টাফসকে বই উপহার দিল বাংলাদেশ

রাহমান মনি
টোকিও ইউনির্ভাসিটি অব ফরেন স্টাডিজকে (TUFS/ টাফস) বই উপহার দিয়ে কূটনৈতিক সেতুবন্ধনের সূচনা করেছেন টোকিওতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

সম্প্রতি বাংলাদেশ দূতাবাস থেকে টাফসকে (TUFS) বাংলাদেশের বই ও জার্নাল শুভেচ্ছা উপহার হিসেবে প্রদান করা হয়।

টোকিওতে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ‘টোকিও বিদেশি ভাষা শিক্ষা বিশ্ববিদ্যালয়’র প্রেসিডেন্ট তাতেইশি হিরোতাকার হাতে বাংলা ভাষার শতাধিক বই ও জার্নাল হস্তান্তর করেন। এ সময় টাফস’র (TUFS) বাংলা ভাষা শিক্ষা বিভাগের মূখ্য সমন্বয়ক প্রফেসর নিওয়া কিয়োকো এবং বাংলা বিভাগের শিক্ষক তানিগুচি শিনকিচি, দূতাবাস কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ২০১১ সালে টাসফ- এ (TUFS) বাংলা ভাষা শিক্ষা বিভাগ চালু করা হয়। প্রথম বর্ষে ১০ জন শিক্ষার্থী এই কোর্সে ভর্তি হয়ে ইতিহাসে স্থান করে নেন। এ বছরও ২য় ব্যাচ হিসেবে আরো ৯ জন শিক্ষার্থী বাংলা ভাষা শিক্ষা কোর্সে ভর্তি হয়ে ইতোমধ্যে ক্লাস শুরু করেছেন।

১৮৯৭ সালে টোকিও বিদেশি ভাষা শিক্ষা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা পায়। বর্তমানে ল্যাংগুয়েজ কালচার, ইন্টারন্যাশনাল কমিউনিটি ও ফরেন ল্যাংগুয়েজ স্টাডিজ এই তিনটি মূল বিভাগের অধীনে বিভিন্ন শাখা চালু রয়েছে। এরমধ্যে বিদেশি ভাষা শিক্ষা কোর্সে ২৬টি ভাষায় শিক্ষা দেওয়া হচ্ছে। অচিরেই তা ৫০টিতে উন্নিত হবে।

টাফস’র ((TUFS)) কেন্দ্রীয় গ্রন্থাগারের জন্য বাংলাদেশ উন্নয়ন গবেষণা ইনস্টিটিউট (BIDS) ও বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজ (BIISS) প্রচুর গবেষণা মূলক গ্রন্থ ও নিয়মিত প্রকাশিত জার্নাল টাফস’র শিক্ষার্থীদের জন্য প্রদান করে।

বই গ্রহণের সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানান এবং উভয় দেশের ভাতৃত্বের সেতুবন্ধনের জন্য এ ধরণের আয়োজনকে সহায়ক বলে মন্তব্য করেন।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply