২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজক টোকিও

রাহমান মনি
শেষ পর্যন্ত জাপানের রাজধানী টোকিওকেই বেছে নেয়া হলো ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ও প্যারা অলিম্পিক-এর আয়োজনের জন্য। অপর দুই ক্যান্ডিডেট সিটি মাদ্রিদ ও ইস্তাম্বুলকে পিছনে ফেলে টোকিও এই গৌরব অর্জন করে। এই নিয়ে ২য় বারের মতো টোকিওতে বিশ্ব ক্রীড়া প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর বসতে যাচ্ছে। ১৯৬৪ সালে প্রথমবারের মতো টোকিও এ আয়োজনের সুযোগ পেয়েছিল। অত্যন্ত সাফল্যজনকভাবে তারা তা শেষ করতে সফলও হয়েছিল। সেই সুনামও কিছুটা কাজ করেছিল বৈকি।

জাপান সময় ৭ সেপ্টেম্বর রাত ১১টায় আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)’র সাধারণ সম্মেলনে যথাক্রমে ইস্তাম্বুল, টোকিও এবং মাদ্রিদ নিজ নিজ দেশের বক্তব্য তুলে ধরে। সিটি আয়োজক ক্যান্ডিডেট শহরের প্রতিনিধিরা অলিম্পিক কমিটির সামনে ৪৫ মিনিট করে স্বপক্ষে বক্তব্য পেশ করেন। তার পর শুরু হয় নির্বাচনী প্রক্রিয়া।

এরপর ভোটাভুটির মাধ্যমে প্রথমে মাদ্রিদ সিটকে পড়ে। দ্বিতীয়বার গোপন ভোটের মাধ্যমে টোকিও প্রায় দ্বিগুণ ভোট পেয়ে আয়োজক শহর হিসেবে নির্বাচিত হয়। ইস্তাম্বুলের পক্ষে ভোট পড়ে ৩৬টি এবং টোকিওর পক্ষে ভোট পড়ে ৬০টি।

টোকিও আয়োজক শহর নির্বাচিত হতে ২০১১ মার্চ ১১-এর ভয়াবহ বিপর্যয়ে ফুকুশিমার তেজস্ক্রিয়া নিয়ে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয় আয়োজক নির্ধারণী কমিটির সামনে। টোকিও সবকিছুই পরিকল্পনামতো সন্তোষজনক উত্তর দিতে সক্ষম হয়। টোকিও প্রতিনিধিরা উল্লেখ করেন, টোকিওর তেজস্ক্রিয়তার মাত্রা নিউইয়র্ক, লন্ডন কিংবা ওয়াশিংটনের মতোই এবং অন্যান্য অনেক শহর থেকেই উন্নত। প্রতিনিধিরা বলেন, বিপর্যয় নিয়ে অনেক উদ্বেগ থাকলেও টোকিওর অর্থনৈতিক অবস্থা এবং জননিরাপত্তার ক্ষেত্রে অন্যান্য শহর থেকে অনেক বেশি আস্থাবান। টোকিও সরকার এরই মধ্যে আয়োজনের প্রস্তুতিবাবদ অলিম্পিক কমিটি ফান্ডে ৪ দশমিক ৯ বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ জমা দিয়েছে।


জাপান সময় ৮ সেপ্টেম্বর সকাল ৫.২০টায় চূড়ান্ত ঘোষণার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এক প্রেস বার্তায় জানান, ‘আমি খুবই আনন্দিত, উৎফুল্ল।’ প্রতিনিধি দল ফিরে আসার পর জাপানি জনগণকে নিয়ে আমরা এই আনন্দ ভাগাভাগি করতে চাই। সেই সঙ্গে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সকল সদস্য, সদস্য রাষ্ট্র, সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাতে চাই টোকিওকে বেছে নেয়ার জন্য।

এক প্রতিক্রিয়ায় আবে জানান, ১৯৬৪ সালে টোকিও যখন প্রথমবারের মতো অলিম্পিক আয়োজন করে তখন আমার বয়স ছিল ১০ বছর। আমার বয়সী অন্যদের সঙ্গে আমিও গভীর প্রতীক্ষায় থাকতাম কখন জাপান পদক পায়। একটি পদক পেলে আনন্দে মেতে উঠতাম। তখন আমি প্রাইমারি স্কুলে শিক্ষার্থী ছিলাম।

প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, ২০২০ বিশ্ব অলিম্পিক আয়োজক শহর নির্বাচিত হওয়ার আনন্দ আমার কাছে আমার নিজের নির্বাচনে জয়ী হওয়ার চেয়েও বেশি আনন্দের।

নির্বাচন প্রক্রিয়া শনিবার গভীর রাতে হওয়া সংশ্লিষ্ট ছাড়াও সাধারণ জাপানিরা পুরো প্রক্রিয়াই রাত জেগে অবলোকন করেন। নির্বাচিত হওয়ার পর আনন্দে মেতে ওঠেন, মুহূর্তের মধ্যে ইমেল, এসএমএস, সামাজিক যোগাযোগ ফেসবুক, টুইটারের মাধ্যমে ছড়িয়ে দেয় আনন্দ ভাগাভাগির জন্য।

সাপ্তাহিক

Leave a Reply