মাওয়া-কাওড়াকান্দি রুটে ২২ ঘন্টা পর লঞ্চ চলাচল শুরু

২২ ঘন্টা পর মাওয়া-কাওড়াকান্দি রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের কার্যালয়ে লঞ্চ মালিক সমিতির সাথে দীর্ঘ বৈঠকের পর রোববার বিকেল ৩টা থেকে থেকে লঞ্চ চলাচল শুরু হয়। এতে মাওয়া লঞ্চ ঘাটে আবারো কর্মব্যস্ততা ফিরে এসছে। মাওয়া লঞ্চ মালিক সভাপতি মো. খলিলুর রহমান জানান, বিআইডব্লিউটিএ’র সচির মো. মাহবুুল আলম ৩১ টি লঞ্চের রুটপারমিট পুনর্বহালের আশ্বাসের ভিত্তিতে লঞ্চ চলাচল শুরু হয়।


তিনি আরো জানান এই রুটে রুট পারমিট সার্ভে সাটিফিকেট স্থগিত করা ৩১টি লঞ্চসহ ৮৬টি লঞ্চই এখন চলাচল করবে। বারবার গুরুত্বপূর্ণ এই নৌ রুটে লঞ্চ ধর্মঘটে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে। রোববার সকাল থেকে প্রচন্ড বৃষ্টিতে জীবনের ঝুঁকি নিয়ে স্পীডবোর্ট বা ট্রলারে করে পদ্মা পাড়ি দিতে হয়েছে এই রুটে চলাচলকারী দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রী সাধারণকে। এর আগে এই রুটে শাহপরান নামে নতুন একটি লঞ্চ প্রবেশকে কেন্দ্র করে ১১ দিন বন্ধ থাকার পর ২রা সেপ্টেম্বর থেকে লঞ্চ চলাচল শুরু হয়। কিন্তু চালুর ছয় দিনের মাথায় শনিবার বিকাল ৫টার দিকে আবারও তা বন্ধ হয়ে যায়।

উল্লেখ্য, গত ২২শে আগস্ট কাওড়াকান্দি ঘাট থেকে ‘এমভি শাহ পরান’ নামের লঞ্চটি মাওয়া ঘাটে যায়। কিন্তু মাওয়া শ্রমিকরা লঞ্চটি ভাংচুর করে আটকে রাখে। এই ঘটনাকে কেন্দ্র করে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। পরে ২রা সেপ্টেম্বর চালু হলেও ৭ সেপ্টেম্বর শনিবার আবার বন্ধ হয়ে যায়।

ঢাকা নিউজ এজেন্সি

Leave a Reply