আলুর বিপর্যয়ের পর বোরর আবাদ নিয়ে আশাবাদী মুন্সীগঞ্জের কৃষকরা

alobআলুর জন্য বিখ্যাত মুন্সীগঞ্জে আলুর দামে ধসের ধাক্কায় বিপর্যস্ত কৃষি ও কৃষকের অর্থনীতি। কিন্ত শত প্রতিকূলতার পরও থেমে নেই কৃষক। ঋণ, ধার-দেনা করে হলেও মাঠে মাঠে নেমে পড়েছেন তারা। যুদ্ধ বোরোর আবাদ নিয়ে।

উপজেলার সর্বত্রই চলছে মাঠ পরিচর্যার কাজ, স্ব স্ব বোর ফসলের মাঠে ব্যস্ত সময় কাটাচেছ কৃষকরা। সবুজের সমারহে বোর ফসলের মাঠ ঝকঝক করছে।

আবহাওয়া অনুকুলে থাকলে লক্ষ্যমাত্রা অর্জিত হয়ে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এবার বিভিন্ন প্রকার দেশী ধানের পাশাপাশী অন্যান্য জাতের বিজ তলা রোপন করেছে কৃষকরা। কৃষকদের দাবি ভালো ধানের বিজ পেয়ে তারা আনন্দিত। কিন্তু প্রতিটি চারা গাছের সঙ্গে আছে হতভাগ্য কৃষকের দুঃখ-কষ্টের ছোঁয়া। তারা জানান সার ও তেলের দাম বৃদ্ধির কারণে বিপাকে রয়েছেন তারা।

সব জমিতে আলু না উঠায় বোরো চারা রোপন শেষ করতে পারেনি কৃষক। ক্ষেত থেকে তোলার খরচটুকু না জোটায় হাজার হাজার হেক্টর আলুর জমি এখনও খালি হয়নি।

এবারের মুন্সীগঞ্জে বিভিন্ন উপজ়েলায় ৬০ ভাগ জমিতে এরই মধ্যে বোরো চারা রোপন হয়েছে বলে দাবি আঞ্চলিক কৃষি বিভাগের। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী ‘আলু তোলা শেষে অনেকেই ঐ জমিতেই আবার বোরো রোপন শুরু করেছেন, সেক্ষেত্রে আমার মনে হয় আমরা আমাদের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে পারবো।

মুন্সিগঞ্জটাইমস

Leave a Reply