সংকট খোকার না বিএনপির?

khokaপ্রণব সাহা: বিএনপির অনেক কেন্দ্রীয় নেতাই গ্রেফতার হচ্ছেন কিন্তু মহানগর বিএনপির আহ্বায়ক ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা কেন গ্রেফতার হচ্ছেন না? এই প্রশ্নের জবাব- ‘সরকারের সাথে যোগাযোগ আছে তাই।’ আবার নির্বাচন প্রতিহত করতে আন্দোলন যখন তুঙ্গে তখন গ্রেফতার হলেন পুরান ঢাকার খোকা। কেন গ্রেফতার? এই প্রশ্নেরও জবাব- ‘রাজধানীতে যাতে আন্দোলন জোরদার না হয়, সেজন্য সরকারের সাথে আলোচনা সাপেক্ষেই কারাগারে গিয়ে নিজেকে দূরে রাখলেন খোকা।’ ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে যখন রাজধানীর ৮টি আসনের মধ্যে ৭টিতেই পরাজিত হয়েছিলেন বিএনপি প্রার্থীরা তখন যে একজন এমপি ছিল বিএনপির, তিনি সাদেক হোসেন খোকা। ১৯৯১ সালে তিনি পরাজিত করেছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে। সেই খোকার সাথেই এবার ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘আঁতাতের’ অভিযোগ। একই পদে বেশি দিন থাকলে চূড়ান্ত সফলতাও কালের ধারায় ব্যর্থতায় পর্যবসিত হতে পারে।

হয়তো ঢাকা মহানগর বিএনপির প্রধান এবং দীর্ঘ সময় ঢাকা সিটি করপোরেশনের মেয়র থাকাই তার রাজনৈতিক জীবনের কাল হয়ে দাঁড়াল। দীর্ঘ ১৭ বছর ঢাকা মহানগরের দায়িত্ব পালনের পর এখন ব্লেম গেমের শিকার হয়েছেন ঢাকা সিটি করপোরেশনের সাবেক এই মেয়র। ১৯৯১ সালের পর দুই দফায় মন্ত্রিত্ব এবং নগর ভবনের প্রধান থাকার পর ফুটবল মাঠের খোকা এখন সহায়-সম্পদের প্রাপ্ত বয়স্ক যুবকও বটে। পুরান ঢাকার টিকাটুলী ছেড়ে তাই এখন তিনি অভিজাত গুলশানের বাসিন্দা।

ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা রীতিমতো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে রাজধানী ঢাকার দায়িত্ব পালনে নিজের অপারগতা জানিয়েছেন। অবশ্য খোকা এই ঘোষণা দিয়েছেন তখন যখন দলের ভেতরে বাইরে ব্যাপক গুঞ্জন যে দলের চেয়ারপারসন খালেদা জিয়া চাইছেন তাকে মহানগর বিএনপি থেকে অব্যাহতি দেওয়ার জন্য। কিন্তু সাদেক হোসেন খোকার সেই সংবাদ সম্মেলনের পরও কেটে গেছে এক সপ্তাহ, কিন্তু দলের একজন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এবং মহানগরের শীর্ষ নেতার এমন ঘোষণার তেমন কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া নেই বিএনপিতে। শুধু স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় খোকার সংবাদ সম্মেলন নিয়ে প্রশ্ন তুলেছেন।

গত ৫ জানুয়ারির সংসদ নির্বাচনের আগেই বিএনপির অনেক কেন্দ্রীয় নেতাই গ্রেফতার হয়ে কারাগারে গিয়েছেন। ঢাকার বাইরে নির্বাচন প্রতিহত করার সহিংস আন্দোলন জোরদার থাকলেও রাজধানীতে তার কোনো উত্তাপ পাওয়া যায়নি। আর নির্বাচনের পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নিজেই ঘোষণা দিয়েছিলেন যে ‘ঘর গোছানোর’ পর তিনি আবারও আন্দোলন জোরদার করবেন। গত তিন মাসে সেই ঘর গোছানোর কাজ শুরু করার কোনো নমুনা দেখা যায়নি। নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকার বাইরে রাজবাড়ীতে গিয়ে খালেদা জিয়া ঘোষণা দিয়েছেন উপজেলা নির্বাচনের পর আন্দোলন শুরু করবেন। আবার গত ১৫ মার্চ তিনি বলেছেন, যেকোনো সময়ই রাস্তায় নামবেন তিনি, অর্থাৎ আন্দোলন শুরুর কথা বলছেন খালেদা জিয়া।

অবাক করার মতো বিষয় হচ্ছে, আগের দিন খালেদা জিয়া আন্দোলনের কথা বললেন আর পরের দিনই দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও মহানগর নেতা আব্দুস সালামকে কারাগারে যেতে হয়েছে পুরোনো মামলায়। অন্য একটি পুরোনো মামলায় কারাগারে আছেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি এখন অর্থপাচার মামলার আসামি, যিনি নির্বাচনের আগে সরকারের ক্রাকডাউনের সময় গ্রেফতার এড়াতে সক্ষম হয়েছিলেন।

বিএনপি কি সত্যিই কোনো আন্দোলন গড়ে তুলতে পারবে? আর নির্বাচনের আগে দেশব্যাপী যে আন্দোলন হয়েছে তা সহিংসতা হিসেবেই বেশি প্রচার পেয়েছে। আর গণমাধ্যমগুলো দেশবাসীর কাছে এই বিষয়টিও বোঝাতে সক্ষম হয়েছে যে জেলা পর্যায়ে সহিংস আন্দোলন করেছে জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্রশিবির। যদিও বিএনপির নেতা-কর্মীরা তা স্বীকার করতে চান না। তবে এ কথা ঠিক যে আন্দোলন করে পেট্রলবোমা মেরে বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলীয় জোট নির্বাচন বাতিল করা তো দূরে থাক, ১৫২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতা এবং বাকি আসনে নির্বাচন সম্পন্ন করতে সরকারের তেমন কোনো কষ্ট করতে হয়নি। বরং এর থেকে বেশি কষ্ট হয়েছে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদকে শেষ পর্যন্ত নির্বাচনে রেখে দিতে।

আসলে এখন বিএনপিকেই সিদ্ধান্ত নিতে হবে যে তারা কি আন্দোলন করে একটি মধ্যবর্তী নির্বাচন আদায় করবেন নাকি সরকারের মেয়াদ শেষে পরবর্তী সাধারণ নির্বাচনে জনগণের রায়ের জন্য ধৈর্য ধরে অপেক্ষা করবে? এ কথা এখন রাজনৈতিক মহলে ব্যাপক আলোচিত যে কেন্দ্রীয় নেতারা সিদ্ধান্ত নেওয়ার আগেই বিএনপির তৃণমূলের নেতা-কর্মীরা উপজেলা নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল বলেই ভোটে ইতিবাচক ফলাফল পেয়েছে। বর্তমান সরকার এবং মেরুদ- সোজা করতে না পারা নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে অংশ না নেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধেই দাঁড়িয়েছেন জেলা-উপজেলার নেতারা। এখন সেই উপজেলা নির্বাচনের ফলাফলকে কাজে লাগানোর চেষ্টা করছে কেন্দ্রীয় বিএনপি, তাই দলীয় প্রধানই ঘোষণা দিয়েছেন যে উপজেলা নির্বাচনের পরই আন্দোলন চাঙ্গা করা হবে।

আর আন্দোলন জোরদার হয়েছে কি না তার ব্যারোমিটার কিন্তু রাজধানীতে। ফলে মহানগর বিএনপি শক্ত না হলে আন্দোলনের সুফল ঘরে তোলা হবে না বিএনপির। ঢাকা মহানগর বিএনপির সাবেক সভাপতি এবং বর্তমান আহ্বায়ক এরই মধ্যে রাজধানীর দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন। দলের নেতারা বলছেন, খালেদা জিয়া তার কাছে তিনজন নেতার নাম চেয়েছিলেন মহানগরের সম্ভাব্য আহ্বায়ক বা সভাপতির জন্য। নাম এসেছিল মির্জা আব্বাস, আব্দুল আউয়াল মিন্টু এবং আ স ম হান্নান শাহের। কিন্তু এরই মধ্যে প্রথম দুজন মহানগরের দায়িত্ব পালন করতে পারবেন না বলে অপারগতা জানিয়েছেন। হান্নান শাহ কিছুটা রাজি থাকলেও নিজের আর্থিক দুর্বলতার কথা বলেছেন। এখন তিনি কিছুটা অসুস্থও। অবশ্য এ বিষয়ে আলোচনা করতে চাইলে দলীয় চেয়ারপারসনের ঘনিষ্ঠ এক নেতা জানালেন, ‘খোকা যত কথাই বলুন না কেন এ মুহূর্তে তাকে সরিয়ে অন্য কাউকে আনলেই মহানগর সামাল দেওয়া সম্ভব হবে না। রাজধানীতে আন্দোলনের ব্যর্থতা নিয়ে কথা শোনার কারণে তিনি অভিমান করে সংবাদ সম্মেলন করেছেন। ম্যাডাম বললে সব ঠিক হয়ে যাবে।’

অন্যদিকে সাদেক হোসেন খোকার ঘনিষ্ঠনরা বলছেন, এখনো সাদেক হোসেন খোকার কোনো বিকল্প নেই রাজধানীতে। হান্নান শাহকে মহানগরের দায়িত্ব দিলে দলের জন্য কোনো লাভ হবে না। আসলে গয়েশ্বর রায় নিজে মহানগরের নেতা হতে চান। তাই তিনি উল্টোপাল্টা বলছেন। বিএনপির কেন্দ্রীয় অফিসের পাশে আলাদা অফিস বানিয়ে তিনিই নানা কলকাঠি নাড়ছেন। মির্জা আব্বাস বহুদিন আগে থেকেই মহানগরে সাদেক হোসেন খোকার প্রধান প্রতিদ্বন্দ্বী থাকলেও এ মুহূর্তে তিনি মহানগরের দায়িত্ব নিতে রাজি নন। আর যে আব্দুল আউয়াল মিন্টু ঢাকার মেয়র হওয়ার স্বপ্ন দেখতেন তিনিও মহানগরকেন্দ্রিক বিএনপির সাথে তেমভাবে জড়িত নন, ফলে মহানগর কমিটি গোছানো সহজ নয় খোকাকে ছাড়া।’

এর পরও প্রশ্ন উঠেছে আর কত দিন মহানগরের ঘানি টানবেন সাদেক হোসেন খোকা। যারা তার পক্ষে সোচ্চার, যারা দাবি করেন রাজধানীর সব ধরনের শ্রেণি-পেশার প্রতিনিধিদের সাথে সাদেক হোসেন খোকার ভালো সম্পর্ক আছে তারাও এখন কণ্ঠ নামিয়েছেন। ১৯৯৬ সাল থেকে মহানগর বিএনপির দায়িত্ব পালন করলেও ২০০৬ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর তেমন কোনো কারিশমা দেখাতে পারেননি সাদেক হোসেন খোকা। যদিও ২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ দলের অন্য নেতারা গ্রেফতার হলেও বহাল তবিয়তে ছিলেন ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা। সেনা সদস্যদের টাস্কফোর্স নগর ভবনে ব্যাপক দুর্নীতি অনুসন্ধান করলেও নাজিমউদ্দিন রোডের লাল দালান থেকে নিরাপদ দূরত্বেই ছিলেন নগর ভবনের মালিক।

কিন্তু ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর কিন্তু সাদেক হোসেন হোসেন খোকা রেহাই পাননি। না দুর্নীতির মামলা, না গ্রেফতার। যদিও মেয়র হিসেবে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখাও করেছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে। ২০১০ সালের জুন মাসে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক হারুনর রশীদ ঢাকার মেয়র সাদেক হোসেন খোকাসহ ৫৫ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় দুর্নীতির মামলা করেছিলেন। সেই মামলার চার্জশিটও অনুমোদন দিয়েছে কমিশন। তাহলে কি দুর্নীতির মামলার চাপে পড়ে এখন রাজধানীতে বিএনপি পরিচালনা থেকে দূরে সরে থাকতে চান।

নিন্দুকরা তো বলে যে ৮ বছর মেয়র থেকে যে সম্পদের মালিক হয়েছেন খোকা আর ‘সুসম্পর্ক’ নষ্ট হওয়ার কারণে দীর্ঘদিন পর জেলে যেতে হয়েছে খোকাকে। তাই আর সক্রিয় রাজনীতি বা মহানগর নেতার মতো সার্বক্ষণিক দায়িত্বে থাকতে চান না তিনি। কিন্তু ২০০৬ সালের পর থেকে বিএনপি যেভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে তাতে করে শক্তি কমেছে রাজধানীতেও। ফলে মহানগর বিএনপিকে নতুন করে চাঙ্গা করতে যে কাঠখড় পোড়াতে হবে তার দায়িত্ব নেওয়া সহজ কাজ নয়। এ জন্যই মির্জা আব্বাস বা আব্দুল আউয়াল মিন্টু কেউই মহানগর বিএনপির দায়িত্ব নিতে চান না। কেরানীগঞ্জের সাবেক এমপি এবং সাবেক ছাত্রনেতা আমানউল্লাহ আমানসহ আরো কয়েকজনের কথা ভাবা হলেও বিরাট রাজধানীর বিএনপির দায়িত্ব মোটেই সহজ নয়, যেমন সহজ নয় এখনই চট করে কোনো সরকারবিরোধী আন্দোলন গড়ে তোলা। তাই হয়তো আরো কিছুদিন কাজ চালিয়ে যেতে হবে সাদেক হোসেন খোকাকে। অবশ্য দুজন কেন্দ্রীয় নেতা আভাস দিলেন আপাতত কিছুদিন হান্নান শাহকে দায়িত্ব দেওয়ার কথাও ভাবা হচ্ছে। কারণ চিরপ্রতিদ্বন্দ্বী মির্জা আব্বাস এবং সাম্প্রতিক সময়ে খোকাবিরোধী জোরালো অবস্থান নেওয়া গয়েশ্বর রায়কে ঠেকাতে সাদেক হোসেন খোকা পেছন থেকে সহায়তা করবে গাজীপুরের নেতা হান্নান শাহকেই।

ঢাকা টাইমস

Leave a Reply