স্বাধীনতার স্বপ্ন আজও অধরা

khokaসাদেক হোসেন খোকা: সুজলা-সুফলা, শস্য-শ্যামলা এই বাংলাদেশের বয়স ৪৩ বছর। কিন্তু আজও যেন আমাদের স্বাধীনতার স্বপ্ন রয়ে গেছে অধরা। ১৯৪৭ সালে আমরা যখন প্রথম দফা স্বাধীন হয়েছিলাম, তখন প্রকৃত অর্থে রাষ্ট্রীয় ক্ষমতা ব্রিটিশদের হাত থেকে স্থানীয় রাজনৈতিক নেতৃত্বের কাছে হস্তান্তরিত হয়েছিল মাত্র। মূল কর্তৃত্ব রয়ে যায় উর্দুভাষী তৎকালীন পশ্চিম পাকিস্তানিদের হাতে। নামসর্বস্ব স্বাধীনতা লাভের পরও এই ভূখণ্ডের মানুষ কার্যত রাষ্ট্রীয় বৈষম্য ও বঞ্চনার নতুন এক অধ্যায়ে প্রবেশ করে মাত্র।

যে কারণে মাত্র এক যুগের ব্যবধানেই শুরু হয় ভাষা আন্দোলন। তারপর ধারাবাহিকভাবে শুরু হয় স্বায়ত্তশাসন, স্বাধিকার_ সর্বশেষ স্বাধীনতা সংগ্রাম। প্রতিষ্ঠিত হয় আমাদের নিজের রাষ্ট্র। আমরা চেয়েছিলাম নিজেদের জন্য একটি নিরাপদ ও মানবিক সমাজ, যেখানে থাকবে না কোনো হিংসা-প্রতিহিংসা কিংবা কোনো ধরনের দমন-পীড়ন। কিন্তু আবারও স্বপ্নভঙ্গের পালা।

সদ্য স্বাধীন বাংলাদেশের সূচনাতেই হোঁচট খেয়ে গেল সমষ্টিগত স্বপ্ন। দ্রুত স্পষ্ট হতে থাকল ব্যক্তির প্রাধান্য, গোষ্ঠীর দৌরাত্ম্য। এভাবেই এক ধরনের নৈতিক পরাজয়ে পর্যবসিত হলো আমাদের অনেক সাধের বিজয়, স্বপ্নের স্বাধীনতা। খুব অল্প সময়ের ব্যবধানেই হতাশা গ্রাস করল গোটা জাতিকে। তা থেকে জন্ম নিল নানা রকম অস্বাভাবিক ও অপ্রত্যাশিত ঘটনাপ্রবাহ।

মূলত মুক্তিযুদ্ধের সত্যিকার চেতনাকে ধারণ করে জনগণের আশা-আকাঙ্ক্ষার সঙ্গে তাল মিলিয়ে সামনের দিকে অগ্রসর হতে না পারার পটভূমিতে সৃষ্ট ঘটনাপ্রবাহের দায়ভার তৎকালীন রাজনৈতিক নেতৃত্বের। স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে পথচলার ক্ষেত্রে প্রারম্ভিক সেই ব্যর্থতা ও অদূরদর্শিতার জের আজও টানতে হচ্ছে জাতিকে। আমাদের জাতীয় জীবন আজও মারাত্মক উদ্ভ্রান্ত, দিশেহারা। সরকার পরিবর্তন তথা রাষ্ট্র ব্যবস্থাপনার পদ্ধতি নিয়ে এক বিরামহীন বিতর্কের বেড়াজালে আটকে দেওয়া হয়েছে সমগ্র জাতিকে। আমাদের নতুন প্রজন্ম দারুণভাবে বিভ্রান্ত।

অতীত সম্পর্কে বিতর্কমুক্ত কোনো ইতিহাস যেমন তাদের সামনে নেই, তেমনি নেই ভবিষ্যতের জন্য কোনো উপযুক্ত দিকনির্দেশনাও। বিভিন্ন সময়ের সরকার আমলে রাজনৈতিক প্রভাবে হাজার হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যা বেড়েই চলেছে। একদিকে তাদের নামে-বেনামে রাষ্ট্রের অর্থ লুণ্ঠন হচ্ছে, অন্যদিকে চাকরি, সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে মুক্তিযোদ্ধারা এখন পণ্য হিসেবে ব্যবহৃত হচ্ছেন। স্বাধীনতা-পরবর্তী সরকার যুদ্ধাপরাধীদের বিচারেও কোনো পদক্ষেপ নেয়নি। তৎকালীন সরকারের কাছে শহীদ পরিবারের সদস্যরা অনেক দেন-দরবার করেও তাদের স্বজনদের হত্যার বিচারের কোনো আশ্বাস পায়নি।

আমাদের মুক্তিযুদ্ধের এক পরম লক্ষ্য ছিল গণতন্ত্র, জনগণের মৌলিক অধিকার, বাক-ব্যক্তি, সংবাদমাধ্যম ও বিচার বিভাগের স্বাধীনতা, ভিন্নমতকে শ্রদ্ধা করা। কিন্তু আজ সবকিছুকে ধ্বংস করা হচ্ছে শুধু দলীয় স্বার্থসিদ্ধির জন্য। রাজনীতির কথা শুনলে আজকের মেধাবী তরুণ ও কিশোররা রীতিমতো আঁতকে ওঠে। অরাজনৈতিক যেসব বিশিষ্টজন দেশ-বিদেশে সমাদৃত, তাদের বিতর্কিত করে দেওয়া হচ্ছে সুপরিকল্পিতভাবে। আমাদের রাষ্ট্রীয় ও সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো এতদিনে শক্তিশালী হওয়া দূরের কথা, উল্টো দিন দিন এগুলো আজ মারাত্মক ভঙ্গুর দশায় নিপতিত হয়েছে। বিচার বিভাগের ওপর মানুষের আস্থার প্রশ্নটি আজকাল অনেক বেশি বেশি উচ্চারিত হচ্ছে।

পাকিস্তানি হানাদার বাহিনীর হিংস্র আক্রমণের মুখে জাতির যেসব সূর্য সন্তান সেদিন নিজেদের প্রাণ হাতের মুঠোয় নিয়ে মহান মুক্তিযুদ্ধে শামিল হয়েছিল, তাদের অন্তরজুড়ে ছিল কেবল রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক স্বাধীনতা লাভের এক দুর্নিবার চেতনা। তারা এমন রাষ্ট্র গঠনের প্রত্যয়ে সেদিন অস্ত্র হাতে শত্রুর মোকাবেলায় ঝাঁপিয়ে পড়েছিল, যে রাষ্ট্রে প্রতিটি নাগরিকের অধিকার নিশ্চিত হবে পূর্ণ মানবিক মর্যাদা এবং সুযোগের সমতার ভিত্তিতে। কোনো ধর্ম-গোত্র বা অন্য কোনো ক্ষুদ্র গোষ্ঠীগত বিভাজনের চেতনা তাদের মধ্যে ছিল না।

দুর্ভাগ্য হলো, বিগত চার দশকে আমাদের রাজনৈতিক নেতৃত্বের বড় একটি অংশ সামগ্রিকভাবে সব নাগরিকের অধিকার, মর্যাদা ও নিরাপত্তার বিষয়টিকে পাশ কাটিয়ে গোষ্ঠীর স্বার্থে কাজ করেছে, এখনও করছে। মূলত তাদের এমন মনোবৃত্তির কারণেই দেশে এত দিনেও গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে জাতীয় ঐকমত্য সৃষ্টির ধারা সূচিত হয়নি। উল্টো বিভাজন এবং প্রতিহিংসার রাজনীতিই এখানে হৃষ্টপুষ্ট হচ্ছে।

প্রতিটি রাষ্ট্রেই রাজনীতির বাইরে সিভিল সোসাইটি বা সুশীল সমাজের প্রভাব বিস্তারকারী ভূমিকা থাকে। কিন্তু এখানেও জাতি হিসেবে আমরা অত্যন্ত দুর্ভাগা। সুশীল সমাজ তথা বুদ্ধিবৃত্তিক পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের অধিকাংশই এখন আর নিরপেক্ষ অবস্থানে নেই। মিডিয়ার অবস্থাও প্রায় একই রকম। এমন পরিস্থিতিতে যে কোনো ক্রান্তিকালে সাধারণ মানুষের সামনে আশার আলো জ্বালানোর মতো মানুষের সংখ্যা নিতান্তই হাতেগোনা। স্বল্প সংখ্যক যে ক’জন গ্রহণযোগ্য ইমেজের মানুষ এখনও দলীয় বৃত্তের বাইরে একটা স্বতন্ত্র ও নিরপেক্ষ অবস্থানে টিকে থাকার চেষ্টা করছেন, তদের ভাবমূর্তি নিয়েও দেখা যায় নোংরা রকমের টানাহেঁচড়া।

এসব দেখে নতুন প্রজন্মের প্রতিনিধিরা আরও হতাশ এবং আতঙ্কিত হয়ে পড়ে। জাতির মহান জনযুদ্ধের একজন ক্ষুদ্র সৈনিক হিসেবে ভয়াল সেসব যুদ্ধদিনের কথা ভাবলে মনটা বেদনায় ভারাক্রান্ত হয়ে ওঠে। শত্রুর বিরুদ্ধে লড়াই করে ভাগ্যগুণে আমরা সেদিন জীবন নিয়ে ফিরে আসতে সক্ষম হলেও আমাদের লাখ লাখ সহযোদ্ধা নিজেদের প্রাণ দিয়েছেন আমাদের এই প্রিয় মাতৃভূমিকে স্বাধীন করার জন্য। স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে আজ যদি আমরা কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারতাম; নতুন প্রজন্মের জন্য যদি আমরা একটি নিরাপদ আবাসস্থল ও নিশ্চিত ভবিষ্যৎ দিয়ে যেতে পারতাম; তাহলে হয়তো মনটাকে প্রবোধ দেওয়া যেত।

কিন্তু আজ যখন চোখের সামনে কেবলই প্রতিহিংসার ছড়াছড়ি দেখি; যখন দেখি রাষ্ট্রের নিরাপত্তায় নিয়োজিত বাহিনী রাষ্ট্রের মালিক জনগণকে তুলে নেওয়ার পর গুম, হত্যা শেষে নদী কিংবা খাল-বিল, রাস্তার ধারে লাশ আর লাশ পাওয়া যায়, সর্বক্ষেত্রে জাতীয় স্বার্থের চেয়ে ব্যক্তি বা গোষ্ঠীস্বার্থের প্রাধান্য; নতুন প্রজন্মের সামনে যখন অনিশ্চিত ভবিষ্যৎ দেখি, তখন বুকটা সত্যিই হাহাকার করে ওঠে।

মুক্তিযোদ্ধা, বিএনপির ভাইস চেয়ারম্যান

সমকাল

Leave a Reply