স্বরলিপির সঙ্গে কিছুক্ষণ

রাহমান মনি
ফোনটি করেছিলেন স্বরলিপি কালচারাল একাডেমির অধ্যক্ষ, বিশিষ্ট ব্যবসায়ী হাট কোম্পানির কর্ণধার নাসিরুল হাকিম। অনুরোধ ছিল ১২ মে চিবা পোর্ট টাওয়ার সংলগ্ন পার্কে স্বরলিপি আয়োজিত বার্ষিক বনভোজন আয়োজনে অংশীদার হওয়ার। আরও বললেন, আসেন, ভালো লাগবে।

হ্যাঁ, সদা হাস্যোজ্জ্বল হাকিম ভাইয়ের অনুরোধ উপেক্ষা করার দৃষ্টান্ত আমার ছিল না। আর যাওয়ার পর বুঝতে পেরেছি না গেলে কত বড় ভুল করতাম। হাকিম ভাইয়ের কথা অনুযায়ী ভালোই লেগেছিল। শুধু ভালোই নয়, অনেক বেশি ভালো লেগেছে স্বরলিপির সঙ্গ, তাদের আতিথেয়তা।


স্বরলিপির জন্মলগ্ন থেকে আমি এর সঙ্গে পরিচিত। ১৯৯২ সালে সর্বজনশ্রদ্ধেয় মুনশী কে. আজাদ এবং সুলতানা রেনু আজাদ দম্পতির ঐকান্তিক প্রচেষ্টায় তাদেরই বাসায় সমমনা কয়েকজনকে নিয়ে প্রতিষ্ঠা পায় স্বরলিপি। সেই থেকে স্বরলিপি জাপান প্রবাসী শিশু-কিশোর-কিশোরীদের দেশজ সংস্কৃতি এবং আগ্রহী জাপানি শিক্ষার্থীদের বাংলাদেশি সংস্কৃতি শিক্ষায় ও চর্চায় যে ভূমিকা পালন করে যাচ্ছে তার গুরুত্ব অপরিসীম। আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাই শিশুদের মন-মানসে এবং চিন্তা-চেতনায় দেশজ সংস্কৃতির পরিচিতিকে গেঁথে দেয়া জাতির পরবর্তী প্রজন্মকে গঠন করারই নামান্তর। অনেক প্রতিকূলতা সত্ত্বেও স্বরলিপি সে গুরুদায়িত্বটি পালন করে যাচ্ছে, যা সত্যিই প্রশংসার দাবিদার।

এই গুরুদায়িত্ব পালন করতে গিয়ে স্বরলিপিকে বার বার হোঁচট খেতে হয়েছে। বিশেষ করে জাপান অভিবাসন আইনের প্যাঁচে পড়ে হোঁচট খেতে হয়েছে বেশি। বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও স্বরলিপি থেমে থাকেনি। বন্ধ হয়নি তার কার্যক্রম। ’১৩ বার্ষিক বনভোজন তারই প্রমাণ।

স্বরলিপির বার্ষিক বনভোজনে স্বরলিপির নিয়মিত সদস্য/সদস্যা ছাড়াও প্রাক্তন সদস্য/সদস্যা, সুহৃদ, টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের হেড অব দ্য চ্যান্সারি মাসুদুর রহমান, প্রথম সচিব (শ্রম) বেবী রানী কর্মকার, দ্বিতীয় সচিব শাহনাজ রানু সপরিবারে এবং রাষ্ট্রদূত পতœী ফাহ্মিদা সোমা অংশ নিয়ে সীমাহীন আনন্দে মেতে ওঠেন। আনন্দে অংশ নেন প্রবাসী মিডিয়াকর্মীগণ।

দুপুরের আগে থেকেই অতিথিরা অংশ নিয়ে আনন্দে মেতে ওঠে। শিশু-কিশোরদের হৈচৈ-এর সঙ্গে পার্কে ভ্রমণরত জাপানি বন্ধুরাও অংশ নিয়ে বনভোজনের আয়োজনকে আনন্দঘন করে তোলে। হরেক রকম খাবার-দাবারের সঙ্গে বাচ্চাদের বিভিন্ন গেম, বড়দের সঙ্গীতানুষ্ঠান উপভোগ করেছে পার্কে আগত সকলে।

স্বরলিপির প্রতিষ্ঠাতা উপদেষ্টা মুনশী কে. আজাদ বলেন, স্বরলিপি অন্যান্য যে কোনো সাংস্কৃতিক সংগঠন থেকে একটু ভিন্ন। অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানসমূহে যেখানে প্রতিষ্ঠিত কিংবা অ্যামেচার শিল্পীদের নিয়ে অনুষ্ঠান পরিচালনা করানো হয়, সেখানে স্বরলিপি শিল্পী তৈরি করা হয়। তিনি আরও বলেন, জন্মলগ্ন থেকেই স্বরলিপি নৃত্যকলা, যন্ত্রসঙ্গীত ও সঙ্গীত শিক্ষার পাশাপাশি বাংলা ভাষা শিক্ষার ক্ষেত্রে নিরলস কাজ করে যাচ্ছে। এই পর্যন্ত প্রায় ১৫০ জন শিক্ষার্থী এ সুযোগ গ্রহণে সক্ষম হয়েছেন, যাদের বয়স ৫ থেকে ৮০ বছর বয়সের মধ্যে। এসব নিয়ে একটি পূর্ণাঙ্গ বিদ্যালয় প্রতিষ্ঠা স্বরলিপির দীর্ঘদিনের স্বপ্ন। সকলের সদিচ্ছা থাকলে এমন একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা সম্ভব বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, যে দেশে প্রবাসীরা এমন সুন্দর বৈশাখী মেলা আয়োজনের মাধ্যমে মহান শহীদ মিনার করতে পেরেছে, প্রবাস প্রজন্মের মতো সফল আয়োজন করতে সক্ষম, সেই দেশে প্রবাসীরা একটি বিদ্যালয়ও প্রতিষ্ঠা করতে পারবে বলে আমি বিশ্বাস করি। প্রয়োজন কেবল উদ্যোগ নেয়া।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply