জন্মদিনে রাবেয়া খাতুনের নিজ এলাকা শ্রীনগরে একক বইমেলা

rabeya2আরিফ হোসেন: প্রখ্যাত লেখিকা রাবেয়া খাতুনের ৭৮ তম জন্মদিন উপলক্ষ্যে তার গ্রামের বাড়ি শ্রীনগর উপজেলার ষোলঘরে রাবেয়া খাতুনের লেখা বই নিয়ে একক বইমেলা ও আলোচনা সভার আয়োজন করে রাবেয়া খাতুন সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ।

শুক্রবার সকালে ষোলঘর একেএসকে উচ্চ বিদ্যালয় মাঠে দিন ব্যাপী এ বই মেলার উদ্ভোধন করেন চলচিত্র নির্মাতা চাষী নজরুল ইসলাম ও নাট্য নির্মাতা চয়নিকা চৌধুরী। এর আগে অতিথীরা বিদ্যালয় ফটকে লেখিকার দেওয়া একটি কামিনী গাছ রোপন করেন। লেখিকার জীবনীর উপর আলোচনায়


শ্রীনগরের কৃতি সন্তান চাষী নজরুল ইসলাম বলেন, রাবেয়া খাতুন নিঃসন্দেহে একজন বড় মাপের লেখিকা। ষোলঘর তার জন্ম স্থান। রাবেয়া খাতুন তার লেখার বিভিন্ন স্থানে ষোলঘর ও তার আশপাশের এলাকার নাম তুলে ধরেছেন। ছোট বেলায় পাট গাছের ভেতর লুকোচুরি খেলা, খালের পানিতে জাল দিয়ে মাছ ধরা এরকম অনেক সাধারন বিষয় তার লেখায় উঠে এসেছে অসাধারণ ভাবে। তিনি স্মৃতিচারণ করে বলেন এগুলো আমাকে আমার শৈশবে নিয়ে যায়।

নাট্য নির্মাতা চয়নিকা চৌধুরী বলেন, একজন নারী লেখিকার একক বইমেলায় উপস্থিত হয়ে একজন নারী নির্মাতা হিসাবে নিজেকে ধন্য মনে হচ্ছে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ষোলঘর ইউনিয়নের চেয়ারম্যান আ: সালাম, প্রধান শিক্ষক তৌহিদুর রহমান, এডভোকেট কামরুল ইসলাম, কাজী হাসান প্রমূখ।

rabeya2

rabeya1

Leave a Reply