২৭ দিন পর প্রকাশ্যে খোকা

khoka২৭ দিন পর প্রকাশ্যে এসেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগরের আহ্বায়ক সাদেক হোসেন খোকা। দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর আইনশৃঙ্খলা বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে বিকেল পৌনে ৪টায় সোহরাওয়ার্দী উদ্যানে আসেন তিনি। ঢাকা মহানগরী ১৮ দলীয় জোটের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছে। এ সমাবেশে সভাপতিত্বও করছেন তিনি। সর্বশেষ গত ২৫ অক্টোবরের সমাবেশে বক্তব্য রাখেন তিনি।

দলের হরতাল কর্মসূচিতে কোথাও তাকে দেখা না যাওয়ায় দীর্ঘদিন পর দলের কর্মসূচিতে উপস্থিত হওয়ায় বিষয়টি সমাবেশে আসা নেতাকর্মীদের মুখেমুখে। বিরূপ মন্তব্য করতেও ছাড়ছেন না কেউ কেউ। সমাবেশে আসা একাধীক তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে খোকার বিষয়ে আলাপকালে অসংখ্য অভিযোগের তীর ছুড়ে দেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতাকর্মী বাংলামেইলকে বলেন, ‘শুধু এখন নয় সবসময় সুবিধাবাদী ছিলেন খোকা। এক এগারোর সময় তার সংস্কারপন্থি ভূমিকার কথা দল ভুলে যায়নি। এরপরও ম্যাডাম তাকে কাছে টেনে নিয়েছেন। কিন্তু তিনি তার স্বভাবের বাইরে বেরিয়ে আসতে পারছেন না। সভা সমাবেশে আগুনঝরা বক্তব্য দিয়েই পার। কোথাও আর তাকে খুঁজে পাওয়া যায় না। খোকার জন্য ঢাকা মহানগর বিএনপির সাংগঠনিক অবস্থা এতো দূর্বল। এখন পর্যন্ত ঢাকা মহানগর বিএনপির সবগুলো কমিটি পূর্ণাঙ্গ করা সম্ভব হয়নি। সারাদেশে আন্দোলন গতিশীল হলেও রাজধানীতে আন্দোলন মুখসর্বস্ব হয়ে পড়ে আছে। এর জন্য ঢাকা মহানগর ও খোকাই দায়ি।’


অনেক নেতা গ্রেপ্তার হলেও এক এগারোর সময় থেকে এ পর্যন্ত গ্রেপ্তার হননি খোকা। এ বিষয়ে সরকারের সঙ্গে খোকার আতাত রয়েছে বলেও মন্তব্য করেন সমাবেশে আশা কয়েকজন তৃণমূল নেতাকর্মীরা। পরে সমাবেশ শেষে মাগরিবের নামাজের আগে সাদেক হোসেন খোকা দলের নেতাকর্মী পরিব্যাষ্টিত হয়ে সমাবেশস্থল ত্যাগ করেন।

গত ২৫ অক্টোবরের সমাবেশর পর থেকে তিন দফায় ২০৮ ঘণ্টা হরতাল পালিত হলেও রাজধানীর কোথায়ও খোকাকে দেখা যায়নি। হরতালে সারাদেশে রাজপথ নেতাকর্মীদের দখলে থাকলেও রাজধানীতে কোনো দায়িত্বশীল নেতার নেতৃত্বে একটি মিছিল হয়নি। এতে খোকার উপর ভীষণ ক্ষুদ্ধ খালেদা জিয়া। এজন্য শোকজও করা হয় তাকে। তাই খালেদা জিয়ার রাগ ভাঙাতে ওকালতি করার জন্য দলের সিনিয়র নেতাদের বাসায় গিয়ে তদবিরও করেছেন খোকা।

গত ৮ নভেম্বর তৃতীয় দফায় হরতাল ঘোষণা হলে দলের পাঁচ সিনিয়র নেতাকে গ্রেপ্তার করে পুলিশ। এসময় দলের অধিকাংশ সিনিয়র নেতাসহ খোকাকে গ্রেপ্তাররের জন্য তাদের বাসায় পুলিশি অভিযান চালানো হয়। গ্রেপ্তার এড়াতে অদৃশ্য হয়ে যান খোকা। হরতাল শেষে আত্মগোপনে থাকা নেতারা বেরিয়ে আসেন। সর্বশেষ গত সোমবার বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি তার সঙ্গে দেখা করার জন্য মঙ্গলবার সময় দেন। প্রথমে বিএনপি নেতারা মনে করেছিলেন, শুধু বিএনপির ২০ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যাবেন। এই খবরে বিএনপির সিনিয়র নেতারা দলের গুলশান অফিসে আসলেও খোকাকে দেখা যায়নি। গতকাল বৃহস্পতিবারও দলের একাধিক সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। সেখানেও অনুপস্থিত ছিলেন খোকা।

বৈঠক সূত্রে জানা গেছে, এখন রাজধানীতে আন্দোলনে নেতৃত্ব দেয়ার জন্য শুধু খোকার উপর ভরসা রাখতে পারছেন না দলের হাইকমান্ড। সামনে আরো কঠোর আন্দোলনে যেতে হবে তাই ঢাকাকে আটটি অঞ্চলে ভাগ করে দলের আট সিনিয়র নেতাকে দায়িত্ব দেয়ার বিষয়ে আলোচনা করেছেন খালেদা জিয়া। একই সঙ্গে ঢাকার আসনগুলোতে গত সংসদ নির্বাচনে যারা দলীয় প্রার্থী ছিলেন তাদেরও আন্দোলনের সর্বোচ্চ শক্তি নিয়ে মাঠে থাকার নির্দেশ দিয়েছেন চেয়ারপারসন।

সূত্র আরো জানায়, আগামীতে স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে গুলশান, ক্যান্টনমেন্ট ও কাফরুল; গয়েশ্বর চন্দ্র রায়কে মোহাম্মদপুর, শ্যামলী, আদাবর ও ধানমণ্ডি; নজরুল ইসলাম খানকে তেজগাঁও ও বনানী; মির্জা আব্বাসকে মতিঝিল, খিলগাঁও ও সবুজবাগ; সাদেক হোসেন খোকাকে সূত্রাপুর, বংশাল ও ওয়ারী; বরকত উল্লাহ বুলুকে বৃহত্তর মিরপুর (তবে তাকে উত্তরা এলাকাও দেখতে হতে পারে); আমান উল্লাহ আমানকে লালবাগ, হাজারীবাগ ও নওয়াবগঞ্জ এবং সাবেক এমপি সালাহ উদ্দিন আহমেদকে শ্যামপুর, যাত্রাবাড়ী, কদমতলী ও ডেমরা এলাকায় আন্দোলন পরিচালনার দায়িত্ব দেয়ার কথা আলোচনা হচ্ছে।

বাংলামেইল২৪

Leave a Reply