জাপান প্রবাসীদের বসন্ত উৎসব

MoniJapanBasantaরাহমান মনি: পলাশ, শিমুল কিংবা কৃষ্ণচূড়া যেমন বাংলাদেশে বসন্ত’র আগমনী বার্তা জানান দিয়ে থাকে, তেমনই জাপানেও উসে, মোমো (এক ধরনের জলপাই এবং পিচফল) বসন্তের আগমনী বার্তা বহন করে। জাপানে আনুষ্ঠানিক বসন্তের আগমন ঘটে ৪ ফেব্রুয়ারি কনকনে শীতের মধ্যে।

জাপান প্রবাসীরা দীর্ঘদিন ধরে জাপানে বাংলাদেশের জাতীয় দিবসগুলো (বিজয় দিবস, শহীদ দিবস, স্বাধীনতা দিবস) পালনের পাশাপাশি বাংলা নববর্ষ পালন করে আসছে প্রায় দুই যুগ ধরে। কিন্তু বসন্ত উৎসব এতোদিন তেমন জাঁকজমকভাবে পালন করা হয়নি। যদিও স্থানীয় জাপানিদের সঙ্গে মিশে স্থানীয়ভাবে বসন্ত উৎসবের আয়োজন করা হয়।
বাংলাদেশ আর্ট ফোরাম প্রবাসীদের একত্রিত করে উদ্যোগ নেয় বসন্ত উৎসবের। প্রবাসীদের অতি পরিচিত এবং প্রিয় মুখ তানিয়া ইসলামের অক্লান্ত পরিশ্রমের ফসল বসন্ত উৎসব আয়োজন বাস্তবে রূপ পায় ২০১৩ সালে।

৩ মার্চ ২০১৩ টোকিওর সন্নিকটে সাইতামা কেন এর সোকা শহরে প্রথমবারের মতো বসন্ত উৎসবের আয়োজন করা হয়। শুরুতেই প্রবাসী বাঙালি এবং স্থানীয় জাপানিদের অংশগ্রহণে ব্যাপক সাড়া জাগে প্রথমবারের মতো আয়োজনে। ব্যবসায়ী বাদল চাকলাদার, খন্দকার আসলাম হিরা, সালেহ মো. আরিফ, মীর রেজাউল করিম রেজা, ড. শেখ আলীমুজ্জামান, বিমান পোদ্দার, শিল্পী কামরুল হাসান লিটু সহযোগিতার হাত সম্প্রসারিত করলেও মূলত তানিয়া ইসলাম মিথুন জাপানে প্রবাসীদের বসন্ত উৎসবের উদ্যোক্তা। এ জন্য তিনি তার গ্রুপ উত্তরণ বাংলাদেশ দূতাবাস এবং সর্বোপরি প্রবাসী বাংলাদেশি কমিউনিটির প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ বলে জানান।
MoniJapanBasanta
গত ৯ মার্চ ’১৪ টোকিওতে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয় বসন্ত উৎসবের। ইতাবাশি কু অইয়ামা গ্রিন হলে আয়োজিত দ্বিতীয় বসন্ত উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বসন্ত উৎসবে শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজক সংগঠন বাংলাদেশ আর্ট ফোরামের সভাপতি শরাফুল ইসলাম এবং রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

এবারের আয়োজনে ফ্যাশন শোতে ভিন্নতা এনে মুনশীয়ানার পরিচয় দিয়েছেন মিঠুন। বাংলা সংস্কৃতির তিন প্রবাদ পুরুষ রবি ঠাকুর, নজরুল ইসলাম এবং লালন শাহের সৃষ্টি ও দৃষ্টিতে বাঙালি নারীদের কোমলতা, সনাতনী পুষ্পিতা অথচ বিরহে কাতর, তন্বিনয়নে বহ্নি অগ্নিশিখা, নির্লোভ, স্বার্থহীন অথচ অনুগত রূপ তিনটি ফুটিয়ে তুলেছেন তুলি গোমেজ, তানিয়া ইসলাম এবং আফরিন। সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনায় সহযোগিতা করেন আর্ট ফোরামের গোলাম মাহুম জিকো এবং মাঝ হারুল হক সুমন। এছাড়াও নৃত্য পরিবেশন করেন আরিয়া আদ্রিয়ানা হোসেন এবং কলি। কবিতা আবৃতি করেন কমল বড়–য়া।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply