মুন্সীগঞ্জে আলু ব্যবসায়ীদের লোকসানের আশঙ্কা

potato1আলুর দাম কমে যাওয়ায় মুন্সীগঞ্জের কৃষক ও ব্যবসায়ীদের ৫০ কোটি টাকা লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে। সংরক্ষণ করা লাখ লাখ মেট্রিক টন আলু ন্যায্য দামে বিক্রির পরিবর্তে দাম কমে যওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন মুন্সীগঞ্জের শত শত কৃষক ও ব্যবসায়ীরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল সাত লাখ পাঁচ হাজার ৫৯২ মেট্রিক টন, আর উৎপাদন হয়েছে ১২ লাখ ৫০ হাজার ৪০৪ মেট্রিক টন। এ হিসেবে লক্ষ্যমাত্রার চেয়ে পাঁচ লাখ ৪৫ হাজার মেট্রিক টন আলু বেশি উৎপাদিত হয়েছে।


জানা গেছে, উৎপাদিত আলুর মধ্যে জেলার ৬৭টি কোল্ড স্টোরেজের ধারণ ক্ষমতা অনুয়ায়ী সাড়ে চার লাখ মেট্রিক টন আলু সংরক্ষণ করা হয়েছে। বাকি আট লাখ মেট্রিক টন আলু বাড়ির আঙিনায়, ঘরের মেঝে ও কিছু আলু সনাতন পদ্ধতিতে সংরক্ষণ করে কৃষকরা।


কৃষক ও ব্যবসায়ীরা জানান, একদিকে জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুন উৎপাদন ও অন্যান্য জেলায়ও বিপুল পরিমাণে আলু উৎপাদন হওয়ায় আলুর দাম কমে গেছে। এতে বিপাকে পড়েছেন কৃষকরা।

এ বছর এক বস্তা আলুর পেছনে সর্বমোট খরচ হয়েছে ১২শ’ টাকা, কিন্তু বর্তমান বাজার দাম সাড়ে চার থেকে ৫০০ টাকা। এ হিসেবে বস্তা প্রতি ৭০০ টাকা লোকসান হচ্ছে বলে জানান আলু ব্যবসায়ী সানাউল্লাহ সেন্টু।
potato1
বিক্রমপুর মাল্টিপারপাস কোল্ডস্টোরেজের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, বস্তা প্রতি সাড়ে ৬০০ থেকে ৭০০ টাকা লোকসান হচ্ছে। এ অবস্থায় পুরো জেলায় কৃষক, ব্যবসায়ী, কোল্ড স্টোরেজ মালিক কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের প্রায় ৫০ কোটি টাকা আর্থিক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. হাবিবুর রহমান জানান, চাহিদার চেয়ে উ‍ৎপাদন বেশি হলে দাম কমে যাওয়া স্বাভাবিক। তবে কেন দাম কমে গেছে এ বিষয়টি জেলা প্রশাসন মনিটরিং করে থাকে। তিনি বলেন, সারা দেশেই আলুর দাম কমে গেছে।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply