মুন্সীগঞ্জে ৬২৫ শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি পেয়েছে

সামসুল হুদা হিটু: মুন্সীগঞ্জ জেলায় প্রাথমিক শিক্ষা সমাপনীতে এবছর বৃত্তি পেয়েছে ৬২৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ২৪২ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৩৮৩ জন সাধারণ বৃত্তির জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে মুন্সীগঞ্জ সদরে ৫৯ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ১১০ জন সাধারণ বৃত্তি, গজারিয়ায় ২৮ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৩৪ জন সাধারণ বৃত্তি, সিরাজদিখানে ৫৮ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৮৯ জন সাধারণ বৃত্তি, টঙ্গীবাড়ীতে ৩৩ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৫০ জন সাধারণ বৃত্তি, লৌহজংয়ে ২১ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৪২ জন সাধারণ বৃত্তি, শ্রীনগরে ৪৩ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৫৮ জন সাধারণ বৃত্তি।


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেন। প্রাথমিক ও গণশিক্ষা সচিব কাজী আখতার হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলাম, রুপম কান্তী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। ২০১৩ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে বৃত্তিপ্রাপ্তদের এই তালিকা করা হয়েছে। সারাদেশে প্রাথমিক শিক্ষা সমাপনীতে এবার ৫৪ হাজার ৪১২ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

এর মধ্যে ২১ হাজার ৯৭৮ জন মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ৩২ হাজার ৪৩৪ জন সাধারণ বৃত্তির জন্য মনোনীত হয়েছে। আগে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের আলাদা পরীক্ষা নিয়ে বৃত্তি দেয়া হলেও ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্য থেকেই বৃত্তি দেয়া হচ্ছে। মেধাবৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী প্রতি মাসে ২০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে ১৫০ টাকা করে পাবে। এছাড়া বৃত্তিপ্রাপ্ত সবাই বছরে এককালীন ১৫০ টাকা করে পাবে।

ওয়াননিউজ

Leave a Reply