আলু বিদেশে রফতানী উপযোগী করার জন্য যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে

dm1টঙ্গীবাড়ীতে মার্কিন রাষ্ট্রদূত মজিনা
ব.ম শামীম: আমি কৃষিকে খুব পছন্দ করি। তাই দীর্ঘ ১ ঘন্টা কৃষকদের আলুর মাঠ পরিদর্শন করে আসছি। দীর্ঘদিন যাবৎ এ অঞ্চলে একই জাতের আলু আবাদ হয়ে আসছে। যা বিশ্বের বাজারে চাহিদা কম। বিশ্বের চাহিদার দিকে লক্ষ্য রেখে নতুন জাতের আলু চাষ করা হলে বিদেশে অধিকহারে আলু রপ্তানি হবে এবং আলু পক্রিয়াজাতকরণ শিল্পে বিনিয়োগ বাড়বে। মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা রোববার মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে আলুর জমি এবং প্রাচীন স্থাপত্য নিদর্শন পরিদর্শন শেষে সাংবাকিদের সাথে আলপাকালে এ সমস্ত কথা বলেন।

বাংলাদেশের আলুর বহুমুখী ব্যবহারের প্রক্রিয়ায় এবং বিদেশে রফতানীযোগ্য করণে কোন শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে যুক্তরাষ্ট্র সহায়তা করবে কিনা এমন প্রশ্নের জবাবে মজেনা বলেন, “সরকারীভাবে এমন সম্ভবনা নেই। তবে বেসরকারী ভাবে এটা করা যোতে পারে। যার প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়েছে। রফতানী করার জন্য আলুর ধরণ (সাইজ) একই রকম হওয়া বাঞ্ছনীয়। বাংলাদেশে বর্তমানে উৎপাদিত আলুর সাইজ বিভিন্ন ধরনের হওয়ায় বিদেশে ব্যাপক চাহিদা সত্ত্বেও সেভাবে রফতানি করা যাচ্ছেনা। রফতানী উপযোগী করার জন্য যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার, রেডসানসেট, টিটন রাসট এই তিনজাতের আলু পরীক্ষামূলকভাবে বাংলাদেশের টঙ্গীবাড়ী উপজেলায় চাষ করা হয়েছে। এই আলুর অল্প খরচে উৎপাদন বেশী এবং এই আলু বীজ উপযোগী করণেও খরচ কম। একটি আলু থেকে অনেক বেশী বীজ পাওয়া যায়। আগামী এক সপ্তাহ পরে আলু উত্তোলনের পর এব্যাপারে আরও পরিস্কার হওয়া যাবে।

তিনি আরো বলেন, বাংলাদেশীরা অনেক ধনী। টেকনাফ থেকে তুলিয়া ঘুরে আমি দেখেছি- শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে এই দেশ অনেক উন্নত। আমি এদেশের কিছু গরিব লোক দেখলেও ধন-সম্পদে এদেশ অনেক বড়। মুন্সীগঞ্জ ঘুরে দেখতে পেলাম বাংলাদেশ তথা মুন্সীগঞ্জ হবে এশিয়ার পরবর্তী টাইগার। শিল্প-সংস্কৃতি আর ঐতিহ্যে ভরা এই এলাকা। কলম্বাস আমেরিকা জয় করার ৯ বছর আগে এখানে বাবা আদমের মসজিদ নির্মিত হয়েছিল। যার দৃষ্টি নন্দন শিল্প শৈলী আমাকে মুগ্ধ করেছে। মোঘল আমলের ইদ্রাকপুরের কেল্লা এখনও ইতিহাসের জলন্ত স্বাক্ষী হিসাবে দাঁড়িয়ে আছে। জ্ঞান তাপস অতীশ দিপঙ্করের মত গুনী মানুষ হাজার বছর আগে এই জনপদে জন্ম নিয়েছেন। এমন অনেক কৃর্তি সন্তান ও সমৃদ্ধ ইতিহাস রয়েছে মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরের। তাই এলাকাটি অনেক সম্ভবনাময় ও সমৃদ্ধশালী অঞ্চল । চলমান উপজেলা নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমরা নির্বাচন পর্যবেক্ষণ করছি। এখনই এই প্রসঙ্গে কোন মন্তব্য করবো না। পর্যবেক্ষণ শেষে আমরা এই বিষয়ে বিশদ পর্যালোচনা করে মত জানাবো। আমি নিজেও এই উপজেলা নির্বাচন পর্যবেক্ষন করতে রাজাশাহী গিয়েছিলাম।

এর আগে সকাল সোয়া ৯টায় মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে আসেন মার্কিন রাষ্ট্রদূত। তাঁকে অভ্যর্থনা জানান, জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল। সৌজন্য সাক্ষাতের পর জেলা প্রশাসক সম্মেলন করে মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরের কৃষ্টি, সংস্কৃতি, কৃষি, ব্যবসা, প্রকৃতি ও ঐতিহ্যসহ সাবির্ক বিষয় সচিত্রভাবে তুলে ধরা হয়। প্রেজেন্টশন শেষে তিনি বলেন, আমি বাংলাদেশে আসার পর তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের কাছে পরিচয় প্রদানেরর পর বলেছিলাম আমি ৬৪ জেলার জন্য রাষ্ট্রদূত হয়ে এসেছি। তাই শুধু ঢাকা নয় গোটা বাংলাদেশেকেই জানবো। এর ধারাবাহিকতায়ই আমি মুন্সীগঞ্জে এসেছি। আমি জানতে পেরেছি, মুন্সীগঞ্জে ৫৩০ একর জমিতে ৫৭৭টি রেডিমেট গার্মেন্টস শিল্পকারখানা স্থাপন হবে। যাতে ১০ লাখ লোকের কর্মসংস্থান হবে। ঔষধ শিল্পের জন্য কাঁচামাল প্রক্রিয়াজাত শিল্পকারখানাও হচ্ছে এখানে। যা জেনে আমি অভিভূত।

সকাল সাড়ে ১০টায় তিনি জেলা প্রশাসক কার্যালয়ে থেকে ষোল শতাব্দীতে নির্মিত মোঘল আমলের শহরের ইদ্রাকপুর কেল্লা, কাজীকসবায় ১৪শ’ শতাব্দীর সুলতানী আমলের বাবা আদমের মসজিদ এবং বজ্রযোগিনীতে জ্ঞান তাপস অতীশ দিপঙ্করের জন্ম ভিটা পরিদর্শন করেন। পরে বেলা ১২টার দিকে তিনি আসেন টঙ্গীবাড়িতে। টঙ্গীবাড়ি উপজেলা সদরের কাছে কাজলা পাথার বিলে রোপন করা যুক্তরাষ্টের আলু বীজ ‘ডিফেন্ডার’সহ ৩টি জাতের জমি পরিদর্শন করেন এবং আলু উত্তোলন করে নমুনা নিয়ে যান। তিনি আলুর ফলন দেখে সন্তোষ প্রকাশ করেন। যুক্তরাষ্ট হতে আমদানীকৃত আলু চাষী নসরুদ্দিন বেপারী জানান, আমি এ বছর ১২০ কেজি আমেরিকা হতে আমদানীকৃত বীজ আলু রোপন করেছি। এবীজে হল্যান্ড হতে আমদানীকৃত ডায়মন্ডের চেয়ে ভাল ফলন হয়েছে।

কৃষাণ সীট ইন্টারন্যাশনাল এই আলু বীজ পরীক্ষামূলকভাবে বাংলাদেশে প্রথমবারের মত এখানে কৃষকদের মাধ্যমে রোপন করে। কৃষাণ সীট ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ ইফতেখার এই বীজ এবং আলু রোপন বিষয়ে বিস্তারিত মার্কিন রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ এই আলু জমি সম্পর্কে অবগত না থাকায় বিস্ময় প্রকাশ করেন। বাংলাদেশে বিদেশী কোন বীজ ব্যবহারে বীজ প্রক্রিয়া এজেন্সেী থেকে সনদপত্র নিতে হয়। এই আলোকে স্থানীয় কৃষি বিভাগকেও এর প্রক্রিয়া সম্পর্কে অবগত করার কথা। এ ব্যাপারে কৃষাণ সীট ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ ইফতেখার জানান, তারা এই সনদপত্র নিয়েছেন। তবে পরীক্ষামূলকভাবে চাষ করায় স্থানীয় কৃষি বিভাগকে অবগত করা হয়নি। আলুর জমি পরিদর্শন শেষে মার্কিন রাষ্ট্রদূত টঙ্গীবাড়ি বাজারস্থ কৃষাণ সীট ইন্টারন্যাশনালের অফিস পরিদর্শন শেষে সাংবাদিকের সাথে কথা বলেন।

পরে মধ্যাহ্ন ভোজ শেষে টঙ্গীবাড়ি উপজেলা ডাকবাংলোতে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলির সাথে সৌজন্য সাক্ষাত করেন।

=================

আলু আবাদ ঘুরে দেখলেন ড্যান মজীনা

জমিতে আলু আবাদ কেমন হয়েছে-তা স্বচক্ষে ঘুরে দেখলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। তাঁর দেশের আলুবীজ বাংলাদেশের আবহাওয়ায় কেমন হয়েছে-তা নিজ চোখে দেখতেই আলু আবাদের জমি পরিদর্শনে আসেন তিনি।

রোববার দুপুরে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী ঘুরে দেখেন তিনি।
dm1
মুন্সীগঞ্জের সোনারং-টঙ্গিবাড়ী ইউনিয়নের কাজলা পাতরার বিলে রোপনকৃত ডিফেন্ডার, রেডসানসেট ও টেটনরাসেট নামের পৃথক তিন জাতের রোপনকৃত আলু ক্ষেত পরিদর্শন করেন ড্যান মজিনা।

সূত্র জানায়, বিলটির প্রায় দেড় একর জমিতে বিভিন্ন পয়েন্টে তিন প্রজাতির আলু বীজ রোপন করা হয়েছে। কৃষাণ সিড ইন্টার ন্যাশনাল ২০১১ সাল থেকে পরীক্ষামূলকভাবে বাংলাদেশে এ বীজ আলু রোপন করে আসছে।

সকাল সাড়ে ১০ টায় মুন্সীগঞ্জ শহরে জেলা প্রশাসকের সভাকক্ষে প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে এক মত বিনিময় সভা করেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল, জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক ব্যারিষ্টার গোলাম সারওয়ার, সাগরিকা নাসরিন ও কৃষি কর্মকর্তা সহ প্রমুখ।

যমুনা নিউজ
========

মুন্সীগঞ্জে আলুর ফলন পরিদর্শনে মজীনা

বাংলাদেশে উৎপাদিত যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত আলু বীজের ফলন দেখতে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার কাজলা পাথর বিল সরেজমিন পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।

রোববার বেলা সাড়ে ১২টার দিকে মজীনা টঙ্গিবাড়ীর সোনারং-টঙ্গিবাড়ী ইউনিয়নের কাজলা পাথর বিলে যান। এ সময় নিজ দেশের আলু বীজের ফলনকৃত আলু হাতে নিয়ে নেড়ে চেড়ে দেখেন তিনি।

পরে সেখানে আলু চাষিদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিফেন্ডার নামে যুক্তরাষ্টের আলু বীজ কাজলা পাথর বিলে রোপণ করা হয়েছে। মার্কিন রাষ্ট্রদূতের আগমনকে সামনে রেখে রোববার এই আলু উত্তোলনের তারিখ নির্ধারণ কর‍া হয়।

কাজলা পাথর বিলের দেড় একর জমিতে ডিফেন্ডার আলু বীজ রোপণ করা হয়েছে। কৃষাণ সিড ইন্টারন্যাশনাল ২০১১ সাল থেকে এই আলু বীজ পরীক্ষামূলকভাবে বাংলাদেশে রোপণ করছে।
dm3
কৃষাণ সিড ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ ইফতেখার বাংলানিউজকে জানান, গত তিনবারই উৎপাদন ভালো হয়েছে। এবারও উৎপাদন ভালো হলেই বীজটি বাংলাদেশে উন্মুক্ত করা হবে।

মুন্সীগঞ্জের নেজারত ডেপুটি কালেক্টর মাসুম আহমেদ জানান, জমি পরিদর্শন শেষে মার্কিন রাষ্ট্রদূত মজীনা টঙ্গিবাড়ী বাজারের কৃষাণ সিড ইন্টারন্যাশনালের অফিস পরিদর্শন করেন। এরপর বিকেলে উপজেলা ডাক বাংলোতে স্থানীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলিসহ উপজেলা প্রশাসনের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply