বিএনপি নিস্ক্রীয়, আওয়ামী লীগের প্রচারনা তুঙ্গে, ঘর গুছাতে ব্যস্ত জাতীয় পার্টি

m2 bnpদশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মুন্সিগঞ্জ-২ (লৌহজং টঙ্গীবাড়ী) আসনের রাজনৈতিক অঙ্গন সরব হয়ে উঠেছে। আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশী সাগুফতা ইয়াসমিন এমিলি বেশ জোরেশোরেই এলাকায় গনসংযোগ এবং প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। বসে নেই জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশীরাও। মুন্সিগঞ্জ-৩ আসনে ২০০৮ সালের সংসদ নির্বাচনে প্রায় ২৩ হাজার ভোটের ব্যবদানে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের দলীয় প্রার্থী সাগুফতা ইয়াসমিন এমিলি। তার নিকটতম প্রতিদ্বন্দী ছিলেন বিএনপির মিজানুর রহমান সিনহা। বর্তমানে মনোনয়ন পেতে পুরাতন প্রার্থীদের পাশাপাশি একাধিক নতুন মুখ দৌড়ঝাপ করছেন।


গত এক বসর ধরে ১৮ দলের জ্বালাও পুড়াও হরতালে সাবেক এমপি মিজানুর রহমান সিনহা মাঠে না থাকায় বিএনপির একটি অংশ চরম ক্ষুদ্ব। এলাকায় সভা সমাবেশ ছাড়া ও কোন অনুষ্টানে যোগ দিচ্ছেন না তিনি। তাই এ আসনে বিএনপির নেতাকর্মীরা অনেকটা নিস্ক্রীয় হয়ে পরেছে। তবে বিএনপির আরেক মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় যুব দলের সিনিয়র সহ সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমির্টির সদস্য এ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ এলাকায় সভা সমাবেশ ও মাঠে ময়দানে তার অবস্থান অনেকটা সুদৃঢ় বলে জানা যায়। এলাকার ত্যাগী নেতা কর্মীদের বিভিন্ন কমিটি থেকে বাদ দেওয়ায় বিএনপি ও অঙ্গ সংগঠনের দ্বন্দ আরোও স্পষ্ট হয়ে উঠেছে। মাঠ পর্যায়ের নেতা কর্মীদের অভিযোগ একজন সহ কারীর ইশারায় চলছে বর্তমান লৌহজংয়ের নিএনপি ও অঙ্গ সংগঠন। দ্বন্দ আর দ্বিধা বিভক্তির কারনে মাঠ পর্যায়ে বিএনপির রাজনীতি অনেকটা নিস্ক্রীয় হয়ে পড়েছে। এদিকে আওয়ামী লীগের একাদিক প্রার্থী থাকলেও কার্যত এলাকায় সভা সমাবেশে আর মাঠ ঘাট চষে বেড়াচ্ছেন এমিলি।
m2 bnp
আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সাগুফতা ইয়াসমিন এমিলি এ আসনটি পুর্ন উদ্বার ও নিজের ঐতিহ্য আর ইমেজ কে ধরে রাখতে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন এই নারী নেএী। গত ৫ বছর মহা জোট ক্ষমতা থাকা কালীন সময়ে এলাকায় সার্বিক উন্নয়নে তিনি কঠিন স্বাক্ষর রেখেছেন। তাই এবারও বিপুল ভোটের ব্যাবদানে পুনরায় জয়ী হতে এলাকায় ব্যাপক গনসংযোগ অব্যাহত রেখেছেন তিনি। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দৌড়ে রয়েছেন সাবেক জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্বা এ্যাডভোকেট ঢালী মোয়াজ্জেম হোসেন তিনি একসময় বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। প্রবীন এই নেতা স্বাধীনতার পর থেকেই এলাকায় আওয়ামী লীগের অবস্থান ধরে রাখতে কাজ করে যাচ্ছেন।


এ ছারা ও রয়েছেন সাবেক এসপি মাহাবুব উদ্দিন বীর বিক্রম। বর্তমান মুন্সিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ শেখ লুৎফর রহমান, লৌহজং উপজেলার চেয়ারম্যান মোঃ ওসমান গনি তালুকদার, টঙ্গীবাড়ী উপজেলার চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ। এই আসনে জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী দুইজন প্রার্থী মাঠে রয়েছেন। এদের মধ্যে একজন সাবেক জাতীয় পার্টির এমপি ও সাবেক মুন্সিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ জামাল হোসেন, অপরজন লৌহজং উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ছাএ বিষয়ক সম্পাদক মোঃ নোমান মিয়া।

এ মুহুর্তে ঘর গুছাতে ব্যাস্ত সময় পার করছেন জাতীয় পার্টির নেতা কর্মীরা। তবে লৌহজংয়ে জাতীয় পার্টির অবস্থান কচ্ছপ গতিতে এগোলেও প্রায় সব কটি ইউনিয়নেই জাতীয় পার্টির কমিটি রয়েছে বলে জানা যায়। এক সময়ের পিছিয়ে পরা জাতীয় পার্টি এখন অনেকটাই সক্রীয়। এর অনেকটাই সম্ভব হয়েছে উপজেলা জাতীয় পার্টির সভাপতি নোমান মিয়ার কারনেই। সংসদ নির্বাচনকে সামনে রেখে পিছিয়ে নেই ইসলামী শাসনতন্ত্র আন্দোলন। এই আসন থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশ দরেল মনোনয়ন প্রত্যাশী আলহাজ আব্দুস সাত্তার মোল্লা ।

তিনি এ আসন থেকে পর পর দুইবার মনোনয়ন পেয়ে হাত পাখা প্রতীক নিয়ে লড়েছেন। আব্দুস সাত্তার মোল্লা ইসলামী আন্দোলনের সভা সমাবেশ থেকে শুরু করে সকল কার্যক্রমের সাথে সম্পৃক্ত থেকে এলাকায় তার অবস্থান তৈরী করে নিয়েছেন। এলাকা গুছাতে এবং নিজের অবস্থান ধরে রাখতে এলাকায় গনসংযোগ অব্যাহত রেখেছেন তিনি। সব মিলিয়ে ১৮ দলীয় জোট নির্বাচনে এলে হাড্ডা হাড্ডি লড়াই হবে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে। তবে জাতীয় পার্টি কে ছোট করে দেখার কিছু নেই।

বাংলাপোষ্ট২৪

Leave a Reply