পাথার বিলে আলু ক্ষেত দেখতে যাচ্ছেন মজিনা

dmমুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার কাজলা পাথার বিলে আলু ক্ষেত পরিদর্শনে আসছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। যুক্তরাষ্ট্রের ‘ডিফেন্ডার’ নামে একটি আলুর জাত এই বিলে রোপন করা হয়েছে। রবিবার সেই আলু উত্তোলন করা হবে। যুক্তরাষ্ট্রের আলুবীজ বাংলাদেশের আবহাওয়ায় কেমন হয়েছে নিজ চোখে দেখতেই মজিনা মুন্সীগঞ্জ আসবেন বলে জানা গেছে।

আলু ক্ষেত পরিদর্শনের এর আগে মজিনা সকাল সোয় ৯টায় মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল ও পুলিশ সুপার মো. হাবিবুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।

বেলা সাড়ে ১০টায় তিনি রওনা হবেন কাজলা পাথার বিলের উদ্দেশ্যে। বিলটির দেড় একর জমিতে বিভিন্ন প্লটে রোপন করা হয়েছে ‘ডিফেন্ডার’ আলু বীজ। কৃষাণ সিড ইন্টারন্যাশনাল ২০১১ সাল থেকে এই আলু বীজ পরীক্ষামূলকভাবে বাংলাদেশে রোপন করছে। এবার সেখানে ৪র্থ বারের মতো আলু রোপন করা হয়।

কৃষাণ সিড ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ ইফতেখার জানান, গত তিনবারই ভালো উৎপাদন হয়েছে। এবারও উৎপাদন ভালো হলেই বীজটি বাংলাদেশে উন্মুক্ত করা হবে।

মুন্সীগঞ্জের এনডিসি মো. মাসমি জানিয়েছেন, জমি পরিদর্শন শেষে মার্কিন রাষ্ট্রদূত টঙ্গীবাড়ি বাজারে কৃষাণ সিড ইন্টারন্যাশনালের অফিস পরিদর্শনসহ মধ্যাহ্ন ভোজে অংশ নিবেন।

পরে বেলা সোয়া ২টায় তিনি টঙ্গীবাড়ি উপজেলা ডাকবাংলোতে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলির সঙ্গে একটি সভা করবেন।

এটিএনটাইমস

Leave a Reply