টঙ্গীবাড়ীতে রাস্তার পাশের গাছ কাটার হিরিক

ব.ম শামীম: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার বিভিন্ন রাস্তার পাশের সরকারী গাছ কাটার হিরিক পড়েছে। গত ৩ দিনে শুধুমাত্র টঙ্গীবাড়ী-হাসাইল সড়কের ২০-২৫ টি বৃক্ষ কর্তন করা হয়েছে। যার মূল্য প্রায় ৩-৪ লক্ষ টাকা। সরোজমিনে ঘুরে দেখা গেছে, উক্ত রাস্তার রংমেহার, ম্টুুকপুর, স্বিদ্ধেশ্বরী এলাকায় সদ্য কাটা প্রায় ২০-২৫ টি গাছের গোড়া রয়েছে । এছাড়া আরো প্রায় ৫০ টি গাছের শুকানো গোড়া পাওয়া গিয়াছে। যে সমস্ত গাছগুলো কিছুদিন আগে কর্তন করা হয়েছে বলে ধারনা করা হচ্ছে। এছাড়াও উপজেলার টঙ্গীবাড়ী-কামাড়খাড়া, ব্রাক্ষনভিটা-কাঠাদিয়া, টঙ্গীবাড়ী-বালিগাওঁ রাস্তায়ও অসংখ্য গাছ কর্তন করা হয়েছে।


এর আগে উপজেলার টঙ্গীবাড়ী-বালিগাঁও রাস্তার দৌড়াবর্তী নামক স্থানের রাস্তার দু-পাশের কয়েকশত গাছ কর্তন করা হলে এ ব্যাপারে একাধিক পত্রিকায় রির্পোট আসলেও প্রসাশন তার কোন ব্যাবস্থা না নেওয়ায় অন্যরা গাছ কাটায় উৎসাহী হচ্ছে। উক্ত গাছ কাটা চক্রের সাথে নামধারী এক সাংবাদিকের জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া অহরহ প্রশাসনের নাকের ডগায় গাছ কাটার ঘটনা ঘটলেও তারা রহস্যজনক ভূমিকা পালন করছে। অধিকাংশ ক্ষেত্রেই বিভিন্ন সামাজিক সংগঠনের ব্যানারে এক শ্রেণীর লোক সংগঠনের কথা বলে নিজারাই এই সমস্ত গাছ বিক্রি করে টাকা আতœসাৎ করছে।

নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে,সাধারনত শুক্র ও শনিবার ছুটির দিনে এ সমস্ত বড় বড় বৃক্ষগুলো কর্তন করা হচ্ছে। আর শুক্র ও শনিবারে গাছ কাটার জন্য প্রশাসনের কর্মরত ব্যাক্তিরাই এ সমস্ত সংগঠনের নামধারী ব্যাক্তিদের পরামর্শ দিচ্ছে বলে নির্ভরযোগ্য সুত্রে জানাগেছে। এ ব্যাপারে টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভীন এর সাথে যোগাযোগ করা হলে সে জানায়, গাছ কাটার বিষয়ে আমার কিছু জানা নেই। যদি কেউ সরকারী গাছ কেটে থাকে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।

===================

চুরি হয়ে যাচ্ছে মুন্সীগঞ্জে রাস্তার পাশের সরকারি গাছ!

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়িতে রাস্তার পাশের সরকারি গাছ কাটার হিড়িক পড়েছে। গত ৩ দিনে উপজেলার টঙ্গীবাড়ি-হাসাইল সড়কেই ২০-২৫ টি গাছ কর্তন করা হয়েছে।

সূত্র মতে, টঙ্গীবাড়ি উপজেলার রংমেহার, ম্টুুকপুর, সিদ্ধেশ্বরী এলাকায় সদ্য কাটা প্রায় ২০-২৫টি গাছের গোড়া রয়েছে। এছাড়া আরো প্রায় ৫০টি গাছের শুকানো গোড়া রয়েছে। গাছগুলো কিছুদিন আগে কর্তন করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও উপজেলার টঙ্গীবাড়ি-কামাড়খাড়া, ব্রাক্ষণভিটা-কাঠাদিয়া, টঙ্গীবাড়ি-বালিগাঁও রাস্তায়ও অসংখ্য গাছ কর্তন করা হয়েছে। এর আগে উপজেলার টঙ্গীবাড়ি-বালিগাঁও রাস্তার দৌড়াবর্তী এলাকার রাস্তার দু-পাশের কয়েকশ’ গাছ কর্তন করা হলেও স্থানীয় প্রশাসন কোন কার্যকর ব্যবস্থা নেয়নি। কারা সরকারি গাছ কেটে নিয়ে যাচ্ছে-এ বিষয়েও প্রশাসনের কোন নজরদারি নেই।

জানা গেছে, শুক্র ও শনিবার ছুটির দিনে এসব বড় আকারের সরকারি বৃক্ষগুলো কর্তন করা হচ্ছে।

এ ব্যাপারে টঙ্গীবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভীন জানান, গাছ কাটার বিষয়ে আমার কিছু জানা নেই। যদি কেউ সরকারি গাছ কেটে থাকে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে টঙ্গীবাড়ি থানার ওসি (তদন্ত) মো. খলিলুর রহমান বলেন, গাছ কেটে নেয়ার বিষয়টি তার জানা নেই। গাছ কাটার সময় কেউ অবহিত করলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা নিউজ এজেন্সি

Leave a Reply