মুন্সীগঞ্জ ও শ্রীনগরে হাড্ডাহাড্ডি লড়াই হবে

upzilalogoশ্রীনগর ও মুন্সীগঞ্জের সদর উপজেলা নির্বাচন নিয়ে প্রার্থীরা এখন মহাব্যস্ত। ভোটারদের কাঠগড়ায় ১৮ প্রার্থীর কৌশলের যেন নেই শেষ। চেয়ারম্যান পদে সদর উপজেলায় বিএনপির এবং শ্রীনগর উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় দল দু’টি পড়েছে বাড়তি সমস্যায়। কিন্তু দলীয় প্রার্থীকে বিজয়ী করতে প্রানন্তকর চেষ্টা চালাচ্ছে নেতাকর্মীরা। প্রচারনায় বাঁধা, সহিংসতা, পোস্টার ছিড়ে ফেলা ও নির্বাচনী ক্যাম্পে আগুন দেয়ার অভিযোগ বিস্তর। তারপর রাস্তায় রাস্তায় সাটানো সারি সারি পোস্টার, ব্যানার, মাইকিং এবং জনসংযোগের ব্যাপকতা যেন অন্য সব নির্বাচনকে ছাপিয়ে গেছে। চলছে যেন নির্বাচন উৎসব। দ্বিতীয় দফায় ২৭ ফেব্রুয়ারি ভোট গ্রহন হবে এখানে।

যে রাস্তায় চোখ পড়বে সেখানেই ঝুলছে সাদাকালো পোস্টারের সারি। পোস্টার পোস্টারে ছেয়ে গেছে রাস্তা-ঘাটসহ গুরুত্বপূর্ণ স্থান। রাস্তার পর রাস্তায় এই দৃশ্য। শেষ মুহুর্তের প্রচরানাও বেশ জমে উঠেছে। যেন নির্বাচন জ্বরে আক্রান্ত প্রাচীন এই জনপদ বিক্রমপুর তথা মুন্সীগঞ্জ। চায়ের দোকানসহ সবখানেই নির্বাচনী আলাপ। জমজমাট নির্বাচনী পরিবেশে কদরও বেড়েছে ভোটারদের। তাই সম্ভাব্য জনপ্রতিনিধিদের কাছে প্রত্যাশাও তুলে ধরতে পারছেন তারা। তাই বেজায় খুুশি সাধারণ ভোটার। এই কথা জানালেন, শহরের দেওভোগের ভোটার সালমা আক্তার।


শ্রীনগর উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৭২০ এবং মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৬শ’। এই ভোটারের প্রায় ১৬ শতাংশই এবার নতুন ভোটার। ফলাফলে তাই প্রভাব ফেলবে নতুন ভোটার। নতুন ভোটার শ্রীনগরের আরিফ হোসেন ও শহরের মানিকপুরের কামরুল হাসান জানান, আমরা যোগ্য ও ভালো মানুষকেই ভোট দিয়ে অন্তত নিজেদের দায়িত্ব যথাযথ পালন করতে চাই। সে ক্ষেত্রে দল আমাদের কাছে ফেক্টর নয়। প্রার্থী যে দলেরই হোক যাকে যোগ্য মনে হচ্ছে তাকেই ভোট দিব।

১৪ ইউনিয়নের শ্রীনগর উপজেলায় বিএনপি প্রার্থীর সাথে আওয়ামী লীগের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। যদিও এখানে কেন্দ্রীয় যুব লীগের সহ সম্পাদক বিদ্রোহী প্রার্থী রয়েছে। তারপরও প্রাচারনায় দলীয় প্রভাব বেশী থাকায় দলীয় প্রার্থীরাই সুবিধাজনক অবস্থানে রয়েছে। এই দু’প্রার্থী এখন চষে বেড়াচ্ছেন জনরায় অনুকূলে নিতে। শ্রীনগর উপজেলার বিএনপি প্রার্থী মমিন আলী (দোয়াত কলম) জানান, জনগণ রায়েই সঠিক জনপ্রিয়তা যাচাই হবে। আর সে জনরায় পক্ষে নিতে পারছি বলে মনে হচ্ছে। অন্যদিকে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেলিম আহম্মেদ ভূইয়া (আনারস) জানান, জনগণ যদি আমাকে ভোট দিয়ে বিজয়ী করে, তবে অবশ্যই আমার মেধা আর প্রজ্ঞার সবট্রকুই তাদের স্বার্থে কাজে লাগাবো।

চরাঞ্চলের ৫টিসহ ৯টি ইউনিয়ন এবং ২টি পৌরসভা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ সদর উপজেলায় এবার মর্যাদার লড়াই। এই নির্বাচনে চারখন্ডের আওয়ামী লীগ এখন একাট্টা। বিদ্রোহী প্রার্থী শহর বিএনপির সহসভাপতি সালাউদ্দিন খান স্বপন বহিস্কৃত হলেও বিএনপি মূলত অন্তকলহ ভুলেগেছে। তাই দু’দল সর্ব শক্তি নিয়োগ করেছে এখানে। এ কারণে সকলের দৃষ্টি সদরে। এখানে পাল্টাপাল্টি নানা অভিযোগ উঠলেও ধলেশ্বরী ও পদ্মা তীরের গোটা এলাকায় এখন নির্বাচনী জোয়ার।
মুন্সীগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও সদ্য সাবেক হওয়া জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো.আনিছুজ্জামান আনিস (দোয়াত কলম) জানান, পঞ্চসার এলঅকায় আমার সকল পোস্টার ও ব্যানার ছিড়ে ফেলেছে বিএনপির লোকজন। এছাড়া বিভিন্ন স্থানে নিজেরা নানা ঘটনা ঘটিয়ে মিথ্যাচার করছে আওয়ামী লীগৈর বিরুদ্ধে। কোন অপকৌশলে নয় আমরা জনগণের ভোটে নির্বাচিত হতে চাই।

অন্যদিকে বিএনপি চেয়ারম্যান প্রার্থী মোশারফ হোসেন পুস্তী (আনারস) জানান, নির্বাচনী প্রচারনা চালানোর সময় আওয়ামী লীগ মুন্সীরহাটের হামলা চালায়। এতে তিনি এবং জেলা বিএনপির সভাপতি আব্দুল হাইসহ ৫জন আহত হয়েছেন। নয়াগাঁওয়ে নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দেয়া হয়েছে। চরের ইউনিয়নগুলোতে নানাভাবে ভোটারদের হুমকি দেয়া হচ্ছে। ২৭ ফেব্রুয়ারির এই নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবী জানান।

এব্যাপারে জেলা রির্টানিং অফিসার অতিরিক্ত জেলা প্রশাসক মু. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহনযোগ্য নির্বাচন আয়োজনে সব প্রস্তুতি সম্পন্ন। বিভিন্ন প্রার্থী প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হচ্ছে।
এছাড়াও শ্রীনগরে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মো. ইরফান শিকদার (মোটর সাইকেল), ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী শেখ মো. আলমগীর (উড়ো হাজাজ), বিএনপির প্রার্থী সেলিম হোসেন খান (বৈদ্যুক বাল্প), বিএনপির বিদ্রোহী প্রার্থী মো. আওলাদ হোসেন উজ্জ্বল (তালা), জাতীয় পার্টির আবুল হোসেনর (টিউব ওয়েল) ও ইসলামী শানতন্তের মাওলানা শাহাদাৎ হোসেন (জাহাজ) ভোটারদের দুয়ারে দুয়ারে ঘুরছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী আছিয়া আক্তার রুমু (কলস) ও বিএনপির একক প্রার্থী জাহানারা বেগম (হাঁস)।
সদরে ভাইস চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগৈর আমির হোসেন গাজী (উড়োজাহাজ) এবং বিএনপির একক প্রার্থী শহিদুল ইসলাম (তালা)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগে প্রার্থী হেহেরুন্নেসা নাজমা (কলস) এবং বিএনপির একক প্রার্থী রুবী আক্তার (হাঁস) মাঠ চষে বেড়াচ্ছেন। তবে এই পদগুলোতেও আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে তুমুল লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

স্বদেশ

Leave a Reply