লঘুচাপে মাওয়ায় ১৩টি ফেরির চলাচল বন্ধ

লঘুচাপের কারণে তীব্র ঝড়ো হাওয়ায় পদ্মায় প্রচণ্ড ঢেউ ও স্রোতের কারণে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল বন্ধ হয়ে পড়ার উপক্রম হয়েছে। মঙ্গলবার সন্ধা ৭টার পর থেকে নৌরুটে চলাচলরত ১৭টি ফেরির মধ্যে ১৩ ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

বর্তমানে দুইটি রো রো ফেরি ও দুইটি কেটাইপ ফেরির পারাপার চালু রাখলেও এগুলোও যে কোনো সময় বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো.সিরাজুল হক জানান, প্রচণ্ড ঝড়ো হাওয়ায় পদ্মায় বড় বড় ঢেউ ও স্রোতের কারণে ডাম্প ফেরি ও ফাড ফেরি চালানো সম্ভব হচ্ছে না। এর ফলে সন্ধা ৭টার পর থেকে ১৩টি ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।


বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক এস এম আশিকুজ্জামান জানান, মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ১৭ টি ফেরি যানবাহন পারাপারে নিয়মিত চলাচল করছে।

এর মধ্যে ১৩টি বন্ধ করে দিয়ে বীর শ্রেষ্ট রুহুল আমিন ও বীর শ্রেষ্ঠ জাহাঙ্গীর নামের দুইটি রো রো ফেরি ও দুইটি কেটাইপ ফেরি চলাচলের মধ্য দিয়ে নৌরুট কোনো রকমে চালু রাখা হয়েছে।

তিনি জানান, পদ্মায় প্রচণ্ড ঢেউ ও স্রোতের কারণে চালু থাকা ফেরিগুলোও চলাচলে বিঘ্ন দেখা দিচ্ছে। ঢেউ ও স্রোতের সঙ্গে যুদ্ধ করে চলাচল করলেও প্রায়ই গতি হারিয়ে ফেলছে। ঝড়ো হাওয়া আরও বৃদ্ধি পেলে চালু থাকা ৪টি ফেরিও চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply