পুনরায় বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে উদ্যোগঃ মুন্সীগঞ্জের ৩ স্থান তালিকায়

bimanবর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ফের উদ্যোগ নিয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে বিমানবন্দরটি নির্মাণে পদক্ষেপ নিতে এরই মধ্যে বেসামরিক বিমান কর্তৃপক্ষকে (বেবিচক) নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। প্রকল্পের সার্বিক অগ্রগতি সম্পর্কে জানতে মন্ত্রী শিগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্প প্রাথমিক পর্যায়ে রয়েছে। ২০০৯ সালে মহাজোট সরকার এই বিমানবন্দর নির্মাণের জন্য একটি প্রকল্প হাতে নেয়। তখন মুন্সীগঞ্জের আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত নিয়ে ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু করা হয়। কিন্তু স্থানীয়দের বিরোধিতার কারণে তা বাতিল হয়। পরে বিমানবন্দরের জন্য ফের মুন্সীগঞ্জের আড়িয়ল ও মুন্সীগঞ্জের সিরাজদিখানের কেয়াইনকে চিহ্নিত করে মোট আটটি স্থান পরিদর্শন ও পর্যালোচনা করা হয়। চলতি বছরের মুন্সীগঞ্জের গজারিয়া সহ মোট ছয়টি স্থানকে যুক্ত করে নতুন তালিকায় আনা হয়েছে।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট কনস্ট্রাকশন সেলের শাখাপ্রধান জয়নাল আবেদীন তালুকদার বলেন, “বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পটির বর্তমান অগ্রগতির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে একটি ‘প্রেজেন্টেশন’ চাওয়া হয়েছে। এরই মধ্যে এ-সংক্রান্ত সব প্রস্তুতি নেওয়া হয়েছে। খুব শিগগির আমরা মন্ত্রণালয়ে তা জমা দেব।”

বিভিন্ন সূত্রে জানা যায়, প্রাথমিক নকশা অনুযায়ী প্রায় ছয় হাজার একর জমি নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করা হবে। বিমানবন্দরে নয় হাজার ফুট করে মোট তিনটি রানওয়ে থাকবে। আধুনিক জাম্বো বিমান এয়ারবাস-৩৮০ চলাচলে সক্ষম রানওয়ে দুটি ও অবতরণের জন্য তৃতীয় রানওয়ে থাকবে। থাকবে সমান্তরাল ট্যাক্সিওয়ে ও অ্যাপ্রন, তিন লাখ যাত্রী পরিবহনের সুবিধাসম্পন্ন প্যাসেঞ্জার টার্মিনাল কমপ্লেক্স, পর্যাপ্তসংখ্যক গেট, ডিউটি ফ্রি শপ, এনার্জি সাশ্রয়ী উপাদান, পাঁচতারকা হোটেল ও তিনতারকা ট্রানজিট হোটেল, পর্যাপ্ত উচ্চ ক্ষমতাসম্পন্ন এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার, আধুনিক ও সমন্বিত নিরাপত্তা সিস্টেম এবং টেলিযোগাযোগ নেটওয়ার্ক।

এ ছাড়া রাজধানীর সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য নির্মাণ করা হবে রেল ও বাস এক্সপ্রেস। পাশাপাশি রয়েছে এয়ারপোর্ট কমার্শিয়াল সিটি, বহুতল কার পার্কিং ব্যবস্থা, কার্গো ভিলেজ, এয়ারক্রাফট ব্যবস্থাপনা হ্যাঙ্গার, বিজনেস সেন্টার, ট্যুরিস্ট স্পট, পাওয়ার স্টেশন, পানি, পয়ঃনিষ্কাশন ও অন্যান্য সিস্টেম। বিমানবন্দরের কাছাকাছি একটি স্যাটেলাইট সিটিও তৈরি করা হবে।

মুন্সিগঞ্জটাইমস

Leave a Reply