মাওয়ায় ভাঙনরোধে ব্যবস্থা নিতে ডিসির নির্দেশ

মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের মাওয়া ফেরিঘাট এলাকায় শনিবার সন্ধ্যায় আকস্মিক ভাঙন ও ফাটল দেখা দেওয়ার খবরে উপজেলা প্রশাসনকে জরুরি ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. সাইফুল হাসান বাদল। এছাড়া ভাঙনের বিষয়টি শনিবার রাতে নৌপরিবহন মন্ত্রণালয়কে জানিয়ে তাদেরও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এছাড়া মাওয়ায় আকস্মিক ভাঙনে ক্ষতিগ্রস্তদের সাহায্য, জানমালের নিরাপত্তা ও ভাঙনরোধে করণীয় সম্পর্কে লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রতিবেদন পাঠাতে বল‍া হয়েছে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল শনিবার রাত পৌনে ৯টায় বাংলানিউজকে জানান, আকস্মিক ভাঙনের খবর পেয়ে লৌহজং ইউএনওকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।


প্রয়োজনে সরেজিমন ঘটনাস্থল পরিদর্শন করে ভাঙনে ক্ষতিগ্রস্তদের সাহায্য, জানমালের নিরাপত্তা ও ভাঙনরোধে করণীয় সম্পর্কে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক এস এম আশিকুজ্জামার জানান, সন্ধ্যার আগে ঘাট এলাকায় হঠাৎ ভূ-কম্পন অনুভূত হয়। এর পরপরই মাওয়া পুরাতন ফেরিঘাট এলাকায় ভাঙন দেখা দেয়। ভাঙনে হুমকির মুখে পড়া বিআইডব্লিউটিসির ভাসমান ওয়ার্কশপ সরিয়ে নিতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, সন্ধ্যায় আকস্মিক ভাঙনে মাওয়া পুরাতন ফেরিঘাট এলাকায় ৩০ থেকে ৩৫ ফুট এলাকা পদ্মা নদীগর্ভে বিলীন ও বিশাল এলাকাজুড়ে ফাটল দেখা দেয়। এ সময় ৫/৭টি দোকানঘর নদীগর্ভে চলে যায়।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply