শ্রীনগরে প্রতারকের ক্ষপ্পরে পরে সর্বশান্ত এক ব্যবসায়ী

আরিফ হোসেনঃ শ্রীনগরে প্রতারকের ক্ষপ্পরে পরে তেপ্পান্ন লাখ টাকা খুইয়ে এক ব্যবসায়ী সর্বশান্ত হয়ে পড়েছে। প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধারের জন্য আদালতে মামলা করার পর ঐ ব্যবসায়ী এখন আইন শৃংখলা বাহিনীর দ্বারে দ্বারে ঘুরে বেরাচ্ছে। জানা গেছে, শ্রীনগর উপজেলার ভাগ্যকূল মাদ্রা এলাকার বাসিন্দা মোঃ আলী হোসেন মোল্লা (৪৯) এর কাছ থেকে ঐ টাকা হাতিয়ে নেয় একই এলাকার সেকান্দার ঢালী (৫২) নামের এক প্রতারক। আলী হোসেন জানান, তিনি ঢাকার কালিগঞ্জে জিন্স প্যান্টের ব্যবসা করতেন। সেকান্দর ও আলী হোসেনের গ্রামের বাড়ি একই এলাকায় হওয়ায় সেকান্দর প্রায়ই আলী হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানে যাওয়া আসা করত।


গত বছরের মাঝামাঝি সময়ে আলী হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে সেকান্দর জানায় সে জাপান থেকে ৪৩ টি টয়োটা গাড়ি আমদানী করেছে। এগুলো চিটাগাং বন্দরে খালাসের অপেক্ষায় আছে। গাড়ি গুলো ছাড় করানোর জন্য প্রায় দেড় কোটি টাকা তার নিকট আছে। কিন্তু টেক্স বেড়ে যাওয়ায় আরো ৫০ লাখ টাকার দরকার। মাত্র এক মাসের জন্য আলী হোসেন এ টাকা জোগার করে দিতে পারলে তাকে লভ্যাংশ দেওয়া হবে বলে সেকান্দার জানায়। আলী হোসেন সরল বিশ্বাষে নিজের ব্যবসার পূজি ও অন্যান্যদের কাছ থেকে সুদে টাকা নিয়ে সেকান্দারের হাতে ৪৩ লাখ টাকা তুলে দেয়। টাকা দেওয়ার পর প্রায় ছয়মাস পার হয়ে গেলে সেকান্দারকে টাকার জন্য আলী হোসেন চাপ প্রয়োগ করে।

এসময় সেকান্দার গাড়ি আমদানীর একটি ভূয়া কাগজ দেখিয়ে আলী হোসেনর কাছে আরো ১০ লাখ টাকা দেওয়ার অনুরোধ করে। আলী হোসেন আগের টাকা ফেরত পাবার আশায় নিজের ব্যাবসা প্রতিষ্ঠান বন্দক রেখে সেকান্দারের হাতে আরো ১০ লাখ টাকা তুলে দেয়। কিছুদিন পর সেকান্দর সুদের টাকার লভ্যাংশ প্রদান করার জন্য আলী হোসেনকে ব্য্রাক ব্যাংক লিঃ কেরানীগঞ্জ শাখার এগার লাখ পঞ্চান্ন হাজার টাকার ৫ টি চেক প্রদান করে। পরবর্তীতে চেক গুলো ব্যাংক থেকে প্রত্যাখাত হয়। এর পর আস্তে আস্তে সেকান্দারের আচরণ পাল্টে যেতে থাকে। টাকা চাইতে গেলে নানা রকম টাল বাহানা দেখায়। অনেক চেষ্টার পর এ বছর মার্চ মাসের মাঝামাঝি সময়ে সেকান্দারের মোহাম্মদপুরের হাজী চিনু মিয়া রোডের আজিজ মহল্লার ১৩/১২ নং বাসায় একটি সালিশ মিমাংসা বসে। সালিশ মিমাংসায় ভাগ্যকূল ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের মেম্বার কাইয়ূম কবীর সহ ৮/১০ জন গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সেকান্দার টাকা নেওয়ার কথা স্বীকার করে এবং তা তিন কিস্ততে পরিশোধ করবে বলে একটি নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে অঙ্গীকার করে স্বাক্ষর দেয়।


কিন্তু এর পরই সেকান্দার গা ঢাকা দেয়। আলী হোসেন নিরুপায় হয়ে সেকান্দারকে আসামী করে ঢাকা সিএমএম আদালতে প্রতারণার অভিযোগে একটি মামলা দায়ের করেন। মামলা নং ৪৪১/১৩। কিন্তুু মামলার দীর্ঘসূত্রতায় আলী হোসেনের এখন পথে বসার উপক্রম। তিনি জানান, যাদের কাছ থেকে সুদে টাকা এনে দিয়েছি তারা আমাকে প্রতিনিয়ত চাপ দিচ্ছে। ব্যবসায় পূজি না থাকায় এক রকম বেকার হয়ে পরেছি। সেকান্দারকে ধরার জন্য মোহাম্মদপুর থানা, শ্রীনগর থানা সহ র‌্যাব-১১ ভাগ্যকূল কার্যালয়ে ধরণা দিয়ে এখন ক্লান্ত হয়ে পরেছি। সারা জীবনের সঞ্চয় হারিয়ে আলী হোসেন এখন সর্বশান্ত।

Leave a Reply