বিশৃঙ্খলাকারীদের দাবি তত্ত্বাবধায়ক নয়, যুদ্ধাপরাধীদের রক্ষা

photo-minister-sahajan-khan-1নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান বলেছেন, দেশে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের মূল দাবি তত্ত্বাবধায়ক নয়, যুদ্ধাপরাধীদের রক্ষা করা। কোরআন শরীফ, হাদিস পুড়িয়ে এক শ্রেণীর লোক ধর্মের নামে দেশে যে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করা হচ্ছে, তারা কিভাবে ইসলামের হেফাজত করছে, তা জনগণ বুঝে গেছে। ঈদের পর যে হরতাল দেওয়া হয়েছে তা স্বাধীনতা বিরোধীদের হরতাল। সেটাও যুদ্ধাপরাধীদের রক্ষা করার জন্য।

তিনি আরো বলেন, বর্তমান সরকার নৌপথে যাত্রী ও গাড়ি দ্রুত পারাপারের লক্ষ্যে ৯ বছর পর একসাথে পাঁচটি ও পরে দু’টিসহ মোট সাতটি ফেরি নির্মাণ করেছে। আরো সাতটি ফেরি নির্মাণাধীন রয়েছে। এগুলো এবছরের সেপ্টেম্বরে ফেরি বহরে যুক্ত হবে। এছাড়া আরো ৫টি ফেরি নির্মাণ করা হবে যা ২০১৪ সালে চালু হবে।

বৃহস্পতিবার দুপুর ১২ টায় মাওয়া ফেরিঘাটে কনকচাঁপা ও কলমীলতা নামে দু’টি কে-টাইপ ফেরি উদ্বোধনকালে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান এসব কথা বলেন।

বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, খান ব্রাদার্স শিপ বিল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল কবির খান এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, ফেরিঘাটে বিকল যানবাহন দ্রুত অপসারণের লক্ষ্যে চারটি ‘র‌্যাকার’ মাওয়া, চরজানাজাত, পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে নিয়োজিত করা হয়েছে। উপকূলীয় দরিদ্র জনসাধারণের দৈনন্দিন যাতায়াত ব্যবস্থা সহজতর করার পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ডে ইতিবাচক ভূমিকা রাখার লক্ষ্যে ৪টি শি- ট্রাক নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, ঢাকা শহরের যানজট নিরসনের লক্ষ্যে বৃত্তাকার নৌপথে সার্ভিস পরিচালনার জন্য ছয়টি ওয়াটার বাস সদরঘাট-গাবতলী রুটে যাত্রী পরিবহনে নিয়োজিত করা হয়েছে। আগামীকাল সেগুলো সদরঘাট-গাবতলী রুটে সার্ভিসের জন্য উদ্বোধন করা হবে। এছাড়া আরও ৪ টি ওয়াটার বাস নির্মাণের জন্য দরপত্র আহবান করা হয়েছে।

উল্লেখ্য, কে-টাইপ ফেরি দু’টি নির্মাণে ১৫ কোটি ১৬ লাখ টাকা ব্যয় হয়েছে। প্রতিটি ফেরির ধারণ ক্ষমতা ২৫০ টন। প্রতিটি ফেরির দৈর্ঘ্য ৪৩ মিটার, প্রস্থ ১২ মিটার এবং গভীরতা ২.৪৪ মিটার। ফেরির গতিবেগ ঘণ্টায় ১০ নটিক্যাল মাইল। খান ব্রাদার্স শিপ বিল্ডিং লিমিটেড এবং থ্রি এ্যাংগেল মেরিন লিমিটেড যৌথভাবে কে-টাইপ ফেরি দু’টি নির্মাণ করেছে। ফেরি দু’টি নির্মাণে ২০ মাস সময় লেগেছে।

উদ্বোধন শেষে নৌমন্ত্রী ফেরী কনকচাপায় কাওড়াকান্দি ঘাট হয়ে মাদারীপুর নিজ এলাকার দিকে রওনা হন ।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর

Leave a Reply