বটতলায় লালন সাঁইজির গান-সুরে মূর্চ্ছনায় ভক্তকুল

shadhu-songo220131214141848“বেঁদবিধির পথ শাস্ত্র কানা, আর এক কানা মন আমার, এ সব দেখি কানার হাট বাজার। এক কানা কয় আর এক কানারে, চল না এবার ভব পারে”-সাঁইজির এ বানী ও সুরের মূর্চ্ছনায় মুন্সীগঞ্জের সিরাজদীখানে মঙ্গলবার রাতে মেতে উঠেছে অগনিত ভক্তের মন-হৃদয়।

সেখানকার লালন শাহ সাধুসঙ্গে চলছে লালন গানের উৎসব, ১ দিনের আসর। প্রতি বছরের মতো এবারও সিরাজদীখান উপজেলার দোসরপাড়া টেকেরহাটে পদ্মাহেম ধামের আয়োজনে এ উৎসবে ভক্তকুলের ব্যাপক সমাগম ঘটে। এটি আয়োজকদের অষ্টম বারের আয়োজন।

সূর্যাস্তের পর দোসরপাড়া টেকেরহাটের পদ্মহেম ধামের বটতলায় লালন ভক্তদের ঢল নামে। রাত যত বাড়ে, ততই ভক্তদের ভীড় বাড়তে থাকে। এক পর্যায়ে কানায় কানায় পরিপূর্ন হয়ে উঠে লালন সাঁই বটতলার আসরের চারপাশ। মধ্য রাত অব্দি চলবে এ লালন উৎসব।
shadhu-songo220131214141848
এবারের উৎসবে ভারত ও কুষ্টিয়ার লালন সঙ্গীত শিল্পীরা অনুপস্থিত ছিলেন। শুধু মাত্র মুন্সীগঞ্জ, যশোর ও ফরিদপুরের লালন সঙ্গীত শিল্পীরাই লালনের গানে মাতিয়ে তোলেন এ উৎসব। আরিফ বাউল, গোলাপী বাউলরানী, আরজ শাহ, মৌসুমী বাউল, সুকুমার বাউল, মোসলেম ফকির, হামিদ বাউল ও তকবীর হোসেনের কন্ঠে একের পর এক গানের সুরে সুধা মেটায় লালন ভক্তকুলের মন-হৃদয়।

যমুনা নিউজ

Leave a Reply