সালেহীনের বিরুদ্ধে হুমায়ুন আজাদ হত্যা মামলায় পরোয়ানা

Humayun-azad-sm20130117094746পুলিশকে খুন করে প্রিজন ভ্যান থেকে পালিয়ে যাওয়া জঙ্গি সালাউদ্দিন সালেহীন ওরফে সানির বিরুদ্ধে অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যামামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

মামলার সাক্ষ্যগ্রহণের ধার্য দিন মঙ্গলবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূইয়া এই পরোয়ানা জারির আদেশ দেন।

সালেহীন এই মামলার অন্যতম আসামি। তার সঙ্গে পালিয়ে যাওয়া রাকিবুল হাসানও আসামি ছিলেন। গত রোববার পালিয়ে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ধরা পড়া রাকিব পরে পুলিশের কথিত বন্দুকযুদ্ধে নিহত হন।

আদালতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সহকারী পাবলিক প্রসিকিউটর এবিএম বসির উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সালেহীনকে পলাতক দেখিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।”

নিহত রাকিবুলের বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার সাক্ষ্য গ্রহণের সময় কারাগার থেকে আদালতে হাজির করা হয় আসামি জেএমবির শূরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক, আনোয়ার আলম ওরফে ভাগ্নে শহিদকে আদালতের কাঠগড়ায় তোলা হয়।

এই মামলার অন্য আসামি নুর মোহাম্মদ ওরফে সাবু পলাতক রয়েছেন।

বহুমাত্রিক এই লেখককে হত্যামামলায় মঙ্গলবার রাষ্ট্রপক্ষে আরো তিন জন সাক্ষ্য দিয়েছেন। এনিয়ে এই মামলায় রাষ্ট্রপক্ষে ২৫ জন সাক্ষ্য দিলেন।

গত বৃহস্পতিবার হাই কোর্টের একটি বেঞ্চ আসামি মিনহাজের একটি জামিন আবেদনের শুনানির সময় আগামী ৬ মাসের মধ্যে এ মামলাটির বিচার শেষ করার জন্য বিচারিক আদালতকে নির্দেশ দেয়।

মঙ্গলবার যারা সাক্ষ্য দিলেন, তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মুহাম্মদ আশরাফ সিদ্দিকী বিটু, ঢাকায় জার্মান দূতাবাসের তৎকালীন প্রেস অ্যান্ড পলিটিক্যাল অ্যাডভাইসর মুজতবা আহমেদ মুরশেদ, সিএমএইচের চিকিৎসক রঞ্জন কুমার দেব।

সাক্ষীরা কেউই অপরাধী হিসেবে কোনো আসামির নাম বলেননি। তারা বলেছেন, গণমাধ্যম থেকে তারা জানতে পারেন আক্রমণকারীরা সবাই জেএমবি সদস্য।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে একুশের বইমেলা থেকে ফেরার পথে বাংলা একাডেমির উল্টো পাশে কুপিয়ে জখম করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হুমায়ুন আজাদকে।

পরদিন হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির রমনা থানায় একটি হত্যাচেষ্টা মামলা করেন।

এর কয়েক মাস পর ২০০৪ সালের অগাস্টে গবেষণার জন্য জার্মানিতে যান এই লেখক। পরে ১২ অগাস্ট মিউনিখে নিজের ফ্ল্যাট থেকে তার লাশ উদ্ধার করা হয়।

এরপর হত্যাচেষ্টা মামলাটি সম্পূরক অভিযোগপত্র দাখিলের মধ্য দিয়ে হত্যামামলায় পরিণত হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর

Leave a Reply