জাপান প্রবাসীদের নেতৃত্বে বিক্রমপুরবাসী

BikrampurSociety1রাহমান মনি: জাপান প্রবাসীদের নেতৃত্বে বিক্রমপুর প্রবাসীদের সংগঠন মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি।২০০৭ সালে ১২ই আগস্ট জাপানের প্রিকেকচারের ফুনাবাশি কিনরিও সিমিন সেন্টার এ মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি আত্মপ্রকাশ করে। ১৬ই জুলাই ২০০৮ সালে অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে আসেন বিক্রমপুরের গর্ব বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন।

প্রতিষ্ঠার পরপরই ঘূর্নিঝড় সিডরে আক্রান্ত মানুষের জন্য জাপান প্রবাসীদের কাছ থেকে তহবিল সংগ্রহ করে আর্থিক সহায়তা দেয়।


জাপান প্রবাসীদের জন্য সাংস্কৃতিক ও বিনোদন অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, অরাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সংগঠন সহ শিশু সংগঠনগুলোতে সাধ্যমতো আর্থিক সহযোগিত করছে মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি।

এছাড়াও দুস্থ মুক্তিযোদ্ধা ও গরীব মেধাবীদের চিকিৎসা ব্যয়েও আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি।
BikrampurSociety1
জাপান প্রবাসীদের নেতৃত্বেও রয়েছে মুন্সীগঞ্জ-বিক্রমপুরবাসীরাই।প্রথম সারির ব্যবসায়ীদের মধ্যে রয়েছে এস. ইসলাম মুন্না, বাদল চাকলাদার, হিমুউদ্দিন, মামুনুর রশীদ, মোবারক হোসেন হৃদয়, লিটন, এম শাহীনপ্রমুখ। এরা সকলেই জাপানে সফল ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী।এছাড়াও বিক্রমপুরের আরো অনেক ব্যবসায়ী নিজেকে জাপানে সফল ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি প্রতি বছর ২টি বড় অনুষ্ঠানের আয়োজন করে। রমজানে ইফতার মাহফিল এবং ঈদ পুর্নমিলনী। অনুষ্ঠানগুলোতে বিপুল সংখ্যক জাপান প্রবাসী অংশগ্রহন করে।


মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির আয়োজন মানে এলাহী কান্ড। খাবারের মেনুতে থাকে ভর্তা, ভাজ, মাছ, মাংস এবং সবশেষে বিক্রমপুরের ঐতিহ্য অনুযায়ী মিষ্টান্ন। বিক্রমপুরের অতিথেয়তা থাকে অতিথি আপ্যায়নে। ভিন্ন ধর্মালম্বীদের প্রতি সম্মান দেখিয়ে রাখা হয় খাবারে ভিন্ন মেনুও থাকে।

মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির বর্তমান কমিটির সভাপতি বাদল চাকলাদার এবং সাধারন সম্পাদক মো: এস. ইসলাম নান্নু
BikrampurSociety2
মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির বর্তমান কমিটির সভাপতি বাদল চাকলাদার এবং সাধারন সম্পাদক মো: এস. ইসলাম নান্নু

জাপান প্রবাসীরা সবসময়ই মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির এই আয়োজনের জন্য অপেক্ষায় থাকেন। নিজ থেকেই তারা অনুষ্ঠান আয়োজন কখন হবে তার খোজ নেন। মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির বর্তমান কমিটির সভাপতি বাদল চাকলাদার এবং সাধারন সম্পাদক মো: এস. ইসলাম নান্নুর একান্ত সহযোগিতায় এই অনুষ্ঠান আয়োজনে যথেষ্ট আন্তরিক ছিলেন। নতুন কমিটিতে সিনিয়র সহসভাপতি হিসেবে ফিরোজ আহমেদ এবং সহসাধারন সম্পাদক হিসেবে ব্যবসায়ী মামুনুর রশীদ দায়িত্ব নিয়েছেন।

৯ জুন ২০১৩ টোকিওর আকাবানে বিডিও হলে সংগঠনের এক সাধারন সভায় ২ বছরের জন্য নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়। সাধারন সভায় জাপানের বিভিন্ন স্থানে বসবাসরত বিক্রমপুর প্রবাসীরা যোগ দেয়।
BikrampurSociety3
নতুন কমিটি গঠনের পরপরই কর্মযজ্ঞে নেমে পড়ে। নিয়মিত আয়োজন ছাড়াও দুস্থদের পাশে দাড়ায় মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটি। বাংলাদেশের ২জন অসুস্থ ব্যক্তির সহায়তার জন্য সংগঠনের সদস্য নাজমুল ইসলাম রতনের উদ্যোগে মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির পক্ষ থেকে ১,৫০,০০০ ইয়েন পাঠানো হয়।

সব ভালো কাজের পথেই বাধা রয়েছে। তেমনি মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির ভালো কার্যক্রমেও বাধা দেয়ার চেষ্টা করে বাংলাদেশেরই কিছু প্রবাসী। তবে কোন বাধার কাছে হার মানবে না বিক্রমপুরবাসীদের এই সংগঠন।অতীশ দীপংকর, ব্রজেন দাসের বিক্রমপুর সারা বিশ্বে আলো ছড়িয়ে দেবে। বিক্রমপুরবাসীরা মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির নেতৃত্বে জাপানে তাদের সাফল্য ধরে রাখার জন্য একতাবদ্ধ।

লেখক: পররাষ্ট্র মন্ত্রণালয় নিবন্ধিত জাপান ফরেন প্রেস ক্লাবের সাংবাদিক

Leave a Reply