লঞ্চ ডাকাতি : আইনজীবী নিখোঁজ!

ldশীতলক্ষ্যা নদীতে যাত্রীবাহী লঞ্চে ডাকাতির সময় নদীতে লাফ দিয়ে শিক্ষানবিশ আইনজীবী নিখোঁজ হয়ে গেছে। নিখোঁজ আইনজীবী হলেন সুমন বিশ্বাস (৩০)। মুন্সীগঞ্জ শহরের মালপাড়ায় তার বাড়ি। জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী আফসার হোসেন নিমুর তিনি সহকারী ছিলেন। জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো. মাসুদ আলম, এডভোকেট মাহবুব আলম সুমন ও শিক্ষানবিশ আইনজীবী মোর্শেদুল আলম বাবু এ তথ্য জানিয়েছেন। তারা আরো জানান, লঞ্চ ডাকাতির সময় ডাকাতদের হামলার ভয়ে সুমন বিশ্বাস নদীতে লাফ দেয়। এরপর সুমন বিশ্বাস নদীর পানিতে ডুবে নিখোঁজ হয়ে পড়ে।


লঞ্চে আগত যাত্রী ইলিয়াস আলী জানান, বৃহস্পতিবার বিকেল পৌনে ৫টার দিকে নারায়ণগঞ্জ লঞ্চঘাট থেকে এমএল রিগ্যাণ নামে একটি লঞ্চ যাত্রী নিয়ে মুন্সীগঞ্জ লঞ্চঘাটে আসছিল। সন্ধ্যার পর নারায়ণগঞ্জের মদনগঞ্জ লঞ্চঘাটে মুন্সীগঞ্জের কোন লঞ্চ ভেরার কথা না থাকলেও সেখানে লঞ্চটি ভিড়ে। লঞ্চটি মদনগঞ্জ লঞ্চঘাট ছাড়ার পরপরই বসুন্ধরা সিমেন্ট ফ্যাক্টরীর সংলগ্ন শীতলক্ষ্যা নদীতে একটি ট্রলার দিয়ে ১০-১২ জনের একদল ডাকাত লঞ্চে উঠে। তার লঞ্চে উঠেই লঞ্চের চালককে অস্ত্রের মুখে জিম্মি করে লঞ্চটি সোনারগাঁ উপজেলার মেঘনা নদীর দিকে নিয়ে যায়। এরই মধ্যে ডাকাতরা যাত্রীদের এলোপাতাড়ি কুপাতে থাকে। তারা নারায়ণগঞ্জ থেকে গার্মেন্ট মালিকের সঙ্গে মুন্সীগঞ্জে আসার পথে ভোলার তমিজউদ্দিনের কিরণ দাসের ছেলে সুজিত কুমার দাসকে কুপিয়ে ডাকাতরা নগদ ২ লাখ টাকা নিয়ে গেছে। তাকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ সময় ডাকাতরা আরো ১০-১২ যাত্রীকে কুপিয়ে সর্বস্থ লুটে নেয়। আহতদের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ডাকাতরা নগদ কয়েক লাখ টাকা লুটে ইঞ্জিনচালিত নৌকা দিয়ে পালিয়ে গেছে। লঞ্চটি রাত সাড়ে ৭টার দিকে মুন্সীগঞ্জ লঞ্চঘাটে এসে পৌছে।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ মো. শহীদুল ইসলাম বলেন, ঘটনাস্থল আমাদের এলাকায় পরেনি। লঞ্চটি আমাদের ঘাটে আসতেছিল। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

মুন্সীগঞ্জ বার্তা
================

শীতলক্ষা নদীতে লঞ্চ ডাকাতির ঘটনায় নিখোজ ৪, মুন্সীগঞ্জ পুলিশের ভুমিকায় ক্ষোভের সৃষ্টি

শহীদ-ই-হাসান তুহিন: নারায়নগঞ্জের শীতলক্ষা ও মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীতে চলন্ত যাত্রীবাহি লঞ্চে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা নিয়ে মুন্সীগঞ্জের পুলিশের ভুমিকা নিয়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা ঘটনাস্থল নারায়নগঞ্জের বন্দর থানাধীন দাবী করে কৌশলে দায়িত্ব এড়ানোর চেষ্টার করছে। এদিকে ডাকাতির ঘটনার সময় অন্তত ৪ যাত্রী শীতলক্ষা নদীতে ঝাপ দেওয়ার পর বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত নিখোঁজ যাত্রীদের সন্ধান পাওয়া যায়নি বলে জানা গেছে। এদের মধ্যে মুন্সীগঞ্জ শহরের মালপাড়া এলাকার বাসিন্দা অ্যাডভোকেট সুমন নামের এক যাত্রীর সন্ধান না পেয়ে তার স্বজনরা দিশেহারা হয়ে পড়েছেন। এছাড়া লঞ্চের কেরানী মোবারক হোসেনেরও কোন সন্ধান পাওয়া যায়নি।

যাত্রীরা জানান, নারায়নগঞ্জের শীতলক্ষা নদী থেকে চলন্ত লঞ্চে ডাকাতি শুরু হওয়ার পর ডাকাতদল লঞ্চটিকে মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদী অতিক্রম করে গজারিয়ার মেঘনা নদীর মোহনা গিয়ে ইঞ্জিনচালিত ট্রলারে করে কলাগাছিয়া এলাকার দিকে চলে যায়। যাত্রীরা জানান, যেহেতু ডাকাতির ঘটনাস্থল নারায়নগঞ্জ ও মুন্সীগঞ্জের সীমানায় হয়েছে, তাই মুন্সীগঞ্জের পুলিশ বন্দর থানাধীন বলে এড়িয়ে যেতে পারে না। দায়িত্ব পালনে অবহেলার বিষয়টি এড়িয়ে যাওয়ার জন্যই মুন্সীগঞ্জ পুলিশ কৌশলে দায়িত্ব এড়ানোর চেষ্টা চালাচ্ছে।

এদিকে সরেজমিন মুন্সীগঞ্জ লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, ডাকাতির কবলে পড়া যাত্রীবাহি লঞ্চ রিগ্যান এক্সপ্রেস টার্মিনালে নোঙরে রয়েছে। সেখানে মুন্সীগঞ্জ থানা পুলিশের কোন সদস্যকে দেখা যায়নি।


মুন্সীগঞ্জ সদর থানার ওসি মো. শহীদুল ইসলাম বলেন, লঞ্চ ডাকাতির ঘটনাস্থল নারায়নগঞ্জের বন্দর থানাধীন এলাকায় পড়েছে। তাই আইনগত ব্যবস্থা নেওয়ার দায়িত্ব তাদের। তারপরও মুক্তারপুর নৌ ফাড়িঁর পুলিশ মুন্সীগঞ্জ সদর থানার সীমান্ত এলাকায় পাঠানো হয়েছে।

উল্লেখ্য, নারায়নগঞ্জ-মুন্সীগঞ্জ নৌরুটের মদরগঞ্জ লঞ্চ টার্মিনাল সংলগ্ন শীতলক্ষ্যা নদীতে গতকাল বৃহস্পতিবার রাত ৭টার দিকে মুন্সীগঞ্জগামী যাত্রীবাহি লঞ্চে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। এ সময় ডাকাতদলের হামলায় ২০ যাত্রী আহত হয়।

টাইমস
=====

মুন্সীগঞ্জে ডাকাতদের হামলায় লঞ্চের ৪ যাত্রী নিখোঁজ

ডাকাতদের হামলায় মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জের সীমান্তবর্তী শীতলক্ষ্যা নদীতে যাত্রীবাহী লঞ্চের চার যাত্রী নিখোঁজ হয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে ঘটনার পর থেকে দিনগত মধ্যরাত পর্যন্ত নিখোঁজ যাত্রীদের কোনো সন্ধান পাওয়া যায়নি।

নিখোঁজদের মধ্যে লঞ্চের কেরাণী মোবারক হোসেন, মুন্সীগঞ্জ শহরের মালাপাড়া এলাকার অ্যাডভোকেট সুমন চন্দ্র দাসের পরিচয় পাওয়া গেছে। অপর দুই যাত্রীর নাম-পরিচয় জানা যায়নি।

এদিকে, যাত্রীবাহী লঞ্চে ডাকাতদের হামলায় চার যাত্রী নিখোঁজ হওয়ার খবর পেয়ে নিখোঁজদের সন্ধানে বৃহস্পতিবার রাত ১১টা থেকে কোস্টগার্ড পাগলা ক্যাম্পের একটি দল স্পিডবোট নিয়ে শীতলক্ষ্যা নদীতে তল্লাশি শুরু করে। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের সন্ধান পাওয়া যায়নি বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

এ বিষয়ে নিখোঁজ যাত্রী অ্যাডভোকেট সুমনের ভাতিজা পলাশ চন্দ্র দাস জানান, বৃহস্পতিবার দিনগত রাত পৌনে একটার দিকে কোস্টগার্ড সদস্যদের সঙ্গে তাদের স্বজনরা শীতলক্ষ্যা নদীর বিভিন্ন স্থানে ইঞ্জিনচালিত ট্রলার নিয়ে খুঁজে ফিরছেন।

প্রচণ্ড শীত ও ঘন কুয়াশার কারণে তল্লাশি কাজে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

রাতের মধ্যে নিখোঁজ সুমনের সন্ধান পাওয়া না গেলে শুক্রবার সকালে কোস্টগার্ডের ডুবুরি দল শীতলক্ষ্যা নদীতে তল্লাশি চালাবে।

এদিকে, ঘটনার পর থেকে পলাশের চাচা লিটন চন্দ্র, ভজন চন্দ্র, ভাগ্নে সুমিত চন্দ্র, বন্ধু ভবতোষ চৌধুরী নুপুর, উজ্জ্বল ও গৌতমসহ স্বজনরা শীতলক্ষ্যা নদীর মাঝখানে ও দুই তীরের বিভিন্ন স্থানে নিখোঁজ সুমনকে খুঁজে বেড়াচ্ছেন।

অন্যদিকে, নিখোঁজ লঞ্চ যাত্রী অ্যাডভোকেট সুমন চন্দ্র দাসের মালপাড়া এলাকার বাড়িতে স্বজনদের মধ্যে আহাজারি চলছে। বৃদ্ধ বাবা মনীন্দ্র চন্দ্র দাস ছোট ছেলে নিখোঁজ হওয়ার খবর পাওয়ার পর থেকে বাকরুদ্ধ হয়ে পড়েছেন।

এ ছাড়া সুমনের পরিবারের মতোই নিখোঁজ অপর তিন যাত্রীর স্বজনদের মধ্যেও একই অবস্থা বিরাজ করছে।

এদিকে, দুই লাখ টাকা ছিনিয়ে নিয়ে তাপস দাস নামে এক যাত্রীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়েছে ডাকাত দল। পরে গুরুতর আহত তাপস দাসকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

তার বাড়ি ভোলা জেলায়। তিনি নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ডায়িং কোম্পানিতে চাকরি করেন।

মুন্সীগঞ্জ সদর সার্কেল এএসপি মো. এমদাদ হোসেন বৃহস্পতিবার রাতে মুন্সীগঞ্জ লঞ্চ টার্মিনাল ও জেনারেল হাসপাতাল পরিদর্শন করে আহত যাত্রীদের কাছ থেকে ঘটনার বিস্তারিত তথ্য সংগ্রহ করেছেন।

তবে ডাকাতির ঘটনাস্থল নারায়ণগঞ্জের বন্দর থানায় দাবি করে কৌশলে দায়িত্ব এড়ানোর চেষ্টা করছে মুন্সীগঞ্জ পুলিশ। এতে করে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

যাত্রীরা জানান, নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চে ডাকাতি শুরু হওয়ার পর ডাকাত দল লঞ্চটিকে মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদী অতিক্রম করে গজারিয়ার মেঘনা নদীর মোহনায় নিয়ে যায়। এরপর ইঞ্জিনচালিত ট্রলারে করে কলাগাছিয়া এলাকার দিকে চলে যায়।

যাত্রীরা আরো অভিযোগ করেন, যেহেতু ডাকাতির ঘটনাস্থল নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জের সীমানায় হয়েছে, তাই মুন্সীগঞ্জের পুলিশ বন্দর থানা এলাকায় হয়েছে বলে এড়িয়ে যেতে যাইছে।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহীদুল ইসলাম বলেন, লঞ্চ ডাকাতির ঘটনাস্থল নারায়ণগঞ্জের বন্দর থানা এলাকায় পড়েছে। তাই, আইনগত ব্যবস্থা নেওয়ার দায়িত্ব তাদের।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ নৌরুটের মদরগঞ্জ লঞ্চ টার্মিনাল সংলগ্ন শীতলক্ষ্যা নদীতে বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে মুন্সীগঞ্জগামী যাত্রীবাহী লঞ্চে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়। এ সময় ডাকাত দলের হামলায় ২৪ জন যাত্রী আহত ও চার যাত্রী নিখোঁজ হন।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply