প্রতিবন্ধীদের জন্য স্কুল নির্মাণের দাবী অভিভাবকদের

কেবল প্রতিবন্ধী শিশুদের জন্য সরকারের কাছে মুন্সীগঞ্জে একটি স্কুল নির্মাণের দাবী জানালেন প্রতিবন্ধী শিশু-কিশোরদের অভিভাবকবৃন্দ। শুক্রবার বেলা ১১ টায় মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভায় হাজী আমজাদ আলী বিশ্ববিদ্যালয় কলেজ মিলনায়তনের মুন্সীগঞ্জ জেলার প্রতিবন্ধীদের শিশু-কিশোরদের নিয়ে প্রথম আলো বন্ধুসভার আয়োজনে এক মতবিনিময় সভায় প্রতিবন্ধীদের অভিভাবকরা এই দাবী কথা ব্যক্ত করেন।

মতবিনিময় সভায় দেড়শতাধিক প্রতিবন্ধী শিশু-কিশোর ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় প্রতিবন্ধী শিশু-কিশোরেরা আবৃতি, গানসহ নানাভাবে তাদের প্রতিভা প্রকাশ করেন।

অভিভাবকদের কষ্টের কথাগুলো হৃদয় স্পর্শ করার মত। সদর উপজেলার দক্ষিণ মহাকালী গ্রামের শাহনাজ বেগম বলেন, অনিকা নামের দুই বছরের তার একটি অটিস্টিক শিশু রয়েছে।


এই শিশুটি জন্ম নেয়ার পর থেকে তাকে শ্বশুরবাড়ী ছাড়তে হয়েছে। স্বামী এখন তার সঙ্গে আর যোগাযোগ রাখে না। শ্বশুরবাড়ি গেলে তাকে নির্যাতন করছে বলে কান্নায় ভেঙে পড়েন তিনি। শিশুটি জন্ম নেয়ার পর থেকে শাহনাজ এখন তার পরিবারের কাছে বোঝা হয়ে পড়েছে।

মতবিনিময় সভায় আসা শাহনাজারের মত এমন কষ্টের কথা ব্যক্ত করেন অনেকেই।

প্রতিবন্ধী শিশুর মা তাহমিনা বেগম বলেন, আমরা আমাদের শিশুদের জন্য আলাদা শিক্ষার জন্য মুন্সীগঞ্জে একটি স্কুল চাই। সরকারের কাছে এটা আমাদের দাবী।

বেলা ১১ টায় কলেজ মিলনায়তনে প্রথম আলো বন্ধুসভার এই মহতি ও ব্যতিক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি সরকারী হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী বলেন, আমরা সবাই প্রতিবন্ধী শিশুদের পাশে দাড়ালে এরা সমাজের বোঝা হয়ে দাঁড়াবে না। এদেরকে আমাদের কাজে লাগাতে হবে। তাদের জন্য একটি স্কুল নির্মাণের জন্য যে দাবী এর সঙ্গে আমিও ঐক্যমত পোষণ করছি। মিরকাদিম হাজী আমজাদ আলী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ সাদেক আলী সরকার বলেন, প্রতিবন্ধীরা সুযোগ পেলে ভালো কিছু করতে পারে। এদের প্রতিভা আছে।

মতবিনিময়ে আরও অংশ গ্রহণ করেন প্রথম আলোর মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি ও মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তানভীর হাসান, জেলার প্রতিবন্ধীদের জন্য নির্মিত প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, প্রথম আলো বন্ধুসভার সভাপতি সালমা মুস্তারী ও অভিভাবক বরেন্দ্র আচার্য্য প্রমুখ।

এদিকে তাৎক্ষনিকভাবে প্রতিবন্ধী পরিবারের স্কুল নির্মাণের দাবীসহ ও কষ্টে কথা গুলো মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসানের কাছে তুলে ধরা হয়। জেলা প্রশাসক সাইফুল হাসান শিগগিরই প্রতিবন্ধীদের এই সেবা কেন্দ্রটি ঘুরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন।

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply