মৌসুমীর চোখে বয়াতী

boyatiMousumiবাংলা লোক গানে বিরহ। এই বিষয় নিয়ে দীর্ঘ দিন ধরে গবেষণা করে যাচ্ছেন ওপার বাংলার জনপ্রিয় সংগীত শিল্পী মৌসুমী ভৌমিক। লোক গানে বিরহ খুঁজতে প্রতি বছর দুই তিন বার ঢাকায় আসেন তিনি। ঘুরে বেড়ান বাংলার বিভিন্ন অঞ্চলে।এ মাসেও তার ঢাকায় আসার কথা ছিলো। মৌসুমী ভৌমিক বাংলার জীবিত অধিকাংশ বাউলের গান রেকর্ড করেছেন এবং সাক্ষাৎকার নিয়েছেন।


প্রয়াত আব্দুর রহমান বয়াতী যখন সুস্থ ছিলেন তখন মৌসুমী ভৌমিক তার বাসায় গিয়ে এ বাউলের সাক্ষাৎকার ও গান রেকর্ড করেছেন। আব্দুর রহমানের মৃত্যুর খবর পেয়ে মৌসুমী শোকাহত হয়েছেন। তিনি বলেছেন, বয়াতি খুব কষ্ট পেয়েই মারা গেলেন।

আব্দুর রহমান বয়াতী সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে মৌসুমী ঢাকায় এক অনুষ্ঠানে বলেছিলেন, বয়াতীর সঙ্গে আমার দীর্ঘ কথা হয়েছে তার গান নিয়ে। ওনার নিজের লেখা গান খুব একটা নেই। কিন্তু শিল্পী হিসাবে বাউল গানের প্রতি তার ছিলো খুব প্রেম। পুরোই গানের মানুষ ছিলেন। তার কিছু গায়কি আমরা রেকর্ড করে নিয়েছি। আমাদের গবেষণার কাজে লাগবে তার গান।
boyatiMousumi
উল্লেখ্য যে, ১৯ আগস্ট সকাল সোয়া ৮টার দিকে ঢাকার জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাউল আব্দুর রহমান বয়াতী।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply