দাফনের অভাবে ৪ লাশ পড়ে আছে মর্গে

দাফনের অভাবে মুন্সীগঞ্জের জেনারেল হাসপাতাল মর্গে নারীসহ চারজনের লাশ পড়ে থাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে আশপাশের এলাকায়। এর মধ্যে করিমন বেগম (৬০) নামে এক বৃদ্ধ নারীর পরিচয় পাওয়া গেলেও অপর তিনটি লাশ অজ্ঞাত।

এদিকে চার লাশের মধ্যে দুই ব্যক্তির লাশ ১০ দিন ধরে ময়নাতদন্ত সম্পন্ন হওয়ার পর মর্গে পড়ে আছে। আর বৃদ্ধ করিমনের পরিচয় পাওয়া গেলেও স্বজনদের খুজেঁ না পাওয়ায় এবং রোববার রাত থেকে ও এক তরুণীর লাশ মর্গে পড়ে রয়েছে।

ময়নাতদন্ত সম্পন্নের পর গত ১০ দিনেও অজ্ঞাত পরিচয় দুই ব্যক্তির লাশ বেওয়ারিশ হিসেবে দাফনের জন্য মুন্সীগঞ্জ পৌর কর্তৃপক্ষকে লিখিত চিঠি পাঠালেও সোমবার দুপুর পর্যন্ত লাশ দাফনের কোনো উদ্যোগ নেয়নি।

সোমবার দুপুরে সরেজমিন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গ ঘুরে দেখা গেছে, চারটি লাশের মধ্যে তিনটি লাশ মর্গের ভেতরে হোগলা দিয়ে পেচাঁনো অবস্থায় পড়ে আছে। এ লাশ গুলো কেচি গেটের ভেতরে রয়েছে। আর অজ্ঞাতপরিচয় তরুণীর লাশ মর্গের বাইরেই পড়ে রয়েছে।

এ লাশগুলোর পরিচয় ও স্বজন সনাক্ত না হওয়ায় মর্গে পড়ে আছে অযত্নে, অবহেলায়। আর এর ফলে লাশগুলো পচে গলে দুর্গন্ধ ছড়িয়ে হাসপাতালের অভ্যন্তরে পরিবেশ দূষিত হয়ে উঠেছে। মর্গের সামনের রাস্তা দিয়ে চলাচলরত মানুষজন নাকে রুমাল দিয়ে দুর্গন্ধ এড়িয়ে যাচ্ছে।

অন্যদিকে, মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ বেওয়ারিশ হিসেবে লাশ দাফনের চিঠি দেওয়ার কথা বললেও পৌর কর্তৃপক্ষ তা অস্বীকার করেছে।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এহসানুল করিম জানান, দুইটি লাশ ১০ দিন ধরে মর্গে আছে। এ দু’টি লাশ অজ্ঞাত। এছাড়া আরও দুইটি নারীর লাশ রয়েছে। তবে তাদের মধ্যে এক নারীর পরিচয় পাওয়া গেছে।


তিনি আরও জানান, বেওয়ারিশ হিসেবে লাশ দাফনের জন্য মুন্সীগঞ্জ পৌরসভার মেয়রকে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু এখনও তারা দাফনের কোনো উদ্যোগ না নেওয়ায় লাশ মর্গেই পড়ে আছে।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র এ কে এম ইরাদত মানু বলেন, “বেওয়াশি হিসেবে লাশ দাফনের চিঠি পাওয়ার সঙ্গে সঙ্গেই দাফন করার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু বর্তমানে মর্গে পড়ে থাকা লাশ দাফনের জন্য পৌর কর্তৃপক্ষ কোনো চিঠি পাইনি।”

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply