বাদল চাকলাদারের হালাল ফুড

badalcরাহমান মনি
ফুফাতো ভাইয়ের সঙ্গে জাপান গিয়ে এক বছরও টিকতে পারেননি। ফিরে আসেন দেশে। জেদ চাপে। বছর শেষে আবার জাপান যান। রেস্তোরাঁ খুলে বসেন। শুরু করেন হালাল ফুডের ব্যবসা। এখন জাপানে হালাল ফুড ব্যবসার অনেকটাই তাঁর গড়া পদ্মা কম্পানি লিমিটেডের নিয়ন্ত্রণে। জাপানে প্রতিষ্ঠিত ব্যবসায়ী বাদল চাকলাদারকে নিয়ে আজকের স্পটলাইটে লিখেছেন জাপান প্রবাসী রাহমান মনি

আশির দশকের শেষদিকে বাংলাদেশিদের জাপান আসার হিড়িক পড়ে। বিশেষ করে বিক্রমপুর অঞ্চলের লোকজন আসতে শুরু করে। বাদল চাকলাদারের ফুফাতো ভাই ফারুকও আসেন। তখন জাপান আসার জন্য দূতাবাস থেকে ভিসা নেওয়ার প্রয়োজন হতো না। বিমানবন্দর অবতরণ ভিসা পাওয়া যেত। বেশির ভাগ ক্ষেত্রেই প্রাথমিক পর্যায়ে তা ৯০ দিন এবং পরবর্তীতে নবায়ন করা যেত। তৃতীয় কোনো দেশ হয়ে আবারও প্রবেশ করা যেত। ফুফাতো ভাই ফারুকের কথায় সাতপাঁচ না ভেবে ১৯৮৭ সালের প্রথমদিকে জাপান পাড়ি জমান বাদল। ভাই ও পরিচিতরা থাকায় তেমন অসুবিধায় পড়তে হয়নি। তবে ভাষা ও খাবারদাবারের সমস্যা তো ছিলই। তাছাড়া মনও কাঁদে দেশের জন্য। টিকতে না পেরে ফিরে আসেন। জাপানের টান এড়াতে পারেন না। এরপর আসেন কিছুটা আটঘাট বেঁধেই। নিজেকে প্রতিষ্ঠিত করার স্বপ্ন নিয়ে।
badalc
মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার জৈনসার ইউনিয়নের শাসনগাঁও গ্রামে বাদল চাকলাদারের জন্ম। বাবা রমিজ উদ্দিন চাকলাদার, মা হাছিনা বানু। আট ভাইবোনের মধ্যে বাদল তৃতীয়।

দ্বিতীয়বার জাপানে
ভাষাটাকে কবজা করতে শুরুতেই ভর্তি হন জাপানি ভাষা শিক্ষা কোর্সে। পেয়ে যান পার্টটাইম কাজও। অভিবাসন আইনের ঝামেলা এড়াতে ভাষা শিক্ষার সঙ্গে পড়াশোনাটাও চালিয়ে যেতে হয়।

পড়াশোনা ও নিজের খরচ, পরিবারের জন্য কিছু পাঠানোর পরও কিছু কিছু অর্থ জমাতে থাকেন বাদল। স্বপ্ন ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তোলা। সুযোগও এসে যায়। ১৯৯০ সালে জাপানের রাজধানী টোকিওর ক্যাসুশিকা-কুতে ‘পদ্মা’ নামে একটি বেস্তোরাঁ খুলে বসেন। পড়াশোনার স্বার্থে রাজধানী ছেড়ে আইচি কেনের নাগোয়াতে গেলেও রেস্তোরাঁটা বন্ধ করলেন না। চালিয়ে যেতে থাকেন নিজস্ব লোক দিয়ে। ১৯৯১ সালে পড়াশোনার পাট চুকিয়ে চলে আসেন টোকিওতে এবং হাল ধরেন নিজ প্রতিষ্ঠানের।

জাপানি তরুণীর প্রেম
কানদা কাজুমি, জাপানি তরুণী। বাংলাদেশি খাবার খেতে প্রায়ই পদ্মায় আসতেন। পদ্মার খাবারের প্রেম থেকে একপর্যায়ে পদ্মার মালিকের প্রেমে পড়ে যান মিস কানদা কাজুমি। এভাবেই পরিণয়, পরে বিয়ে।

হালাল ফুডের ব্যবসায়
জাপানে বিদেশিদের সংখ্যাটা বাড়তে থাকলে আনুপাতিক হারে বাড়তে থাকে মুসলিমদের সংখ্যাও। এরা হালাল ফুড খেতে অভ্যস্ত। কিন্তু জাপানের স্থানীয় দোকানগুলোতে হালাল ফুড (মাংস) পাওয়া যায় না। বিপাকে পড়েন এসব বিদেশি। সুযোগ বুঝে রেস্তোরাঁর পাশাপাশি সাইড ব্যবসা হিসেবে হালাল ফুডের ব্যবসা শুরু করেন বাদল। এটা ১৯৯১ সালের শেষদিকের কথা। জাপানের হালাল ফুডের শপগুলোতে মাংসের পাশাপাশি বাংলাদেশ কিংবা আশপাশের দেশগুলোর মিঠা পানির সব ধরনের মাছ, সবজি, সব ধরনের স্পাইস, বিভিন্ন ধরনের ডাল থেকে শুরু করে সব ধরনের গ্রোসারি জিনিস পাওয়া যায়। এমনকি ধর্মীয় কাজে ব্যবহৃত সামগ্রী, টেলিফোন কার্ড (স্বল্প খরচে) পাওয়া যায় এসব শপে। প্রবাসীরা বিশেষ করে সপ্তাহান্তে এসব দোকানে ভিড় জমায়।
badal1
ব্যবসা শুরু করার কিছুদিন পরই রেস্টুরেন্টের নামের সঙ্গে মিলিয়ে হালাল ফুড ব্যবসাপ্রতিষ্ঠানের নামও রাখেন পদ্মা কম্পানি লিমিটেড। কিছুদিনের মধ্যেই কম্পানির নাম ছড়িয়ে পড়ে ওকিনাওয়া থেকে সাপ্সোরো পর্যন্ত। হয়ে ওঠে ব্র্যান্ড, নির্ভরতার প্রতীক। হালাল ফুড ব্যবসায় উত্তরোত্তর উন্নতি ঘটলে হিমশিম খেতে হয় বাদল চাকলাদারকে। দুরূহ হয়ে ওঠে দুটি ব্যবসা একই সঙ্গে সামাল দেওয়া। ইতিমধ্যে তিনি হালাল ফুড ব্যবসায় হোলসেলার হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯৯২ সালের শেষদিকে হালাল ফুড ব্যবসার ব্যাপক প্রসারের জন্য গুটিয়ে ফেলেন রেস্তোরাঁ ব্যবসা। স্বামীর ব্যস্ততার সঙ্গী হন কানদা কাজুমিও। পদ্মা কম্পানির অফিসিয়াল অনেক দায়িত্ব কাঁধে নেন বিক্রমপুরের এই বধূ।

আমদানিতে অগ্রাধিকার বাংলাদেশের
বাদল চাকলাদার ব্যবসা করছেন বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে। আমেরিকা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, কানাডা, মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া, চীন, থাইল্যান্ড, মিয়ানমার, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, শ্রীলঙ্কা থেকে বিভিন্ন পণ্য আমদানি করে থাকেন। বাদল চাকলাদার জানান, পৃথিবীর যে প্রান্ত থেকেই পণ্য আমদানি করে থাকেন না কেন, অগ্রাধিকার দিয়ে থাকেন বাংলাদেশকে। তিনি বলেন, ‘বিশ্ববাজারে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্য পরিচিতি করানোটাও বাংলাদেশি হিসেবে আমার দায়িত্ব ও কর্তব্য। এসব পণ্যের মধ্যে মিঠা পানির মাছ, মিষ্টান্ন, লাচ্ছা সেমাই, চা, চানাচুর, মুড়ি, ঘি, টুপি, লুঙ্গি, খেজুরের গুড়, স্পাইস, গরম মসলা ছাড়াও রয়েছে ক্যাসেট ও বইপত্র।’ সাম্প্রতিককালে বিভিন্ন কসমেটিকস ও বুটিকসামগ্রীও আমদানি করছেন বলে জানান তিনি।

সফল সংগঠক
একটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত থাকলেও জাপানে ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে সবার কাছে জনপ্রিয় বাদল। তিনি জাপানস্থ মুন্সীগঞ্জ-বিক্রমপুর সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং বর্তমান কমিটির সভাপতি।

২০১৩-র সামারে জাপানের শিকোকু দ্বীপের কাগাওয়া জেলার তাকামাৎসু শহরের মেতোউচিতে একটি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন হয়। ছয় সপ্তাহব্যাপী এ আয়োজনে থিম কান্ট্রি ছিল বাংলাদেশ। প্রদর্শনীতে বাংলাদেশের চারু, দারু, কারু ও মৃৎশিল্পের কারিগররা উপস্থিত থেকে দর্শকদের সামনে নিপুণ হাতে কাজ করে দেশীয় সংস্কৃতিকে তুলে ধরেন। দেশীয় কারুশিল্পীদের আতিথেয়তা আর মাসাধিককাল অবস্থানের দায়িত্ব নেন বাদল চাকলাদার।

চাকলাদার পরিবার
কানদা কাজুমি স্বামীর পদবি গ্রহণ করে হয়ে গেছেন কাজুমি চাকলাদার। তাঁদের তিন ছেলে। অমিত, হায়াত ও আতাল্লাহ চাকলাদার। অমিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র। এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শুরু করবে হায়াত। আতাল্লাহ চাকলাদার চতুর্থ গ্রেডের ছাত্র। কাজুমি চাকলাদার ১৯৯৭ সালে প্রথম বাংলাদেশে আসেন। এরপর একাধিকবার বাংলাদেশ ঘুরে গেছেন। বিক্রমপুরের শাসনগাঁও গ্রাম তাঁর বেশ পছন্দের। গ্রামের মানুষের ভালোবাসা, বধূবরণ, এলাকাবাসীর উষ্ণ আতিথেয়তা তাঁকে মুগ্ধ করে। বিক্রমপুরের সবুজ শ্যামল দৃশ্য ভোলার তো নয়ই-এমনটি জানান কাজুমি চাকলাদার। সময় পেলেই বাংলাদেশে ছুটে আসেন অমিত চাকলাদার। দাদির প্রতি ভালোবাসা এবং চাচাতো-ফুফাতো ভাইবোনদের টানেই অমিতের এই আসা।

কালের কন্ঠ

Leave a Reply