মুন্সীগঞ্জের ধলেশ্বরীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

boat1মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীতে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ। শনিবার বিকাল ৩টায় মুন্সীগঞ্জের প্রাচীন মিরকাদিম নৌবন্দর থেকে নৌকাবাইচের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুন্সীগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগ সভাপতি মো. মহিউদ্দিন।

মিরকাদিম নৌবন্দর থেকে নৌকাবাইচ শুরু হয়ে মুন্সীগঞ্জ শহরের লঞ্চঘাটে এসে শেষ হয়।

নৌকাবাইচকে কেন্দ্র করে শনিবার সকাল থেকেই মুন্সীগঞ্জ শহরে উৎসবের আমেজ দেখা দেয়। আশপাশের উপজেলার মানুষ নৌকাবাইচ দেখতে মুন্সীগঞ্জ শহরে আসতে শুরু করে সকাল থেকেই। নৌকাবাইচ উপলক্ষ্যে শহরের হাটলক্ষ্মিগঞ্জ এলাকায় ধলেশ্বরী নদীপাড়ে বসেছে গ্রামীণ মেলা।
মুন্সীগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত এবারের নৌকাবাইচে ৬০ মাল্লার ৭টি, ৫০ মাল্লার ৭টি ও ২৫ মাল্লার ৫টি নৌকা অংশ গ্রহণ করে। ৬০ মাল্লার বাইচে অংশগ্রহণকারী দলের মধ্যে প্রথম স্থান অর্জন করে বিজয়ী হয় শ্রীনগরের মত্তগ্রাম এক্সপ্রেস। ৫০ মাল্লার অংশ গ্রহণকারী দলের মধ্যে বিজয়ী হয় শ্রীধরপুর এক্সপ্রেস ও ২৫ মাল্লার দলে বিজয়ী হয় লস্করপুর এক্সপ্রেস।
boat1
প্রথম স্থান অর্জনকারী প্রত্যেক দলকে পুরস্কার হিসেবে একটি করে ফ্রিজ প্রদান করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এম. ইদ্রিস আলী।

এ সময় জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সংসদ সদস্য মমতাজ বেগম, পুলিশ সুপার হাবিবুর রহমান, সরকারী হরগঙ্গা কলেজের অধ্যক্ষ সুখেন চন্দ্র ব্যানার্জী, সিভিল সার্জন শরিফুল আলম, মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র এ কে এম ইরাদত মানু প্রমুখ।

ঢাকারিপোর্টটোয়েন্টিফোর
==============

মুন্সীগঞ্জে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত

ধলেশ্বরী নদীতে মুন্সীগঞ্জের ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম আকর্ষণ নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে মিরকাদিম নৌবন্দর এলাকায় এ নৌকাবাইচের উদ্বেধান করেন জেলা আ’লীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মোহাম্মদ মহিউদ্দিন।

এ সময় মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল, পুলিশ সুপার হাবিবুর রহমান ও মিরকাদিম পৌর মেয়র শহীদুল ইসলাম শাহীনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
boat2
জানা গেছে, নৌকা বাইচ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিযোগিরা অংশ নিয়েছেন। এর মধ্যে জাতীয় পুরস্কার প্রাপ্ত দেশের শ্রেষ্ঠ পর্যায়ের নৌকাসহ ১৭টি নৌকা এই আসরে যোগ দিয়েছে। এর মধ্যে ৫০ মাল্লার ৭টি, ৬০ মাল্লার ৫টি এবং ২৫ মাল্লার ৫টি নৌকা রয়েছে।

প্রতিযোগিতা শেষে বিকেল সাড়ে ৪টায় নৌকাবাইচে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম ইদ্রিস আলীসহ অন্যান্য অতিথিরা।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল বাংলানিউজকে জানান, নতুন প্রজন্মকে দেশজ সংস্কৃতির সঙ্গে পরিচয় রাখা এবং আবহমান বাংলার ঐহিত্যকে ধারণ করার জন্যই সুপ্রাচীন ইতিহাস সমৃদ্ধ এ জনপদে বড় আকারে নৌকাবাইচ আসরের আয়োজন করা হয়।

তিনি আরো জানান, এই নৌকাবাইচ উৎসব নিয়ে মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে ‘মাল্লা’ নামের একটি স্মরণিকা প্রকাশ করা হয়েছে।

এছাড়া শুক্রবার বিকেলে শহরের হাটলগিঞ্জ এলাকায় সপ্তাহব্যাপী মেলার উদ্বোধন করা হয়। ৪ অক্টোবর থেকে আগামী ১১ অক্টোবর পর্যন্ত এ মেলা চলবে। এতে প্রায় দু’শতাধিক স্টলে পশরা সাজিয়ে বসেছে দোকানিরা।

বাংলানিউজটোয়েন্টিফোর
=============

ধলেশ্বরীতে জাঁক জমকপূর্ন নৌকা বাইচে মানুষের ঢল

দেশজ সংস্কৃতির অন্যতম ঐতিহ্য নৌকা বাইচের বিশাল উৎসব বসেছিল মুন্সীগঞ্জের ধলেশ্বরীতে। শনিবার বিকালে এই উৎসবে লাখো মানুষের ঢল নামে।

বন্দর নগরী মিরকাদিম থেকে মুন্সীগঞ্জ লঞ্চঘাট পর্যন্ত ৩ কিলোমিটার এই নদীর দু’তীর ছিল কানায় কানায় পূর্ন। তিল ধারনের ঠাই ছিলনা মুক্তারপুর ব্রিজে। এছাড়া হাজার হাজার নারী- পুরুষ বিভিন্ন ধরনের নৌকা, লঞ্চে করে এই উৎসব উপভোগ করে। হাজার হাজার জনতা নানা স্লোগান ও করতালি দিয়ে নৌকা বাইচকে স্বাগত জানায়।

জেলা প্রশাসন আয়োজিত এই নৌকা বাইচ নিয়ে নদী বেষ্ঠিত মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদী ছিল উৎসব মুখর। উপভোগ করতে আসা মানুষ নেচে গেয়ে নৌকা বাইচকে স্বাগত জানায়। সব বয়সী মানুষই এই আনন্দ উপভোগ করে।

নৌকা বাইচের ৬০ মাল্লা গ্রপে প্রথম হয়েছে “মত্তগ্রাম এক্সপ্রেস-২”, ৫০ মাল্লায় শিরোপা জিতেছে ‘শ্রীধরপুর’, ২৫ মল্লা গ্রুপে প্রথম স্থান অধিকার করেছে ‘লস্করপুর’। বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন এম ইদ্রিস আলী এমপি, সুকুমার রঞ্জন ঘোষ এমপি, আলহাজ মমতাজ বেগম এমপি, জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল ও পুলিশ সুপার মো. হাবিবুর রহমান।

এর আগে বেলা সাড়ে ৩টায় মিরকাদিম বন্দর প্রাঙ্গনে নৌকা বাইচের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা পরিষদ প্রশাসক ও সাবেক সাংসদ বঙ্গবন্ধুর সহচর আলহাজ মো. মহিউদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিরকাদিম মেয়র শহিদুল ইসলাম শাহিন।

আয়োজক কমিটির প্রধান মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল বলেন, নতুন প্রজন্মকে দেশজ সংস্কৃতির সঙ্গে পরিচয় রাখা এবং আবহমান বাংলার এই ঐহিত্যকে ধারণ করার জন্যই সুপ্রাচীন ইতিহাস সমৃদ্ধ এই জনপদে নৌকা বাইচে আয়োজন।

আয়োজনকে স্মরনীয় করে রাখতে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন ‘মাল্লা’ নামের একটি আকর্ষনয়ি স্মরণিকা প্রকাশ করেছে।

নৌকা বাইচ দেখতে মুন্সীগঞ্জ জেলার বিভন্ন এলাকা ছাড়াও নারায়নগঞ্জ, কুমিল্লা, চাঁদপুর, মাদারীপুর, শরীয়তপুরসহ বিভিন্ন এলাকার মানুষ আসে।

অস্টম শ্রেনীর মহিমা আক্তার নৌকা বাইচ দেখতে এসে আনন্দে উদ্বেলিত। ছন্দের তালে তালে যেভাবে মাল্লারা নৌকে টেনে নিয়ে যান এই সৌন্দর্য না দেখলে বিশ্বাস করা যেত না। ২০১০ সাল থেকে ধলেশ্বরীতে এই নৌকা বাইচ নিয়মিত হলেও এবারই প্রথম কর্মস্থল থেকে ধলেশ্বরীতে ছুটে আসেন দিঘিরপাড়ের সন্তান ইঞ্জিনিয়ার মো. আরিফুর রহমান। তিনি জানান, ধলেশ্বরীর এই নৌকা বাইচ এখন সার্বজনীন রূপ নিয়েছে। প্রতি বছরই লোকের সমাগম বাড়ছে।

এদিকে এই নৌকা বাইকে ঘিরে শহরের লঞ্চঘাট এলাকায় এক সপ্তাহব্যাপী বিশাল মেলা বসেছে। মেলায় খেলাসহ গৃহস্থালির প্রয়োজনীয় নানা সমগ্রীর পসরা নিয়ে ১৫০ স্টল বসেছে।

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply