ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন বিক্রমপুরের আলু চাষীরা

culবিক্রমপুরের চরাঞ্চলে আলুর আবাদ কৃষকদের নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। বানিজ্যিকভাবে চরাঞ্চলের কৃষকরা এখন আলুর আবাদ করছেন। আলু ক্ষেত পরিচর্যায় এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন চরাঞ্চলের আলু চাষীরা।

চরাঞ্চলের ক্ষেতে ক্ষেতে এখন আলুর সতেজ গাছ। কৃষকরা আলুর ক্ষেত পরিচর্যায় নালার মাটি কেটে ঠিক করে আলু গাছের গোড়ায় দিচ্ছেন। আলু ক্ষেতে সার দিচেছন এবং শীতের কারণে ছত্রাকের আক্রমণ থেকে আলুগাছ রক্ষায় কীটনাশক স্প্রে করছেন।

কৃষকরা জানান, গত বছর আলুর ভাল ফলন হলেও তারা দাম পাননি। সরকারী ভাবে বিএডিসির আলু বীজ উৎপাদনকারী ব্লক চাষীরাও তাদের উৎপাদিত আলুর ন্যায্যমুল্য থেকে বঞ্চিত হয়েছেন বলে জানান। তারপরও এবারো আশায় বুক বেঁধে কৃষকরা ভাল দামের আশায় আলুর আবাদ করেছেন। আলুচাষীরা আলুর ক্ষেত দেখে আশাবাদী হয়ে ওঠেছেন, এবারোও তারা ভাল ফলন পাবেন বলে আশা করছেন। এজন্য আগেভাগেই আলুর বাজার দর নির্ধারন ও সরকারীভাবে আলু কেনার বাস্তবমুখি পদক্ষেপ গ্রহণের জন্য আলুচাষীরা সরকারের নিকট আহ্বান জানিয়েছেন।


জেলার ৬টি উপজেলায় শতকরা ৯৮ভাগ ডায়মেন্ট ও ২ ভাগ বেনিলা, ওরিগো ও এসট্রোরিস জাতের আলুর বীজ বপন করা হয়েছে। জেলা কৃষি কর্মকর্তার আলুর গাছ ভালো ও আবহাওয়া অনুকূলে বললেও চাষিরা বলছেন মন্দ। কৃষি কর্মকর্তারা জানান, আলু চাষীদেরকে কৃষি বিভাগের পক্ষ থেকে সুষম সার প্রয়োগ এবং কোনপ্রকার রোগবালাই যাতে না হয় সেজন্য নিয়মিত আলু ক্ষেত পরিচর্যার পরামর্শ দেওয়া হচ্ছে। এবারো আলু ভাল ফলন হবে বলে কৃষি কর্মকর্তারা আশা করছেন।

মুন্সিগঞ্জ টাইমস

Leave a Reply