মাওয়ায় শতাধিক লোক নিয়ে ৩০ ফুট ফাটল নদী গর্ভে

padma120feet1ফাটল-ভাঙনে বিধ্বস্ত এখন মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়ার পরিত্যক্ত পুরাতন ফেরিঘাট এলাকা। একদিন পর সোমবার বিকেল ও সকালে দু’দফা ভাঙন দেখা দেয়। বিকেল ৫টার দিকে পুরাতন ফেরিঘাটের ফাটল এলাকায় দাঁড়িয়ে থাকা শতাধিক লোক নিয়ে ৩০ ফুট ফাটলটি (চোরনটি) নদী গর্ভে বিলীন হয়ে যায়। এ সময় অজ্ঞাতনামা ২শিশুসহ কয়েকজন আহত হয়। এ রিপোর্ট লেখার সময় অন্তত ১৬ ব্যক্তি নিখোঁজ রয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তাৎক্ষনিক তাদের নাম-ঠিকানা জানা যায়নি। বাকিরা সাতরিয়ে পাড়ে উঠতে সক্ষম হয়েছে। তবে, মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই হাফিজুর রহমান জানিয়েছেন, লোকজন ফাটলের সঙ্গে নদীতে পড়ে গেলেও এখন পর্যন্ত কেউ নিখোঁজ রয়েছে-স্বজনদের পক্ষ থেকে এ দাবি করা হয়নি। কেউ নিখোঁজ নেই বলে ওই পুলিশ কর্মকর্তা দাবি করেন।
padma120feet1
ওদিকে, সকাল ৭টার দিকে এক পলকেই পদ্মা গর্ভে চলে গেছে ১৫টি বসতবাড়ি ও ৭টি ব্যবসা প্রতিষ্ঠান। এ সময় একটি মসজিদের অবশিষ্ট অংশ ও একটি মাজারও পদ্মা গর্ভে চলে যায়। নদী পাড়ের আতঙ্কিত লোকজন এখন ব্যবসা প্রতিষ্ঠান, বাড়িঘরসহ স্থাপনা সরিয়ে নিচ্ছেন। গত বছরও ভাঙনে বিপন্ন হয়ে পড়ে মাওয়াঘাট এলাকা। এরপর মাওয়ার পুরাতন ৩ নং রো রো ফেরিঘাটটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

গত শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে আকস্মিক ভূ-কম্পনের কারণে দক্ষিণবঙ্গের প্রবেশ দুয়ার মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে মাওয়ায় পরিত্যক্ত পুরাতন ফেরিঘাট এলাকার সড়কে অসংখ্য ফাঁটল দেখা দেয়। এতে মাওয়া পুরাতন ৩ নং রো রো ফেরিঘাট ও ২নং ফেরিঘাট এলাকায় দ্রুত নদী ভাঙন দেখা দেয়। এ সময় একটি মসজিদের অর্ধাংশ, ৩টি ব্যবসা প্রতিষ্ঠানসহ অন্তত ৩৫-৪০ ফুট এলাকা নদী গর্ভে বিলীন হয়ে যায়। এখনো হুমকির মুখে রয়েছে বিআইডব্লিউটিসির ভাসমান ওয়ার্কশপ। কিন্ত সোমবার বিকেল পর্যন্ত সেখানে ভাঙনরোধে প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেয়া হয়নি।

ঢাকা নিউজ এজেন্সি
=============


পদ্মার পেটে মাওয়ায় একশ ফুট এলাকা

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া পুরাতন ফেরিঘাট এলাকায় আবারও ভূমি ধসে ১০০ ফুট এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

সোমবার বিকেল ৫টার দিকে মাওয়া পুরাতন ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, বিকেলে পুরাতন ফেরিঘাট এলাকায় ভাঙন দেখতে গিয়েছিল অর্ধশতাধিক মানুষ। এ সময় হঠাৎ ভূমি ধসে দৈর্ঘে ১০০ ফুট এবং প্রস্থে প্রায় ৪০ ফুট এলাকায় দেবে যায়। সেখানে দাঁড়িয়ে থাকা ১৫ থেকে ২০ জন নদীতে পড়ে যায়। এসময় স্থানীয়রা তাদের দ্রুত উদ্ধার করায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এর মধ্যে মামুন ও শহিদ নামের দু’যুবক আহত হয়েছে।

স্থানীয় মাসুদ খান নামে এক যুবক বাংলানিউজকে জানান, ঘটনার পরপরই পড়ে যাওয়া বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন নিখোঁজ থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে নদীতে পড়ে যাওয়া সবাইকেই উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছেন মাওয়া পুলিশ ফাঁড়ির উপ পরিদর্শক (এসআই) হাফিজুর রহমান।
padma120feet
স্থানীয় বাসিন্দা এম এ কাশেম অভিযোগ করে বলেন, এ এলাকায় গত বছর বাঁধ নির্মাণের কাজ শুরু করে। এরপর অর্ধেক কাজ করেই নির্মাণ কাজ বন্ধ করে দেয়। এর ফলে মাওয়া পুরাতন ফেরিঘাট এলাকায় আবারও ভাঙন শুরু হয়েছে।

এম এ কাশেম এ ভাঙনের জন্য নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানসহ সংশ্লিষ্টদের দায়ী করেছেন।

মাওয়া এলাকাস্থ হযরত খন্দকার দেলোযার শাহ মাজারের সভাপতি সাইদুর রহমান বাংলানিউজকে জানান, গত দু’দিন ধরে পদ্মার ভাঙন তাণ্ডব চলছে মাওয়া পুরাতন ফেরিঘাট ও আশপাশ এলাকায়। গত দু’দিনে ১০টি দোকানঘর, ৬টি বসতবাড়ি, মসজিদ ও মাজারসহ বিস্তীর্ণ এলাকা বিলীন হয়ে গেছে।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply