লৌহজংয়ের চরাঞ্চলের অধিকাংশ শিশু ব্যাহত হচ্ছে বাধ্যতামুলক প্রাথমিক শিক্ষা

aaaMunshigonjসরকারের বাধ্যতামুলক প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার চরাঞ্চলের অধিকাংশ শিশু। চর এলাকায় অভিভাবকদের অসচেতনতা, প্রয়োজনীয় বিদ্যালয়ের অভাব ও চরম দরিদ্রতার কারনে এখানকার অধিকাংশ শিশু স্কুলে ভর্তি হয় না। শতভাগ শিশুকে বিদ্যালয়ে পাঠানোর নীতি থাকলেও এসব কারনে তারা শিক্ষার আলো থেকে বঞ্চিত রয়ে যাচ্ছে।

এতে উপজেলার চরাঞ্চলগুলোতে সরকারের বাধ্যতামুলক প্রাথমিক শিক্ষা কার্যক্রম ব্যবস্থা বেস্তে যেতে বসেছে। সরেজমিন উপজেলার ভাওয়ার চর, গরুগঞ্জ চর, ভোজগাঁও চর, রাতগাঁও চর, ঝাউটিয়া চর, দোয়াল্লীর চর, তেউটিয়া চর সহ বিভিন্ন চরাঞ্চাল ঘুরে দেখা গেছে, প্রাথমিক শিক্ষা গ্রহন উপযোগী বহু শিশু স্কুলমুখী না হয়ে বাবা-মায়ের সংসারের কাজকর্মে সময় দিচ্ছে।


অনেক শিশু শ্রম দিচ্ছে হোটেল, দোকানপাট, যানবাহনে ও ওয়ার্কসপে। স্থানীয়রা জানায়, প্রতিবছর বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনে সর্বশান্ত হয়ে পড়েছে পদ্মানদীর তীরবর্তী এসব চরাঞ্চলের বহু পরিবার। ফলে দরিদ্রতা, অভিভাবকদের অপারগতা ও সচেতনতার অভাবে এসব শিশুর ভবিষ্যৎ অংকুরেই বিনষ্ট হয়ে যাচ্ছে। ভাওয়ার চর গ্রামের আলী মিয়া, মতি মিয়া , কুদ্দুস শেখ, সাইজদ্দিন মিয়া, ছিটার চর গ্রামের সোনা মিয়া, সাহাব আলী, মইজদ্দিন, চর দোয়াল্লী গ্রামের নোয়াব আলী, জামাল মিয়া, হায়াৎ আলী, তারা মিয়া, হাজেরা বেগম সহ বেশকিছু অভিভাবকদের সঙ্গে কথা হলে তারা জানান, লেখাপড়ার পেছনে অনেক টাকার প্রয়োজন। তার পর চাকুরী নিতেও নাকি লাখ লাখ টাকা লাগে ।

তখন তারা এত টাকা কোথায় পাবেÑএসব কথা চিন্তা করে তাদের সন্তানদের আগে থেকেই কর্মমুখী করার চিন্তা তারা করেন। এ ছাড়া বই, খাতা,কলম, প্রাইভেট পড়ানোসহ যে খরচ হয়, তা বহন করাও তাদেও জন্য কষ্টকর বা অসম্ভব। জানা গেছে, আর্থিক দৈনদশা ও সচেতনতার অভাব, সারা বছর প্রতিকুল প্রাকৃতিক অবস্থানসহ নানা দুর্যোগের সঙ্গে লড়াই করে টিকে থাকতে হয় চর এলাকায় লোকজনদের ।

অভিভাবকদের বক্তব্য, চর এলাকায় প্রতিনিয়ত সংগ্রাম করে তাদের টিকে থাকতে হয়। এখানে আয়ের সুযোগ সীমিত। কাজের সন্ধানে বিভিন্ন সময় উপজেলা, জেলা শহর, রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে তাদেও যাওয়া আসা করতে হয়। ফলে ক্ষেত- খামার গরু -ছাগল, হাঁস-মুরগী দেখা শোনার দায়িত্ব থাকে শিশু – কিশোরদের কাছে।

প্রাথমিক শিক্ষার বাইরে থাকা এসব কোমলমোতি শিশু – কিশোরকে শিক্ষাঙ্গনমুখী করতে বিকল্প কোন উদ্যোগ না থাকায় বাধ্যতামুলক প্রথমিক শিক্ষা কার্যক্রম এখানকার চরাঞ্চলে শতভাগ সফল হচ্ছে না। এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কাজী রাশেদ মামুন জানান, চরাঞ্চলে প্রাথমিক বিদ্যালয় নির্মানের ব্যাপারে প্রস্তাব রাখা হয়েছে এবং যায়গাও নির্ধারন করা হয়েছে। তবে বর্তমানে চরাঞ্চলে কোন বিদ্যালয় না থাকায় নদী পাড়ি দিয়ে অনেক শিশুরাই বিদ্যালয়ে আসতে চাচ্ছে না।

তাছাড়া অধিকাংশ শিশুরাই সংসারের কাজ নিয়ে ব্যস্ত থাকেন। তবে চরাঞ্চলে প্রাথমিক বিদ্যালয় গড়ে উঠলে হয়তো শতভাগ প্রথমিক শিক্ষা সম্ভব হবে।

বাংলাপোষ্ট২৪

Leave a Reply