নির্বাচনকে ঘিরে থমথমে অবস্থা: ভোটাররা আতংকে

upzilalogoমুন্সীগঞ্জ সদর ও শ্রীনগর উপজেলার নির্বাচনকে ঘিরে থমথমে অবস্থা বিরাজ করছে মুন্সীগঞ্জে। নির্বাচনের দিন ভয়াবহ সংঘাতের আশংকা করছে সাধারন মানুষ। বিশেষ করে সদর থানার চরাঞ্চল এবং শ্রীনগরে ব্যাপক সংঘর্ষ হতে পারে বিএনপি ও আওয়ামীলীগ সমর্থকদের মধ্যে। বিএনপির অভিযোগ তারা আওয়ামীলীগ কর্মীদের হামলার কারনে এসব এলাকায় ঠিকমতো প্রচারনা চালাতে পারছে না। আর আওয়ামীলীগের অভিযোগ বিএনপি মিথ্যা অভিযোগ করছে।

গত নির্বাচনগুলোতে দেখা গেছে চরাঞ্চলগুলোতে বিএনপি-আওয়ামীলীগ সংঘর্ষ সাধারন ঘটনা। কিন্তু এবার বিএনপি কর্মীরা এলাকা ছাড়া হওয়ায় আশংকাটা আরো বেশি। কেননা নির্বাচনের দিন বিএনপি যেকোন মূল্যে এলাকায় ফিরে আসতে চাইবে। আর আওয়ামীলীগ যেকোন মূল্যে বিএনপি কর্মীদের প্রতিহতের চেষ্টা করবে। ফলে সংঘর্ষ অনিবার্য।

ইতিমধ্যে বেশ কয়েকবার প্রতিপক্ষের উপর হামলার ঘটনায় সাধারন ভোটাররা আরো বেশি আতংকিত হয়ে পড়েছেন। অনেক ভোটার সংঘর্ষের আশংকায় ভোট দিতে যাবেন না বলেই মনে হচ্ছে।

এদিকে ভোটের দিন মুন্সীগঞ্জের নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে প্রচার-প্রচারণাও বন্ধ করে দেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা জানান, প্রথম পর্যায়ের নির্বাচনের পর দ্বিতীয় পর্যায়ের নির্বাচনে সর্বত্র সতর্ক অবস্থানে রয়েছে কমিশন। নির্বাচনের নিয়ম ভঙ্গকারীকে তাৎক্ষণিক শাস্তি দিতে রিটানিং কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেছেন, ‘প্রথম পর্যায়ের ত্রুটি থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় পর্যায়ের নির্বাচন আরো সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য আমরা কাজ করছি। আমরা আগে থেকে আরো সতর্ক হয়েছি।’

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন উপজেলা পরিষদের এ নির্বাচন দলীয় ব্যানারে না হলেও দলীয় প্রভাব বিস্তারের আশংকা করছে বিএনপি নেতারা। তাছাড়া প্রথম ধাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থকদের পরাজয় হওয়ায় এবার তারা মাঠে মরিয়া হয়ে নেমেছে ।

মুন্সিগঞ্জটাইমস

Leave a Reply