মুন্সীগঞ্জে আলু চাষিদের মুখে হাসি

po1মঈনউদ্দিন সুমন: রাজধানীর উপকন্ঠ মুন্সীগঞ্জে পাইকারি বাজারে আলুর দাম বাড়ায় খুশি ওই এলাকার আলু চাষিরা। জেলার ৫০ হাজার কৃষকের ঘরে এখন বইছে আনন্দের বন্যা। জমিতে পুরুষের পাশাপাশি নারীরাও সমান তালে আলু তোলায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

এক সপ্তাহে এক লাফে ১ মণ আলুর দাম বেড়েছে ১২০ টাকা থেকে ১৬০ টাকা। এক সপ্তাহ আগেও মণপ্রতি আলুর দাম ছিল ২৩০ টাকা থেকে ২৪০ টাকা। বর্তমানে প্রতি মণ আলু বিক্রি হচ্ছে ৩৬০ টাকা থেকে ৪০০ টাকা দরে।

দাম বাড়ার ফলে লাভের মুখ দেখায় কৃষকের আলু তোলা মৌসুম এখন উৎসবে রূপ নিয়েছে। আলুর ভালো দাম পাওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি।
po2
সরেজমিন সদর উপজেলার চরকেওয়ার ও আধারা ইউনিয়নের কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, বস্তাভর্তি ও স্তূপাকার করে জমিতে রাখা সারি সারি আলু।

সদরের তাঁতীকান্দি গ্রামের মোক্তার মাহমুদ জানান, এক কেজি আলু উৎপাদনে কৃষকের খরচ পড়েছে ৬-৭ টাকা। মৌসুমের শুরুতে এক কেজি আলুর বিক্রি দাম ছিল ৫-৬ টাকা। এখন দাম বেড়ে ৯-১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

টঙ্গিবাড়ীর দীপুর গ্রামের কৃষক ছালেম বেপারি বলেন, ‘আলুর দাম বেড়েছে, লাভের মুখ দেখতে পেয়েছি, তাই ভীষণ খুশি লাগছে।’

সদরের আধারার কৃষক আক্তার মাহমুদ জানান, আলুর বিকল্প ব্যবহার খুঁজে বের করতে হবে। দেশের বাইরে রফতানির বাজার প্রসারিত করতে হবে।
po3
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, জেলার টঙ্গিবাড়ী, গজারিয়া, লৌহজং, সিরাজদিখান, শ্রীনগর ও সদর উপজেলায় এবার ৩৭ হাজার ৭৬৫ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে।

এ থেকে ফলন পাওয়া যাবে ৬ লাখ ৯২ হাজার ২৫ মেট্রিক টন আলু।

এদিকে জেলার ৭৫টি কোল্ড স্টোরেজের মধ্যে সচল থাকা ৬৭টি কোল্ড স্টোরেজে ৪ লাখ ৭৯ হাজার মেট্রিক টন আলু সংরক্ষণের ধারণক্ষমতা রয়েছে।

বাকি ২ লাখ মেট্রিক টনের মতো আলু সংরক্ষণের জন্য ঘরের মেঝে ও ঘরের বাইরে বাঁশের মাচায় বিকল্প ব্যবস্থা নিচ্ছেন কৃষকরা।

দ্য রিপোর্ট

Leave a Reply