স্মৃতিতে আব্দুর রহমান বয়াতী

BoayatiPOsterবাউল সঙ্গীতশিল্পী আব্দুর রহমান বয়াতি (১৯৩৯-২০১৩)
১৯ আগস্ট ৭৪ বছর বয়সে মারা যান বাউল শিল্পী আব্দুর রহমান বয়াতি। তাকে নিয়ে স্মৃতিচারণা করেছেন কয়েকজন সংগীতশিল্পী। তেমনি কয়েকজনের স্মৃতিচারণা তুলে ধরা হল বাংলানিউজের পাঠকের জন্য।

মোস্তফা জামান আব্বাসী
আমাদের দেশের অন্যতম সেরা শিল্পী ছিলেন আব্দুর রহমান বয়াতী। তার গানের নিজস্ব একটা স্টাইল ছিল। দেশে-বিদেশে তার চাহিদা ছিল অনেক। বাউল গানেও আমরা অনেক ফালতু লোক দেখি। কিন্তু আব্দুর রহমান ছিলেন সত্যিকারের শিল্পী। তার গানের অরিজিন ছিল। ধার করা না। তার গানের কোন ভিডিও আছে কিনা আমি জানি না, তবে কেউ যদি করে থাকেন তবে ভবিষ্যত প্রজন্মের জন্য সেটি হবে এক অনন্য দলিল। তার গানের অডিও ভিডিও সংরক্ষণ করা না হয়ে থাকলে সেটি খুবই দুঃখজনক। তার মৃত্যুর পর তার মতো করে তো কেউ গান গাইতে পারবে না। নিজস্ব যে ভঙ্গিতে তিনি গাইতেন, সেভাবে গাওয়া তো কারো পক্ষে পাওয়া সম্ভব না।

কুদ্দুস বয়াতী
আব্দুর রহমান বয়াতীর মৃত্যুতে আমি আসলে কী বলব ভেবে পাচ্ছি না। যে নিদারুণ অভাব অনটনের মধ্যে আজ তার জীবনাবসান হল, সেটি যেন আর কারো না হয়। দেশের লোকসঙ্গীতে তার অবদানের মূল্যায়ন হয়নি। দেশে কয়জন মানুষ জন্ম নিয়েছে রহমান বয়াতীর মত? আগামীতে কখনো তার মতো মানুষ কী খুঁজে পাওয়া যাবে? জীবনের পুরোটা সময় নানান ধরণের গান গেয়ে যিনি এ দেশের সঙ্গীতকে এত সমৃদ্ধ করেছেন, তার পাওনা পরিশোধ করার মত না। কিন্তু বেঁচে থাকার নূন্যতম প্রাপ্য সুবিধাও পায়নি আব্দুর রহমান বয়াতী। সরকার সহ বড় মানুষদের কাছে আমার আহবান আব্দুর রহমান বয়াতীর মত শিল্পীদের আমরা যেন এভাবে আর যেতে না দিই। তাদের কিছু করা উচিত।
BoayatiPOster
ফরিদা পারভীন
মাঠের গানকে আমাদের নাগরিক জীবনে নিয়ে এসেছেন আব্দুর রহমান বয়াতী। তাকে দেখে অনেকে শিখেছেন। মৃত্যুতো অবধারিত। মৃত্যুর আগে যদি ওনার গান রেকর্ডিং করা হয়ে থাকে তবে তাকে হয়তো কিছুটা পাওয়া যাবে। কিন্তু মানুষ আব্দুর রহমান চলে গেলেন আজীবনের জন্য। এদেশে আব্দুর রহমান বয়াতীর মূল্যায়ন হয়নি। আমাদের দৈন্যতা ছিল। আমরা অনেকেই এগিয়ে যাইনি। দেশের প্রতি না, তবে মানুষের প্রতি অভিমান হচ্ছে- এই সব মানুষদের অবদানকে মূল্যায়ন করা হয় না। আব্দুর রহমান বয়াতী ছিলেন পথিকৃত। তার মতো শেষ জীবনে অনেক শিল্পীই আর্থিক নিরাপত্তাহীন হন। এসব মানুষদের জন্য রাষ্ট্রিয়ভাবে ফান্ড গঠন করা দরকার।

শাহ আলম সরকার
আব্দুর রহমান বয়াতীর সাথে দীর্ঘদিন গান করেছি। তার সম্পর্কে বলে তো শেষ করতে পারব না। একজন ক্ষণজন্মা গুণী শিল্পী ছিলেন আব্দুর রহমান বয়াতী। হাজার বছর পর এমন দু-একজন মানুষের জন্ম হয়। অনেক অনুষ্ঠানে দেখেছি শিল্পীদের গানের সময় কোলাহল দর্শকদের মাঝে। কিন্তু আব্দুর রহমান বয়াতীর নাম বলার সাথে সাথে সব চুপচাপ। তার গানের প্রতি এমন মনোযোগ দেখেছি অনেকবার। আর এমন দরাজ, মায়াভরা, আবেদনময় কণ্ঠ আর কয়টা আছে? সঙ্গীতে তার একাডেমীক শিক্ষা ছিল না, কিন্তু একাডেমীক ওস্তাদদের চেয়েও অনেক বেশি জানতেন। তার সবচেয়ে বড় গুণ ছিল অহংকার না করা। এমন নিরহংকারী মানুষ কম আছে পৃথিবীতে। রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় একটা বাচ্চা ছেলে সালাম দিলেও হাত উঁচিয়ে জবাব দিতেন।

ফকির আলমগীর

কিংবদন্তি শিল্পী ছিলেন আব্দুর রহমান বয়াতী। নকল বাউলদের প্রচারণার আড়ালে পড়েছিলেন অনেকটাই। লোকায়ত বাংলার মাটির এই শিল্পীকে আমি অনেক আগ থেকেই চিনি। স্বাধীনতার পর আমরা কয়েকজন মিলে যখন পপ ধারার গান নিয়ে কাজ করছি, তখন আব্দুর রহমান বয়াতী ছিলেন আমাদের বন্ধুর মত। তার গাওয়া ‘মন আমার দেহঘড়ি’ গেয়েছিলাম আমরা। যখন লোকগানে শাহ করিম বা মমতাজদের তেমন নামডাক ছিল না সেই তখন থেকেই সুনামের সাথে গান করেছেন আব্দুর রহমান বয়াতী। জীবনের চারদশকই বাউল, মারফতি, মুর্শিদী গান গেয়ে গেছেন।


তাকে জাতীয় পুরস্কার দেয়া উচিত ছিল। এই শিল্পীকে আমরা প্রাপ্য সম্মান দিতে পারিনি। সরকারও দায়িত্ব পালন করতে পারত।

কাঙ্গালিনী সুফিয়া
আমি কিছু বলার ভাষা পাচ্ছি না। ওনার সঙ্গে গান করার সুযোগ হয়েছিলো। বড় ভালো মানুষ ছিলেন তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply