পদ্মা সেতুর জন্য ২ হাজার ৪৫২ একর ভূমি অধিগ্রহণ

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প বাস্তাবায়নের জন্য শরীয়তপুর, মাদারীপুর ও মুন্সীগঞ্জ জেলায় মোট দুই হাজার ৪৫২ দশমিক ৪১৬৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ভূমি মন্ত্রী রেজাউল করিম হীরা। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে মোট খাস জমির পরিমাণ সাড়ে ১৭ লাখ।

সোমবার সকালে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য এবিএম আশরাফ উদ্দিন নিজানের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী একথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আধাঘন্টা বিলম্বে সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হয়।

তিনি বলেন, অধিগ্রহণ ছাড়াও ২৬০ দশমিক ৮৫৫ একর জমি হুকুমের দখল করা হয়েছে। এই প্রকল্পে অধিগ্রহণকৃত জমির মালিকদের এক হাজার ১৩ কোটি ৯১ লাখ ২৯ হাজার ৩৮৩ টাকা ৭০ পয়সা পরিশোধ করা হয়েছে। এপর্যন্ত মোট ১২ হাজার ৫৩২ জনকে তাদের পাওনা টাকা পরিশোধ করা হয়েছে।

আবদুর রহমান বদির এক প্রশ্নে উত্তরে মন্ত্রী সংসদকে জানান, দেশে মোট খাসজমির পরিমাণ ১৭ লাখ ৬৬ হাজার ৬৮০ একর। এর মধ্যে ১১ লাখ ৩০ হাজার ৪৫৫ একর কৃষি খাসজমি এবং ছয় লাখ ৩৬ হাজার ২২৫ একর অকৃষি খাসজমি। বন্দোবস্তযোগ্য মোট খাস জমির পরিমাণ চার লাখ ২৫ হাজার ৫৪৪ একর। এরমধ্যে কৃষি খাসজমি ৩ লাখ ২০ হাজার ৩০০ একর এবং অকৃষি খাসজমির পরিমাণ এক লাখ ৫ হাজার ২৪৪ একর।

বেগম রেহানা আক্তার রানু ও নাজিম উদ্দিন আহমেদের পৃথক দুটি প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর এপর্যন্ত এক লাখ ২৭ হাজার ৪৭ ভূমিহীন পরিবারের জন্য ৬২ হাজার ২০১ একর কৃষি কাসজমি বরাদ্দ করেছে। ভূমিহীনদের মধ্যে কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদান কার্যক্রম অব্যাহত আছে।

সাধনা হালদারের এক প্রশ্নের উত্তরে রেজাউল করিম হীরা বলেন, বর্তমান সরকার অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন প্রণয়নের পর এপর্যন্ত ট্রাইব্যুনালে ৮৬ হাজার ৫৩২টি এবং কমিটিতে এক লাখ ৬৭ হাজার ৩১৮টিসহ মোট দুই লাখ ৫৩ হাজার ৮৫০টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলার মধ্যে সাত হাজার ৬২২টি মামলা নিষ্পত্তি হয়েছে।

রাশেদা বেগম হীরার এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, কোন কৃষি জমিতে যেন অপরিকল্পিত শিল্প কারখানা গড়ে না উঠে সেজন্য প্রথম পর্যায়ে দেশের উপকূলীয় ১৯টি এবং সমতল ভূমির ২টিসহ মোট ২১টি জেলায় ভূমি জোনিংয়ের কাজ একটি পাইলট প্রকল্পের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে যা ২০১১ সালের ডিসেম্বর মাসে শেষ হয়। অবশিষ্ট ৪০ জেলায় ডিজিটাল ল্যান্ড জোনিং কার্যক্রম বাস্তবায়নের কাজ চলছে। এছাড়া জাতীয় ভূমি ব্যবহার নীতি-২০০১’র আলোকে কৃষি জমি সুরক্ষার জন্য ভূমি মন্ত্রণালয় ‘কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন-২০১২’ খসড়া প্রণয়ন করেছে। এ সংক্রান্ত সুনির্দিষ্ট অভিযোগ থাকলে দ্রুত আইনানুগ কার্যক্রম গ্রহণ করা হয়।

আমিনা আহমেদের এক প্রশ্নের উত্তরে ভূমি মন্ত্রী বলেন, পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যে কঙবাজার জেলায় বেসরকারি উদ্যোক্তাদের মধ্যে ৮৭টি প্লটে মোট ৮৬ দশমিক ৩১ একর জমি বন্দোবস্ত দেয়া হয়েছে। কঙবাজার জেলার ঝিলংঝা মৌজায় ১৯৯৮ সাল হতে ২০০৫ সাল পর্যন্ত এক একর হতে চার একর পর্যন্ত আয়তনের ৮৭টি প্লট হোটেল বা মোটেল স্থাপনের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। এগুলোর মধ্যে চুক্তির শর্ত ভঙ্গে অভিযোগে ২০১০ সালে ৫৯টি প্লটের বন্দোবস্ত বাতিল করা হয়েছে। বাতিল আদেশের বিরুদ্ধে ৪৭টি রীট মামলা দায়ের করা হলে এপর্যন্ত ৩৭টি রীট পিটিশনের রায় সরকারের অনুকূলে ঘোষণা করা হয়েছে।

জাস্ট নিউজ

Leave a Reply