দালাল পকেটমারদের দৌরাত্ম্যে রোগীরা দিশাহারা

mghমুন্সীগঞ্জ হাসপাতালের অব্যবস্থাপনা চরমে
পটেকমার আর দালালদের দৌরাত্ম্যে রোগীরা দিশাহারা। আর কতবার সংবাদে শিরোনামে আসলে মুন্সীগঞ্জ সদর জেনারেল হাসপতালটিতে সুষ্ঠু ব্যবস্থাপনা ফিরে আসবে_ এ প্রশ্ন সাধারণ মানুষের।

হাসপাতালের বহির্বিভাগে আগত রোগীদের নিয়ে বিভিন্ন ক্লিনিকের দালালদের টানাহেঁচড়া এখন নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েচ্ছ। মাঝেমধ্যে পুলিশ দু-একজনকে থানায় ধরে নিয়েও আবার ছেড়ে দেয়। আর তাই দালালরাও এখন বেপরোয়া। এখানে পুরুষ রোগীর চেয়ে মহিলা রোগীদের সংখ্যা চারগুণ আর তাই মহিলা দালালের সংখ্যাও বেশি। গত ১০ মার্চ সোমবার মুন্সীগঞ্জ সদর থানার পুলিশ মেডিল্যাব ক্লিনিকের দালাল রাসেল ব্যাপারী (২৮) ও গ্রিন ল্যাব ক্লিনিকের দালাল রাজু মিয়াকে (২২) ধরে থানায় নিয়ে যাওয়ার পর তাদের আবার ছেড়ে দেয়া হয়। এ বিষয়ে তদন্তকারী অফিসার এসআই নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, জনগণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট হাসপাতালের দালালদের বিরুদ্ধে অভিযোগ জানালে তার নির্দেশে এ দুজনকে আটক করে থানায় নিয়ে আসা হয়। তবে তাদের বিরুদ্ধে কোন মামলা হয়নি।

হাসপাতালের আউটডোরে রোগীদের পকেট মারার ঘটনা নিত্যনৈমত্তিক ব্যাপার। এমন দিন নেই যে এখানে আটডোরের রোগীদের মোবাইল ও টাকা খোয়া যায় না। এখানে পুরুষ পকেট মারের চেয়ে মহিলা পকেট মারের সংখ্যাই বেশি। এছাড়া নেশাখোর, পকেটমার ও চোরদের দৌরাত্ম্যও কম নয়। হাসপাতালে কোন নিরাপত্তা ব্যবস্থা না থাকায় এসব নেশাখোররা হাসপাতালে ভর্তি রোগীদের টাকা, ওষুধ ও মোবাইল নিয়ে সটকে পড়ছে। তবে পুলিশি জামেলা এড়ানোর জন্য এসব বিষয় নিয়ে কেউ থানায় অভিযোগ নিয়ে যায় না।

একটি গোপন সূত্র জানায়, মাঝে মাঝে এসব নেশাখোররা হাসপাতালের বেডেও নাকি শুয়ে থাকে। ভয়ে হাসপাতালের নার্স বা অন্য কেউ কিছু বলতে সাহস পায় না। ইতিপূর্বে হাসপাতালের আউটডোরে পকেটমার হইতে সাবধান শিরোনামে বেশ কয়েকটি পোস্টার লাগানো ছিল। কিন্তু এখন সেই পোস্টারগুলোও উধাও। হাসপাতালের ডিসপেনসারি থেকে ওষুধ সরানোও সাধারণ বিষয়ে দাঁড়িয়েছে। গত ১০ মার্চ মুন্সীগঞ্জের প্রবীণ সাংবাদিক শেখ আলী আকবর সিঁড়ি থেকে পড়ে গিয়ে পায়ে আঘাত পেলে হাসপাতালের আউটডোর থেকে তাকে ৬টি ওমেপ্রাজল, ৬টি ডাইকোফ্যানাক ও ৬টি সিপ্রোফ্লাক্সিন এর সিলিপ দেয়া হয়। কিন্তু ডিসপেনসারি থেকে ওমেপ্রাজল ও ডাইকোফ্যানাক দেয়া হলেও সিপ্রোফ্লাক্সিন দেয়া হয়নি। বলা হয় এ ওষুধটি নেই। শুধু তাকেই নয় তার সামনে আরও কয়েকজনকে এ ওষুধটি নেই বলে দেয়া হয়নি।

এ বিষয়ে হাসপাতালের ভারপ্রাপ্ত আরএমও ডাক্তার খালেকুজ্জামান এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, দৈনিক ১৭০ পিস সিপ্রোফ্লাক্সিন সরবারাহের নিয়ম থাকলেও ঐদিন ২৫৪ পিস সিপ্রোফ্লাক্সিন বিলি করা হয়। তাই প্রশ্ন নির্ধারিত সংখ্যার চেয়ে ৮৪টি বেশি সিপ্রোফ্লাক্সিন দেয়া হলেও অনেক রোগী ওষুধটি পেল না কেন? মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের বিভিন্ন দুর্নীতি ও অনিয়ম বিষয়ে এ পর্যন্ত অসংখ্যাবার বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হলেও এর কোন প্রতিকার সাধিত হয়নি। তাই প্রশ্ন আর কতবার সংবাদের শিরোনামে এলে মুন্সীগঞ্জ সদর জেনারেল হাসপাতালটির সুষ্ঠু ব্যবস্থাপনা ফিরে আসবে?

সংবাদ

Leave a Reply