অবশেষে জামিন পেলেন আ’লীগ নেতা

courtমুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি অবস্থায় গ্রেফতার হওয়া আওয়ামী লীগ নেতা মো. ইসমাইল ব্যাপারী (৪৫) অবশেষে মুক্তি পেয়েছেন। সোমবার মুন্সীগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নার্গিস ইসলাম তাঁর জামিন মঞ্জুর করেছেন। জামিন শুনানী কালে আদালতে জনকণ্ঠে প্রকাশিত এই সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়। এর আগে র‌্যাব রবিবার ভোর ৫টায় তাকে মুন্সীগঞ্জ সদর থানায় সোপর্দ করে। পরে আদালতের মাধ্যমে আহত এই আওয়ামী লীগ নেতাকে ঐ দিনই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।


মো. ইসমাইল ব্যাপারীর আইনজীবী শম হাবিবুর রহমান জানান, র‌্যাব বাদী হয়ে এই আওয়ামী লীগ নেতার প্যান্টের পকেট থেকে রিভলবারে ২টি গুলি উদ্ধারের অভিযোগ করেছে। কিন্তু শনিবার রাত সাড়ে ৬ টায় মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল থেকে র‌্যাব রিসিভ করে রাত পৌনে ৮টায় পকেট থেকে ২টি গুলি উদ্ধার দেখিয়েছে। সদর উপজেলার রাখিকান্দি নুরু খাঁর বাড়ির সামনের ব্রিজের ওপর ঘটনাস্থল দেখিয়ে জব্দ তালিকা করা হয়েছে রাত সাড়ে ৮টায়। আইনজীবী অভিযোগ করেন-দু’বারের নির্বাচিত ইউপি মেম্বার আহত মো. ইসমাইল ব্যাপারীকে হাসপাতাল থেকে আটকের পর এতটাই নির্যাতন করা হয়েছে যে-তাকে গ্রেফতার অবস্থায়ই ঢাকা মেডিক্যালে ভর্তি করতে হয়েছে।


শিলই ইউপি চেয়ারম্যান আবুল হাসেম লিটন ব্যাপারীর জানান, বিনা কারণে আমার আপন ছোট ভাই শিলই ইউপি আওয়ামী লীগৈর যুগ্ম সম্পাদক মো. ইসমাইল ব্যাপারী ও ভাগ্নে শাহ জালালকে আটক করে ক্যাম্পে নিয়ে নির্যাতন চালিয়ে ২টি করে গুলি দিয়ে মিথ্যা মামলায় থানায় পাঠায়। এই দু’জন আদালতের নির্দেশে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। মো. ইসমাইল ব্যাপারী জামিন পেলেও আদালতের আদেশ পৌছার পর মুক্তি পাবে।

র‌্যাব-১১ ভাগ্যকূল ক্যাম্পের কমান্ডার এএসপি মো. ওবায়দুল ইসলাম খান নির্যাতনের অভিযোগ অস্বীকার করে সোমবার রাতে জানান, র‌্যাবের সাথে ধস্তাস্তিতে সে আহত হতে পারে। কিন্তু ক্যাম্পে এনে নির্যাতনের কোন ঘটনা ঘটেনি। ক্যাম্পে বেশী সময় তাকে রাখাও হয়নি। মামলা করতে যতটুকু সময় ২/৩ ঘন্টা যা লেগেছে সেই সময়টুকু রাখা হয়েছে মাত্র। এদিকে শনিবার দেওয়ানকান্দি এলাকায় একটি ওরশ চলাকালে কয়েক হাজার মানুষের সামনে থেকে রাশেদ(২০) নামে এক ব্যক্তিকে র‌্যাব আটক করার কথা জানিয়েছেন শিলই ইউপি চেয়ারম্যান। কিন্তু র‌্যাব কমান্ডার এই আটকের ঘটনা অস্বীকার করে বলেছেন- সিভিলে দেওয়ানকান্দিতে আসামী গেলে ধরতে গেলে মো. ইসমাইল ব্যাপারীসহ আরও কয়েকজনের হামলায় র‌্যাবের সাব ইন্সপেক্টর পূর্নেন্দু বালা ও কনস্টেবল তারেক আহত হয়। তাদের গলা, নাক ও হাতে আঘাত লেগেছে। তাই শ্রীনগর স্বাস্থ্য কমপ্লেক্সে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। গুলি উদ্ধারের মামলার বাদী হয়েছেন র‌্যাবের ডিএডি হাবিবুর রহমান। র‌্যাব এসল্ট মামলার বাদী হয়েছে র‌্যাবের সাব ইন্সপেক্টর পূর্নেন্দু বালা।

তবে সদর থানার ডিউটি অফিসার এএসআই মো. সিরাজুল ইসলাম জানিয়েছেন, এসল্ট মামলায় মো. ইসমাইল ব্যাপারী ও শাহজালালকে আসামী করা হয়নি। শুধু গুলি উদ্ধার মামলায় এই দু’জনকে থানায় দেয়া হয়। এব্যাপারে মুন্সীগঞ্জ মানবাধিকার কমিশনের সভাপতি এ্যাডভোকেট মুজিবুর রহমান এই ঘটনার নিন্দা জানিয়ে সাংবাদিকদের বলেন, “এই ঘটনা মানবতার স্পষ্ট লঙ্ঘন। সুষ্ঠু তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহন এবং এসব ঘটনার পূনরাবৃত্তি রোধের সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ জরুরি।”

স্বদেশ২৪

Leave a Reply