীগের বিবদমান অপর অংশের। অভিযোগ ওঠেছে-গত বছর দু’য়েক ধরে ওদলা সেলিম এখন শহরের জমিদাপাড়া এলাকার আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাসের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেন। ওদলা সেলিম ও তার পরিবারের সদস্যরাও স্থানীয় আওয়ামী লীগ রাজনীতির সঙ্গে জড়িত। ওদলা সেলিম জেলা যুবলীগের প্রচার সম্পাদক ছিলেন। ওদলা সেলিমের বিরুদ্ধে মুন্সীগঞ্জ সদর থানায় কয়েকটি হত্যা মামলা, হত্যা প্রচেষ্ঠা, চাঁদাবাজি, টঙ্গিবাড়ী থানায় ২টি ডাকাতিসহ কয়েকটি মামলা ও ৩-৪টি জিডি রয়েছে। এছাড়াও ভয় ও জীবন বাঁচিয়ে রাখার শঙ্কায় অনেকেই থানা পর্যন্ত আসেননি।

গত ১৯৯৬-২০০১ সালে আওয়ামী লীগ সরকারের শাসনামলে ব্যাপকভাবে আলোচনায় আসে ওদলা সেলিম। তখন জেলার রাজনীতিতে জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন ছিলেন একচ্ছত্র অধিপতি। আখতারুজ্জামান বাবুর ইউসিবিএল ব্যাংক দখলে মুন্সীগঞ্জ থেকে ওদলা সেলিমের নেতৃত্বে সেখানে মুন্সীগঞ্জের ক্যাডাররা অংশ নেয়। সে থেকে আলোচনার প্রথম সারিতে চলে আসে ওদলা সেলিম। ওই সময়ে টে-ারবাজি, কথায় কথায় বন্দুক-পিস্তল উচিয়ে গুলি করা ছিল তার নেশা। ২০০০ সালের ৩রা অক্টোবর সন্ধ্যায় শহরের দক্ষিণ কোর্টগাঁও গ্রামে মসজিদের জায়গার বিরোধ নিয়ে দলীয় দু’গ্রপ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় এলোপাতাড়ি গুলিতে শহরের মানিকপুর গ্রামের ৪ মাসের অন্ত:সত্ত্বা রুনা লায়লা (২০) পেটে গুলিবিদ্ধ হলে ঢাকা নেয়ার পথে রাত ৯টার দিকে মৃত্যুবরন করেন। এছাড়া ওদলার ছোঁড়া গুলিতে গুলিবিদ্ধ হয় প্রতিপক্ষের যুবলীগ নেতা নিজামউদ্দিন। এ ঘটনায় ওদলা সেলিমসহ ৭ জনকে আসামি করে সদর থানায় মামলা দায়ের করা হয়। ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ ৪ দলীয় জোট সরকার গঠন করলে ওদলা সেলিম আত্মগোপনে চলে যায়। ২০০৮ সালের নির্বাচনে দল পুনরায় ক্ষমতায় আসীন হলে জেলা আওয়ামী লীগ সভাপতির শেল্টারের আবার সন্ত্রাসী কর্মকা- শুরু করে। গেল পৌরসভা নির্বাচনে মেয়র পদে মহিউদ্দিন পুত্র ফয়সাল বিপ্লব পরাজিত হলে দ্বন্দ্ব দেখা দেয়। মহিউদ্দিনকে ছেড়ে নতুন করে শেল্টার নেয় কেন্দ্রীয় নেতা মৃণাল কান্দি দাসের গ্রুপে। জড়িয়ে পড়ে নানা রকম সহিংস-অপরাধ কর্মকান্ড। একাধিকবার গ্রেপ্তার হলেও কারাগার থেকে জামিনে মুক্ত হয়ে আবার শুরু করে সন্ত্রাসী-চাঁদাবাজি কর্মকান্ড। সামান্য ঘটনায় নিজের কর্মীকেও গুলি চালায় ওদলা। এমনকি গত কয়েক মাস আগে মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজ সড়কে পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে এ অপরাধী। পরে পুলিশ পিকআপ ভ্যান যোগে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করতে বাধ্য হয়।

এদিকে, চাঁদা দাবি, হত্যা ও ধর্ষণের হুমকির ঘটনায় সর্বশেষ গত ১৯ জুন মধ্যরাত ১২ টা ১০ মিনিটের সময় ওদলা সেলিমের বিরুদ্ধে সদর থানায় মামলা নথিভুক্ত হয়েছে। শহরের এইচ কে জেড সেটেলাইট টিভি ক্যাবলের স্বত্বাধিকারী খায়রুল কবির সরকার বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় তিনি উল্লেখ্য করেছেন- গত ১৩ই জুন রাত সাড়ে ৯ টার দিকে শহরের প্রধান সড়কের গদা বাবুর বিল্ডিংয়ের দ্বিতীয় তলার একটি কক্ষে গিয়ে ওদলা সেলিম তার কাছে ক্ষতিপূরণ বাবদ ১৩ লাখ টাকা দাবি করে। পুলিশ ওদলাকে গ্রেপ্তার করায় এর জন্য খায়রুল কবিরকে দায়ি করে ওদলা। ওই টাকা গেল ১৫ জুনের মধ্যে দেয়া না হলে খায়রুলকে হত্যা করে লাশ গুম করে ফেলা ও তার স্ত্রীকে তার সামনে ধর্ষণ করার হুমকি দেয়। একই সময় খায়রুলের সঙ্গে থাকা ১০ হাজার টাকা জোরপূর্বক লুটে নেয় ওদলা।

গত বছরের ১৪ ই নভেম্বর সকাল ৭টার দিকে শহরের মানিকপুর গ্রামে গিয়ে ওদলা সেলিম তার রিভলবার দিয়ে গুলি করে রতন মৃধা (৪২) নামে যুবলীগের এক কর্মীকে। জমি বেচাকেনার টাকা নিয়ে তার এক সময়ের সঙ্গি রতনের বাড়িতে গিয়ে রতনকে গুলি করে। এ ঘটনায় রতনের স্ত্রী নাহিদা আক্তার বাদী হয়ে ওদলাকে আসামি করে সদর থানায় মামলা করেন। গত ৩১ শে মার্চ আদালতে এ মামলার চার্জশিট দাখিল করা হয়েছে বলে মামলার তদন্তকারী কর্মকর্তা সদর থানার এসআই মো. মোশারফ হোসেন জানিয়েছেন।

গত ২২ শে মার্চ শহরের মধ্য কোর্টগাঁও গ্রামের প্রতিবেশী সরকারি হরগঙ্গা কলেজের কম্পিউটার অপারেটর কিশোর কুমার দাস(৩৯)-কে গুলি করে ওদলা। এ ঘটনায় কিশোর দাস থানায় মামলা দায়ের করতে পারেনি ভয় ও প্রাণনাশের ভয়ে। গত কয়েক দিন আগে একই গ্রামের প্রতিবেশী নরশের স্ত্রী বিনা (৪০)-কে ওদলা বেধড়ক মারধর করে। গত দু’ থেকে আড়াই বছর আগে বালু ভরাট নিয়ে শহরের মানিকপুর গ্রামে ওদলা সেলিম জেলা আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিনের ভাগ্নে শাহীন রেজা কাজলের লোকজনকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়।
গত ২০ শে ফেব্রুয়ারি শহরের বেড়িবাঁধ ও চরকিশোরগঞ্জ এলাকায় ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত পরিচয়ের ২ যুবকের লাশ পাওয়া যায়। এ মামলায় ওদলা সেলিমকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করা হয় বলে মুক্তারপুর ফাঁড়ির ইনচার্জ মামলার তদন্ত কর্মকর্তা এসআই মিজানুর রহমান জানান। কিন্ত কয়েক দিনের ববধানে ওদলা জামিনে মুক্ত হয়ে আসে। এছাড়াও ওদলার বিরুদ্ধে ৩-৪ টি জিডি রয়েছে বলে তিনি জানান।

টঙ্গিবাড়ী থানার ওসি (তদন্ত) মো. খলিলুর রহমান জানান, শহরের ওদলা সেলিমের বিরুদ্ধে টঙ্গিবাড়ী থানায় ২টি ডাকাতি মামলা রয়েছে। এছাড়া দখলবাজদের বাড়ি ও জমি দখলেও ভাড়া হিসেবে কাজ করে ওদলা সেলিম। এদিকে, গত ৩রা মে বিকেলে শহরের পৌর মার্কেটের ¯েœা ফাস্ট ফুডের দোকান থেকে ওদলা সেলিম ও তার সহযোগী শাহাদাত (৪০)-কে পুলিশ গ্রেপ্তার করে। সে সময় গুঞ্জন ছড়িয়ে পড়ে ওদলাকে অস্ত্রসহ পুলিশ গ্রেপ্তার করেছে। কয়েক দিন পরেই আবার জামিনে মুক্ত হয় ওদলা।

এদিকে, গত বুধবার রাত থেকে শহরে গুঞ্জন ছড়িয়ে পড়েছে ওদলাকে র‌্যাব আটক করেছে। কিন্ত আইনপ্রয়োগকারী সংস্থার কোন দপ্তর থেকেই তার গ্রেপ্তার হওয়া নিশ্চিত হওয়া যায়নি।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ মো. শহীদুল ইসলাম বলেন-ওদলা সেলিম মুন্সীগঞ্জ সদর থানার তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী। তাকে গ্রেপ্তারের পর জামিনে বেরিয়ে আবার সন্ত্রাসী কর্মকান্ড শুরু করে। ওদলা গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে চলে গেছে। তাকে গ্রেপ্তারে জোর তৎপরতা চলছে।

ঢাকা নিউজ এজেন্সি

Leave a Reply