আলু নিয়ে কৃষকের কান্নার শেষ কোথায় ?

potato2014cআলু নিয়ে কৃষকের কান্না গোটা জাতিকে ফের ভাবিয়ে তুলেছে। অথচ আলু উৎপাদনে সরকারি পর্যায় থেকে কৃষকদের নানাভাবে উৎসাহিত করা হয়েছিল। লক্ষ্যমাত্রা অনুযায়ী আলুর ফলন হয়েছে। কিন্তু আলু সংরক্ষণের ব্যবস্থাসহ এ ব্যাপারে সুষ্ঠু পরিকল্পনার অভাবে কৃষকদের আজ চরম মূল্য দিতে হচ্ছে।

রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, প্রচ- কুয়াশা, হরতাল-অবরোধসহ নানা প্রতিকূল পরিবেশের মধ্য লাভের আশায় বাড়তি অর্থ ব্যয় করে আলুর ফলনের পর এখন উৎপাদন খরচ তুলতে না পেরে চাষিরা এখন মহাসঙ্কটে পড়েছেন। খরচ না ওঠায় আলু চাষের জন্য ব্যাংক ও এনজিও থেকে নেয়া ঋণ পরিশোধের কোনো উপায় দেখছেন না তারা। এ নিয়ে তাদের এখন নির্ঘুম রাত কাটাতে হচ্ছে।

বর্তমানে মাঠপর্যায়ে প্রতি কেজি আলু মানভেদে দেড় টাকা থেকে তিন টাকায় বিক্রি হচ্ছে। অথচ মাঠপর্যায়ে প্রতি কেজি আলুর উৎপাদন খরচই হয় ছয় থেকে সাত টাকা। সংরক্ষণ ব্যবস্থা বাড়ানোর পাশাপাশি রফতানি বৃদ্ধি থেকে শুরু করে আলুর বহুমুখী ব্যবহার বৃদ্ধির মাধ্যমে এই সংকট কাটিয়ে ওঠার সুযোগ রয়েছে।
potato2014c
কৃষিবিদরা বলছেন, শুধু বাংলাদেশ নয় পৃথিবীর অনেক দেশেই আলুর ব্যাপক চাষ হয়। কিন্তু আলু সংরক্ষণে বাংলাদেশের মতো এ দুর্বল ব্যবস্থা আর কোথাও আছে কি না সন্দেহ আছে।

কৃষিবিদ সিদরাত আবদুল্লাহ বলেন, ‘আলু অতি সহজলভ্য ও সস্তা একটি সবজি। প্রায় সব তরকারিতেই আলুর ব্যাপক ব্যবহার হয়। কিন্তু এর বাইরেও আলুর বহুমুখী ব্যবহার সম্ভব। যেমন, ভিন্ন ভিন্ন স্বাদের আলুর চিপস, ফ্রেন্সফ্রাই, আলুর ময়দা ইত্যাদি। কিন্তু সবজি ছাড়া আলুর অন্য ব্যবহারগুলো এখনও অতটা জনপ্রিয়তা পায়নি। তাই উৎপাদন বেশি হলেও আলুর পর্যাপ্ত ব্যবহার নিশ্চিত করা যাচ্ছে না। এছাড়া হিমাগারে আলুর সংরক্ষণ ব্যবস্থাও অপ্রতুল।’

বর্তমানে বাংলাদেশে যে ক’টি হিমাগার আছে তাতে আমাদের উৎপাদিত আলুর ২০-৩০ শতাংশ স্থান সংকুলান হয়। বাকিটা সংরক্ষণ ব্যবস্থা নিয়ে সমস্যা রয়েছে। তাই আলু সংরক্ষণের পাশাপাশি আলু রফতানির প্রতিও জোর দেয়া প্রয়োজন। বাংলাদেশও রাশিয়ায় আলু রফতানির উদ্যোগ নিয়েছে। কিন্তু সে উদ্যোগ কি আদৌ কার্যকর হবে। নাকি কৃষকরা তাদের কান্না নিয়েই বাড়ি ফিরবে।


বিশেষজ্ঞরা মনে করেন, ব্যাপকভাবে আলু চাষের সুযোগ সৃষ্টিসহ রফতানির ব্যবস্থা করা গেলে বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ সৃষ্টি হতে পারে। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর ৮৫ লাখ টন লক্ষ্যমাত্রার বিপরীতে আলু উৎপাদন হয়েছে ৮৬ লাখ টনেরও বেশি। গত বছর চার লাখ ৪৪ হাজার হেক্টর জমিতে ৮৬ লাখ তিন হাজার মেট্রিক টন আলুর উৎপাদন হয়েছিল।

বাংলাদেশ হিমাগার মালিক সমিতির সভাপতি মেজর (অব.) জসীম উদ্দিন বলেন, এমনিতেই দেশে উৎপাদনের তুলনায় হিমাগারগুলোর ধারণক্ষমতা অর্ধেক। কৃষকদের আলুর ন্যায্য দাম দিতে এই মুহূর্তে বাজার থেকে ফাস্টফুড ও চিপস কোম্পানিগুলোকে দিয়ে সরকারকে আলু কেনার পরামর্শ দেন তিনি।

মুন্সিগঞ্জটাইমস

Leave a Reply