মুন্সীগঞ্জের মুক্তিযুদ্ধের দিনগুলো

11decমোজাম্মেল হোসেন সজল: ১৯৭১-এর রক্তঝরা মাস ডিসেম্বর। রক্ষক্ষয়ী মুক্তিযুদ্ধ আর বিভীষিকাময় অবরুদ্ধ জীবনের পর ১৯৭১ সালের ১১ ডিসেম্বর হানাদার মুক্ত হয় মুন্সীগঞ্জ। এ সময়ে পাক বাহিনীর বর্বরতা আর মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধ চলে জেলাব্যাপী। মুক্তিযোদ্ধারা একের পর এক সফল অপারেশন চালিয়ে ১১ ডিসেম্বর হানাদার মুক্ত করে মুন্সীগঞ্জ। এ উপলক্ষ্যে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন। মুক্তিযোদ্ধা কার্যালয় এখন উৎসব মুখর। আজ ১১ ডিসেম্বর হানাদার মুক্ত দিবস উপলক্ষে নবনির্মিত মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবনের উদ্বোধন, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

৭ মার্চের ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু সংগ্রাম পরিষদ গঠনের নির্দেশ দিলে ১০ মার্চ মরহুম ডা.এম এ কাদেরকে আহবায়ক করে মহকুমা সংগ্রাম পরিষদ গঠন করা হয়। এর আগে ১লা মার্চের পর থেকে মরহুম সাংবাদিক মোজাম্মেল হক মন্টু, কমিউনিষ্ট পার্টি, হাতিয়ার গ্রুপ, সৃজনশীল লেখক ও শিল্পীগোষ্ঠী কর্মীদের নিয়ে সংগ্রাম কমিটি গঠন করেন। মোহাম্মেদ হোসেন বাবুলকে মহকুমা ছাত্র সংগ্রাম কমিটির আহবায়ক করা হয়। ১৩-২৬ মার্চ পর্যন্ত সময়ে সংগ্রাম পরিষদ মুন্সীগঞ্জের ৬টি থানায় পর্যায়ক্রমে পাকিস্তানি পতাকা পুড়িয়ে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করে।

২৫ মার্চের কালোরাতের খবর পাওয়ার পরই মুন্সীগঞ্জের মাটি কেঁপে ওঠে। গর্জে ওঠে মুন্সীগঞ্জবাসী। শক্রর সম্ভাব্য মোকাবিলার জন্য সংগ্রাম পরিষদের মরহুম ডা. এম. এ কাদের হারুন ও সালাউদ্দিন মঞ্জুর প্রমুখরা তৎকালিন জেলা প্রশাসক আবদুল আজিমের সঙ্গে পরামর্শ করে ট্রেজারী থেকে রাইফেল ও বুলেট লুট করে শহরের ধলেশ্বরী নদীরপাড়ে কোন রকম ট্রেনিং ছাড়াই পাহাড়া বসায়। ২৮ মার্চ বেলা ১১টায় মুন্সীগঞ্জ স্টেডিয়াম টেবিলিয়ামে পাকিস্তান পতাকা পুড়িয়ে হরগঙ্গা কলেজের তৎকালিন অধ্যক্ষ জি.এম মান্নান মুক্তি পাগল ছাত্র-জনতার সামনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। একই দিন জনতা বিক্রমপুর অস্ত্রাগার লুট করে এবং বিএনপির বর্তমান ভাইস চেয়ারম্যান সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে শ্রীনগর থানার সকল অস্ত্র লুট করে ছাত্র, কৃষক, শ্রমিক সবাই অস্ত্র নিয়ে যুদ্ধে নেমে পড়েন। ৯ এপ্রিল দুপুর ১২ টায় ৩টি গানবোট দিয়ে এসে লঞ্চঘাট নেমে মুন্সীগঞ্জ শহরে ঢুকে পড়ে।

৯ মে বিকালে হঠাৎ পাকবাহিনী বিশাল প্রস্তুতি নিয়ে গজারিয়া থানায় ঢুকে পড়ে। তারা ভোররাতে অতর্কিত হামলা করে ৩৫০ জন গ্রামবাসীকে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গোসাইচর গ্রামে নির্বিচারে হত্যা করে। এটাই ছিল মুন্সীগঞ্জের সবচেয়ে বড় ও পৈশাচিক গণহত্যা। ১০ মে আব্দুল¬াহপুর পাল বাড়িতে গিয়ে পাকবাহিনী কয়েকজনকে হত্যা করে আগুন জালিয়ে দেয়। ১৪ মে শহরের অদূরে কেওয়ার কেদার রায় চৌধুরীর বাড়িতে আক্রমণ চালিয়ে মনা, মুক্তারসহ ১১ জনকে নির্মমভাবে হত্যা করে। জুনের মাঝামাঝিতে মুক্তিবাহিনী অস্ত্রসহ ট্রেনিং নিয়ে ভারত থেকে স্বদেশে আসতে থাকলে যুদ্ধ তীব্রতর হয় এবং পাকবাহিনীর ঘাঁটি গুলোতে সফল আক্রমণ চালাতে থাকে। জুলাই মাসের প্রথম সপ্তাহে শহরের পুরনো কাচারিস্থ উকিল লাইব্রেরীর কক্ষে শান্তি কমিটির এক জরুরী সভায় মুক্তিযোদ্ধারা মুসলিম লীগের এক প্রভাবশালী নেতাকে হত্যা করে। এরপর শান্তি কমিটির নেতারা ভীত সন্ত্রস্ত হয়ে আত্মগোপন করে। যুদ্ধকালিন সময়ে ঢাকা জেলার (মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুর) বিএলএফর প্রধান ছিলেন বঙ্গবন্ধুর চিফ সিকিউরিটি গার্ড ও বর্তমান মুন্সীগঞ্জ জেলা আওয়ামীলীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন। ১ আগস্ট বিক্রমপুর মহকুমার (বর্তমানে মুন্সীগঞ্জ জেলা) ৬ থানার বিএলএফ’র প্রধান করা হয় বর্তমান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আনিসউজ্জামান আনিসকে। এই ৬টি থানাকে দু’ভাগে বিভক্ত করা হয়। মুন্সীগঞ্জ সদর, গজারিয়া ও টঙ্গীবাড়ি-এই তিন থানার প্রধান করা হয় মোহাম্মদ হোসেন বাবুলকে এবং শ্রীনগর, লৌহজং ও সিরাজদিখান- অপর তিন থানার বিএলএফ’র প্রধান করা হয় জাপার মরহুম এডভোকেট শহীদুল আলম সাঈদকে।

১৪ আগস্ট রাতে মুক্তিসেনারা সর্বপ্রথম লৌহজং থানায় অপারেশন করে দখল করে নেয়। অস্ত্র, গোলা-বারুদ লুট করে থানা জালিয়ে দেওয়া হয়। এ অপারেশনের নেতৃত্বে ছিলেন আনিসুজ্জামান, মরহুম এডভোকেট শহীদুল আলম সাঈদ, মুন্সীগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম খালেকুজ্জামান খোকা, মোহাম্মদ হোসেন বাবুল, সাবেক এমপি ইকবাল হোসেন, মরহুম শেখ হুমায়ুন (গোয়ালপাড়া), মরহুম জুলহাস বেপারী (সুখবাসপুর), শহীদ খান, সেন্টু, ডা. মতি, কোলাপাড়ার মরহুম মালেক ও আশ্রাফ উজ্জামান প্রমুখ। ২৫ আগস্ট বাংলাবাজারের ভূ-কৈলাশ বাজারের মসজিদে ঢুকে পাকবাহিনী ৭জন মুসলিলকে হত্যা করে। সেপ্টম্বরের শেষের দিকে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকসেনাদের বাড়ৈখালীর শিকরামপুরহাটে প্রচন্ড যুদ্ধে শতাধিক পাকসেনা নিহত হয়। এ যুদ্ধে কৃতিত্বপূর্ণ নেতৃত্বে ছিলেন- ফ্লাইট সার্জেন্ট ওমর মিয়া। পাকিস্তানি সৈন্য বোঝাই ৩টি গানবোট নওয়াবগঞ্জ থেকে শিকরামপুর পৌঁছাতেই মুক্তিসেনারা আত্রমণ চালায়। আর একটি প্রচন্ড যুদ্ধ হয় গোয়ালীমান্দ্রায়। নভেম্বরের প্রথম সপ্তাহে এ যুদ্ধে মুক্তিসেনারা ৫-৬ জন রাজাকারকে গোয়ালী মান্দ্রার হাটে প্রকাশ্যে হত্যা করে। এর প্রতিশোধ নিতে শহর থেকে ৩শ’র মতো পাকসেনাকে গোয়ালীমান্দ্রায় পাঠানো হয়।

৩ দিন ব্যাপী প্রচন্ড যুদ্ধে মুক্তিসেনাদের হাতে একজন সুবেদারসহ ৭৫ জন পাকসেনার সলিল সমাধি ঘটে। এ যুদ্ধে সেনাদের ৩টি গানবোট নিমজ্জিত এবং গোলা বারুদ ও অস্ত্র মুক্তিসেনাদের হাতে আসে। ওই অপারেশনের নেতৃত্বে ছিলেন জনকণ্ঠ সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ, ফ্লাইট সার্জেন্ট ওমর, এডভোকেট সাঈদ, কমান্ডার ঢালী মোয়াজ্জেম হোসেন প্রমুখ। গোয়ালীমান্দ্রার যুদ্ধে পরাজয়ের পর পাকবাহিনী রাতের আধারে সিরাজদিখানের শেখরনগর আক্রমণ করে বাড়িঘর ও বাজার জালিয়ে দেয়। ৪ নভেম্বর মুক্তিযোদ্ধারা টঙ্গীবাড়ী থানা আক্রমণ করে দখল করে নেয়। নভেম্বর মাসে একটি ইসলামী জলসায় দেশ বিরোধী অশালীন বক্তব্য দেওয়ায় মুক্তিযোদ্ধারা আব্দুল¬াহপুর বাজারে পাকিস্থান জামায়েতে ইসলামের ভাইস চেয়ারম্যান আল-মাদীনাকে ব্রাশ ফায়ারে হত্যা করে। এর নেতৃত্বে ছিলেন আব্দুল¬াহপুরের রুহুল আমিন কমান্ডার, এডভোকেট গোলাম মর্তুজা, মরহুম জুলহাস বেপারী প্রমুখ। ১৩ নভেম্বর (২৭ রমজান) রাতে মুক্তিযোদ্ধারা ৭ ভাগে বিভক্ত হয়ে মেশিনগান, মর্টার ও গ্রেনেটের অবিরাম বিস্ফোরণ ঘটিয়ে মুক্তিসেনারা মুন্সীগঞ্জ থানা ও শহর দখল করে নেয়। মুক্তিসেনাদের এ আক্রমণে সিআই ডাক বাংলাতে মারা যায়। এ যুদ্ধের নেতৃত্বে ছিলেন আনিসউজ্জামান, মোহাম্মদ হোসেন বাবুল, আনোয়ার হোসেন অনু, মরহুম খালেকুজ্জমান খোকা, গজারিয়ার জাপার কলিমউল্লাহ, আধারার মোফাজ্জল, এনামুল, মোফাজ্জল কমান্ডার, আশ্রাফউজ্জামান, ফজলু, আশা, সেন্টু, শহীদ মুজিবুর, এমএ কাদের মোল্লা, ডা. মতি প্রমুখ।

সর্বশেষ ৪ ডিসেম্বর শহরের পার্শ্ববর্তী রামেরগাঁও-রতনপুর গ্রামে মুক্তিসেনাদের সঙ্গে পাকবাহিনীর সম্মুখ যুদ্ধ হয়। এই যুদ্ধে ৪-৫ জন পাকসেনা ও ৩ জন রাজাকার নিহত হয়। এই যুদ্ধের নেতৃত্বেু ছিলেন কোর্টগাঁওয়ের আশা, ডা. মতি, শহীদ মুজিবুর, মোহাম্মদ আলীসহ আরো অনেকে। এভাবে মুক্তিযোদ্ধারা পাকবাহিনীর বিভিন্ন আস্তানায় আক্রমন চালিয়ে ব্যতিব্যস্ত করে তোলে পাকবাহিনীকে। ১০ ডিসেম্বর রাতে মুন্সীগঞ্জের মুক্তিযোদ্ধাদের একযোগে শহর আক্রমণের খবর হায়েনা বাহিনী জানতে পেরে সমস্ত আস্তানা গুটিয়ে রাতের আধারে পালিয়ে যায়। শত্রুমুক্ত হয় মুন্সীগঞ্জ। ১১ ডিসেম্বর দুপুর ২টার মধ্যে মুক্তিযোদ্ধারা শহরে এসে অবস্থান নেয়। মিছিল আর জয় বাংলা শ্লোগানে মুখরিতহয়ে ওঠে পুরো মুন্সীগঞ্জ শহর।

মুন্সীগঞ্জ বার্তা

Leave a Reply