ছোট হয়ে আসছে মুন্সীগঞ্জের মানচিত্র

পদ্মা নদীর ভয়াল থাবা আর আগ্রাসন, মেঘনা নদীর উত্তাল ঢেউ আর কিছু লোভী প্রভাবশালী রাজনৈতিক নেতার নদীতীরবর্তী অঞ্চলে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে মুন্সীগঞ্জের মানচিত্র প্রতিনিয়ত ছোটো হয়ে আসছে। জেলার ছয়টি উপজেলার সবকটিতে ভাঙন অব্যাহত রয়েছে। অব্যাহত ভাঙনে নিঃস্ব হচ্ছে হাজারও পরিবার, শত শত একর ফসলি জমি বিলীন হচ্ছে নদীগর্ভে, ধর্মীয় উপাসনালয়সহ দোকানঘর, ব্যবসাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস সবই তলিয়ে যাচ্ছে নদীর অতল তলে। এক্ষেত্রে সরকারের পানি উন্নয়ন বোর্ড কিছু উদ্যোগ নিয়েছে। তবে তা বেশিরভাগই শুভঙ্করের ফাঁকি। কোটি কোটি টাকা লুটপাটের মহোৎসব ছাড়া কিছু নয় বলে জানান জেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

মুন্সীগঞ্জ সদরের কিশোরগঞ্জের হাজারও মানুষ বালুখেকো সন্ত্রাসীদের আগ্রাসনে প্রতিনিয়ত নদীভাঙনের শিকার হচ্ছেন। নদীতীরবর্তী বিশাল অঞ্চল দেবে গেছে সময় সময়। প্রতিবাদে অনেকের প্রাণ বিসর্জন দিতে হয়েছে। কিন্তু থেমে নেই বালুমহালের ইজারাদারদের দৌরাত্ম্য।

প্রভাবশালী রাজনৈতিক নেতাদের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশীদারিত্বে পরিচালিত এসব কর্মকাণ্ডে কারো হাত দেয়া মানে সাক্ষাৎ বিপদ ডেকে আনা। তাই এ ধারা চলছে বরাবরের মতো। ভাঙন চলছে-চলবে। গজারিয়া উপজেলায় অবৈধ বালু উত্তোলনের মহাৎসব চলে।

প্রতিবছর মেঘনা নদীর উত্তাল ঢেউ আর নদীতীরবর্তী অঞ্চলে অবৈধ বালু উত্তোলনের ফলে প্রতিনিয়ত ভাঙনের শিকার হচ্ছে নদীতীরবর্তী হোসেন্দী ইউনিয়নের ইসমানিরচর, টান বলাকি, ভাটি বলাকি, রঘুরচর, গোয়ালগাও, হোসেন্দী, ইমামপুর ইউনিয়নের দৌলতপুর, গোয়াগাছিয়া ইউনিয়নের চাষি, শিমুলিয়া, বালুয়াকান্দি ইউনিয়নের বড় রায়পাড়া অঞ্চলের হাজার হাজার মানুষ। তাদের ঘরবাড়ি নদীতে বিলীন হচ্ছে। শত শত একর ফসলি জমি নদীতে তলিয়ে যাচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠান হারিয়ে নিঃস্ব ব্যবসায়ীরা।

এ বছর ২৭ আগস্ট হোসেন্দী ইউনিয়নের রঘুরচরে অবৈধ বালু উত্তোলনের ফলে বেশ কয়েকটি বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে যায়। বিলীন কয়েক একর ফসলি জমি।

বালু সন্ত্রাসীদের আরেক আস্তানা জেলার সিরাজদিখান উপজেলার ধলেশ্বরী নদীতীরবর্তী অঞ্চল রাজানগর ইউনিয়ন সৈয়দপুর গ্রাম, ইছামতি নদীতীরবর্তী শেখরনগর ইউনিয়ন গোপালপুর, শেখরনগর বিস্তীর্ণ নদীতীরবর্তী অঞ্চলের মানুষ এখন তাদের লোভের শিকারে পরিণত হয়েছেন। সেখানেও বালু সন্ত্রাসীদের হামলা নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

এদিকে, ভয়াল পদ্মার থাবায় আর আগ্রাসনে সবচেয়ে বড় ধরনের ভাঙনের শিকার হয়েছেন এবং হচ্ছেন জেলার অপর তিনটি উপজেলা টঙ্গিবাড়ী, লৌহজং এবং শ্রীনগরের হাজারও মানুষ। টঙ্গিবাড়ী উপজেলার দিঘীরপাড় ইউনিয়নের মিতারা, সরিষাবন, হাসাইল-বানারী ইউনিয়নের হাসাইল, আকিগাঁও, বানারী, পাঁচনখোলা, মান্দ্রা, পাঁচগাঁও ইউনিয়নের পাঁচগাঁও গ্রামের কিছু অংশ, গারুগাঁও, কুকরাদি, চিত্রকরা, কামারখাড়া ইউনিয়নের বরাইল, বাঘবাড়ী, মাইজগাঁও, হাইয়ারপাড় গ্রামের বিস্তীর্ণ অঞ্চল নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমানেও ভাঙন অব্যাহত আছে।


প্রতিবছর ভাঙনের কবলে পড়ে সর্বস্ব হারাতে হচ্ছে নদীতীরবর্তী অঞ্চলে বসবাসকারীদের। তাদের অনেকে আশ্রয় নিয়েছেন পাঁচগাঁও ইউনিয়নের খলাগাঁও এলাকায় রাস্তার দুপাশে। অনেক আবার রাজধানী ঢাকার ফুটপাতে আশ্রয় মিলেছে। বিগত বিএনপি আমলে হাসাইল বানারী এলাকাকে রক্ষা করতে হাসাইল বাজারে ১৩ কোটি টাকা ব্যয়ে একটি বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু কয়েকমাসের মধ্যে নদীতে বিলীন হয় তৎকালীন সরকারের ১৩ কোটি টাকা। সেসময় এ বাঁধ নিয়ে দূর্নীতির অভিযোগ ছিল স্থানীয় জনপ্রতিনিধিসহ অনেকের। তবে তার সুরাহা হয়নি। পদ্মা নদীর তলদেশে সব হিসাব-নিকাশ হারিয়ে গেছে। পরে ২০০৭-০৮ ও ২০০৯-১০ অর্থবছরে চিত্রকরা থেকে হাসাইল পর্যন্ত ৯০ কোটি টাকা ব্যয়ে প্রায় সোয়া দুই কিলোমিটার বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড।

সম্প্রতি সে বাঁধেও দেখা দিয়েছে ভাঙন। পাঁচগাঁও ও গারুরগাঁও এলাকায় প্রায় ৬শ’ ফুট বাঁধ নদীতে দেবে যায়।

বিগত কয়েক বছরের অব্যাহত ভাঙনে লৌহজং উপজেলার প্রায় দুই তৃতীয়াংশ পদ্মা নদীতে বিলীন হয়ে যায়। দাইদা ইউনিয়ন, তেওটিয়া ও দিঘলী ইউনিয়ন তার অস্তিত্ব সম্পূর্ণরূপে বিসর্জন দিয়েছে পদ্মা নদীতে। বর্তমানে ভাঙনের তীব্রতা আরো বৃদ্ধি পেয়েছে। এ ভাঙনের ফলে উপজেলার বাকি অংশ মানচিত্রে আর থাকছে না এ বিষয়টি জেলার সবাই নিশ্চিত হয়ে গেছেন। বিগত দুই বছরে মাওয়ার বেশিরভাগ অংশ হারিয়ে গেছে। বাকি অংশে বর্তমানে পদ্মা তাণ্ডব চালাচ্ছে। কুমারভোগের দক্ষিণ কুমারভোগ, কনকসার, কলমা ইউনিয়নের কয়েকটি গ্রাম, গাঁওদিয়ার পাকিদিয়া, রানাদিয়া, গাওদিয়া সদরে ভাঙন অব্যাহত। ভাঙনে বিপর্যস্ত কান্দিপাড়া, দক্ষিণ মেদেনীমণ্ডল, যশলদিয়া।

সম্প্রতি কুমারভোগ ইউনিয়নের শিমুলিয়া গ্রামের কুমারভোগ কমপ্লেক্স ভবন, শিমুলিয়া বাজার ও ভাওয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি ঘরবাড়ি, মাওয়ার ফেরিঘাট ও লঞ্চঘাটসহ ব্যবসাপ্রতিষ্ঠান, মসজিদ-মন্দির সব নদীতে তলিয়ে গেছে, মাওয়া-ভাগ্যকুল-দোহারের সড়ক ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সর্বশেষ তথ্যে জানা গেছে, পদ্মার পানি এখনও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউনিয়নের ভাগ্যকুল বাজার, মান্দ্রা, কবুতরখোলা, চারিপাড়া, বাঘরা ইউনিয়নের বাঘরা গ্রাম ভাঙনকবলিত এলাকা। এর মধ্যে ভাগ্যকুল ইউনিয়নে ব্যাপক ভাঙন হয়েছে। বর্তমানে তা অব্যাহত আছে।

এ জনপদে বারবার সরকারের বিপুল অর্থায়নে নামকাওয়াস্তে পদ্মার ভাঙন রোধে বাঁধ নির্মাণসহ বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে। যার বেশিরভাগ কাজের নামে লুটপাট হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্তরা জানান, সরকার এ ব্যাপারে কোনো দীর্ঘস্থায়ী ব্যবস্থা নিচ্ছে না। কেন নিচ্ছে না, এর জবাব দেয়া দরকার। নদীভাঙনে মুন্সীগঞ্জ জেলার হাজার হাজার মানুষ তাদের সর্বস্ব খুইয়ে খোলা আকাশের নিচে, কেউবা রাজধানীর ফুটপাতে, কেউবা অন্যত্র আশ্রয় নিয়েছেন। বিপুল এ জনগোষ্ঠীর দিকে ফিরে থাকাবার, ভাঙনরোধে দীর্ঘস্থায়ী ব্যবস্থা গ্রহণের সময় এসেছে। নইলে জেলার অস্তিত্ব সংকটের মধ্যে পড়বে বলে জানান জেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তাদের বক্তব্য মুন্সীগঞ্জ জেলার মানচিত্র ছোটো হয়ে আসছে-অথচ বিষয়টি গুরুত্ব দিয়ে কোনো সরকারই ভাবেনি। তারা তাদের মতো করে লুটপাট করে লোক দেখানো কাজ করে গেছেন। ভাঙনের এ বিষয়টি জাতীয় পর্যায়ে গুরুত্ব দিয়ে দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা উচিত।

এ বিষয়ে জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল বলেন, “নদী ভাঙনের বিষয়ে নৌপরিবহন মন্ত্রনালয়সহ যথাযথ কর্তৃপক্ষকে চিঠি দিয়ে বিস্তারিত জানানো হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করে তালিকা অনুযায়ী ক্ষতিগ্রস্ত লোকদের প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষনিক সাহায্য সহযোগিতা করা হচ্ছে। নদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ড্রেজার ও ড্রেজার মালিকদের আটকসহ বিভিন্ন ব্যবস্থা আমরা নিয়েছি। তারপরও নদীর এমন ভয়াবহ ভাঙন রোধে দীর্ঘস্থায়ী ব্যবস্থার বিকল্প নেই।

মু. আবু সাঈদ সোহান
নতুন বার্তা

Leave a Reply