টর্ণেডোর আঘাতে বিধ্বস্ত জাপানের পূর্বাঞ্চল

japangun1রাহমান মনি
শক্তিশালী টর্ণেডো আঘাত হেনেছে জাপানে। এই টর্ণেডোর আঘাতে বিধ্বস্ত হয়েছে জাপানের পূর্বাঞ্চল। মাত্র কয়েক মিনিট স্থায়ী এই টর্ণেডো রাজধানী টোকিও, পার্শ্ববর্র্তী সাইতামা এবং চিবা প্রিফেকচারে আঘাতে হানলেও সাইতামা প্রিফেকচারের কোশিগায়া শহর লন্ডভন্ড হয়ে যায়।

২ সেপ্টেম্বর মধ্য দুপুরে হানা টর্ণেডোকে ১১ মার্চ ২০১১ মহা বিপর্যয়ে বিধ্বস্ত জাপান পরবর্তী বিপর্যয় হিসেবে মিডিয়াগুলো প্রচার করছে। কাকতলীয়ভাবে ১১ মার্চ এর ভূমিকম্পটিও প্রায় একই সময় হয়েছিল। ২ সেপ্টেম্বর সোমবারের টর্ণেডোতে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবেলা স্থানীয় প্রশাসনকে ৬টি আশ্রয় কেন্দ্র খুলতে হয়েছে। শুধুমাত্র কোশিগায়া শহরে ৬০০টিরও বেশি বাড়ি সম্পূর্ণ বা আংশিক ক্ষতিগ্রস্ত হয়ে বাস অনুপযোগী হয়ে পড়েছে।

তাৎক্ষণিকভাবে ৬৩ জন আহতও হবার খবর পুলিশের বরাত দিয়ে জানানো হয়েছে। যার মধ্যে একজনের অবস্থা খুবই গুরুত্বর। স্থানীয় সাকুরাইমিনামি প্রাইমারী স্কুলের ৩য় গ্রেডের দুই জন ছাত্র স্কুল ভবনেই আহত হয়। স্কুলটির অডিটোরিয়ামের ৪৫টি জানালার কাঁচ ভেঙ্গে মেঝেতে পড়ে থাকে।
japangun1
দুপুর ২টার সময় রৌদ্দজ্জল টোকিওর উত্তর দিকটা হঠাৎ করে কাল বৈশাখীর মুর্তিধারণ করে মুষলধারে বৃষ্টি শুরু হয়। হঠাৎ করেই বাতাসের বেগ বেড়ে যায় এবং আরো উত্তর দিকে যাত্রা শুরু করে। ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া হঠাৎ করেই শক্তি সঞ্চার করে টোকিওর অদূরে সাইতামা প্রিফেকচারের কোশিগায়াতে কালো মুর্তি ধারণ করে মুহূর্তের মধ্যে স্থানীয় স্থাপনাগুলোর চালা বাতাসে তুলার মতো উড়তে দেখা যায়। এর তীব্রতা এতো ছিল যে কয়েক টন ওজনের একটি পন্যাগারকে তার ভিত্তি থেকে উড়িয়ে নিয়ে অন্য একটি ভবনের উপর নিক্ষেপ করে। ২.২০ এ শেষ হয়ে যায় এই ধ্বংস লিলা।

টর্ণেডো রাস্তার দু’পাশের বৈদ্যুতিক খুটি গুলি উপড়ে ফেলে, হয় অন্যবাড়ির উপর আঘাত করেছে নতুবা রাজপথে ফেলে দিয়েছে। রাস্তায় চলাচলরত গাড়িগুলো বিভিন্ন ধাতব বস্তুর আঘাতে ক্ষতিগ্রস্ত হয়।

প্রায় ৩৫ হাজার বাড়িঘর বা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। টণের্ডো পরবর্তী বজ্রপাতের আশংকা থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ এবং পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য সংশ্লিষ্টদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়। জরুরি বিভাগগুলোকে প্রস্তুত রাখা হয় পরবর্তী পরিস্থিতি মোকাবেলায়।
japangun2
চিবা সিটি পুলিশ জানায় নোদা শহরে ১৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং প্রায় ৬২০০ টি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তবে তেমন কোন বড় ধরনের আহতের খবর জানা যায়নি।

জাপানের কান্তো এলাকায় এই অঞ্চলটির আবহাওয়া পরিস্থিতি সবসময় খুবই অস্থিতিশীল থাকে। ২ সেপ্টেম্বর টর্ণেডো আঘাত হানার কারণ হিসেবে বিশেষজ্ঞগণ জানায়, ‘এ অঞ্চলের মূল ভূখন্ড থেকে উষ্ণ ও আদ্রবায়ু বিশেষতঃ সমতল ভাগে চলে এসে টর্ণেডোর সৃষ্টি করে’। ২ সেপ্টেম্বর টর্ণেডো তেমনি একটি কারণ।

টর্ণেডোর ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো পরিমাপ করা যায়নি বলে স্থানীয় প্রশাসন জানায়, তবে এই ক্ষতির পরিমাণ যে কয়েকশত বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে তা নিঃসন্দেহে বলা যায়।

rahmanmoni@gmail.com

Leave a Reply